চলমান সংবাদ

মহিলা পরিষদের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

বাংলাদেশ মহিলা পরিষদ চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে বাংলাদেশ মহিলা পরিষদের ৫৩ তম প্রতিষ্ঠবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভা ও র‍্যালী অনুষ্ঠিত হয়
সংগঠনের চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি অধ্যাপক লতিফা কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সিতারা শামীম, সহ সভাপতি অধ্যাপক শেলী দে, অর্থ সম্পাদক অধ্যাপক পূর্বা দাশ, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক স্বাতী পাল, আন্দোলন সম্পাদক জিসিন্তা ডায়েস, পরিবেশ সম্পাদক মিতা ঘোষ, সমাজ কল্যাণ সম্পাদক স্বপ্না বড়ূয়া, সদস্য চিন্ময়ী ঘোষ, মুন্নী দে সহ আরও সদস্যবৃন্দ।
সভায় বক্তারা বলেন, ” আর্থ-সামাজিক, অর্থনৈতিক সকল ক্ষেত্রে নারীর উল্লেখযোগ্য ভুমিকার পরও নারীর প্রতি বৈষম্যের একটি প্রধান কারণ হচ্ছে প্রচলিত, গৎবাঁধা প্রথা ও পুরুষতান্ত্রিক দৃষ্টিভঙ্গী। পুরুষতান্ত্রিক দৃষ্টিভঙ্গী কাঠামোগত ভাবে এতটাই শক্তিশালী যে নীতি, আইন কর্মসূচি থাকার পরও তা নারী-পুরুষের সমতা প্রতিষ্ঠায় বাধা প্রদান করছে।
এর সাথে যুক্ত রয়েছে নারী-পুরুষের মধ্যে অসম ক্ষমতা সর্ম্পক। পুরুষতান্ত্রিক সমাজে সকল ক্ষমতা পুরুষের হাতে কেন্দ্রভূত, সম্পদ-সম্পত্তিতে রয়েছে নারীর অধিকারহীনতা, যা নারীকে প্রতিনিয়ত বৈষম্য এবং সহিংসতার সম্মুখীন করে। সভায় বৈষম্য এবং সহিংসতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য নারী-পুরুষ নির্বিশেষে সবার প্রতি আহ্বান জানানো হয়।
সভা শেষে একটি র‍্যালী  নগরীর মূল মূল সড়ক প্রদক্ষিণ শেষে দোস্ত বিল্ডিং চত্বরে এসে শেষ হয়।