চলমান সংবাদ

ক্যানসার গবেষণায় জাপান যাচ্ছেন চবি’র প্রক্টরসহ ৭ শিক্ষার্থী

ক্যানসার নিয়ে গবেষণায় জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয়ে যাচ্ছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুল্যার বায়োলজি বিভাগের প্রফেসর ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল ভূঁইয়াসহ সাত শিক্ষার্থী।

মলিকুল্যার বায়োলজি অ্যান্ড ক্যানসার রিসার্চ (এমবিসিঅর) ল্যাবের প্রধান তদন্তকারী প্রফেসর ড. রবিউল হাসান ভূঁইয়ার নেতৃত্বে আজ শনিবার (১১ ফেব্রুয়ারি) বাংলাদেশ ছেড়ে যাবেন তারা। সেখানে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত মোট ১৪ দিন অবস্থান করবেন।

সাত শিক্ষার্থী হলেন, ২০১৫-১৬ শিক্ষাবর্ষের মো. সোহানুর রহমান মিশন, ২০১৬-১৭ শিক্ষাবর্ষের জয়িতা তঞ্চঙ্গ্যা, একই শিক্ষাবর্ষের উম্মে নাসরিন, তাসনীম মনোয়ারা তানজু ও মো. ওমর ফারুক, ২০১৭-১৮ শিক্ষাবর্ষের রুপালী আক্তার এবং ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তানজিলুর রহমান।

এ বিষয়ে তানজিলুর রহমান জানান, জাপান সরকার পরিচালিত জাপান সায়েন্স অ্যান্ড টেকনোলজি থেকে এ প্রোগ্রামটা চালু করা হয়েছে৷ এ প্রোগ্রাম ক্যানসার সম্পর্কে আমাদের জ্ঞান বাড়াবে। পাশাপাশি সেখানে আমরা নিজেরাও ক্যানসার নিয়ে গবেষণা করবো এবং গবেষণার একটি বিশেষ টেকনিক সম্পর্কে শর্ট টাইম প্রশিক্ষণ নেবো।

প্রফেসর ড. রবিউল হাসান ভুইঁয়া বলেন, আমার ল্যাবে যুক্ত সাত শিক্ষার্থীর একটি দল নিয়ে এবার জাপানের সাকুরা সায়েন্স একচেঞ্জ প্রোগ্রামে অংশ নিতে যাচ্ছি। সেখানে তারা ক্যানসারের বিভিন্ন গবেষণা সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করবে। জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয় থেকে এ প্রোগ্রামের নেতৃত্ব দিচ্ছেন প্রফেসর টেটসুয়া ওকাজিমা এবং লেকচারার ইউকো তাসিমা।