চলমান সংবাদ

ভয়াল ২৫ মার্চ, ৭১’র গণহত্যা দিবস আজ

ভয়াল ২৫ মার্চ, ৭১’র গণহত্যা দিবস আজ

ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস আজ। ১৯৭১ সালে অপারেশন সার্চলাইটের নামে নির্বিচারে মানুষ মারতে শুরু করে পাকিস্তান সেনাবাহিনী। আন্তর্জাতিক আইন, রীতিনীতি সব সংজ্ঞায় এই নৃশংসতা-গণহত্যা। তবে এর স্বীকৃতি এখনও অধরা। বিশিষ্টজনেরা বলছেন, বর্বরতার পুনরাবৃত্তি ঠেকানোর দায় বিশ্ব সম্প্রদায়ের। তাই স্বীকৃতি প্রয়োজন, একাত্তরের গণহত্যার।

কালো পাথরে সাদা হরফে নাম লেখা যে শহীদদের- তারা, বা নাম না জানা লক্ষ- লক্ষ যুদ্ধপীড়িতরা- কেউ আঁচ করতে পারেননি ইয়াহিয়া-টিক্কা খানদের গণহত্যার ছক।

২৫ মার্চ রাতে কুখ্যাত অপারেশন সার্চলাইটে যে নৃশংসতার শুরু, তা পরবর্তী নয় মাসে এতোটাই নৃশংস রূপ নেয়, যার সবটাই মিলে যায় জাতিসংঘের গণহত্যার সংজ্ঞার সঙ্গে।

অথচ গণহত্যার স্বীকৃতির বৈশ্বিক রাজনীতির মারপ্যাঁচে পাকিস্তানি সেনাবাহিনীর বর্বরতা এখনও গণহত্যা হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পায়নি। অথচ শুধু বাংলাদেশ নয় বরং মানবসভ্যতার মর্যাদা ও এমন ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে এর স্বীকৃতি দরকার।

জাতিসংঘের গণহত্যা প্রতিরোধ বিষয়ক কনভেনশন ১৯৫১ সালে কার্যকর হবার পর থেকে এপর্যন্ত ১৯৭৫ এ কম্বোডিয়া, ৯৪ তে রুয়ান্ডা এবং ৯৫ তে বসনিয়ার হত্যা-নির্যাতন গণহত্যা হিসেবে স্বীকৃত।