চলমান সংবাদ

আইএমএফের ঋণ পেতে চুক্তিতে পৌঁছাতে পারেনি পাকিস্তান

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে সাড়ে ৬ বিলিয়ন ডলার ঋণ পেতে কর্মকর্তা পর্যায়ের বৈঠকে কোনো চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হয়েছে পাকিস্তান। তবে দুই পক্ষই কিছু সংস্কার কর্মসূচি এগিয়ে নিতে একমত হয়েছে, যাতে ভবিষ্যতে একটি বেইল আউট চুক্তিতে পৌঁছানো সম্ভব হয়, খেলাপি হওয়া এড়াতে পারে পাকিস্তান।

পাকিস্তানের এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, এই ঋণ চুক্তি নিয়ে নবম দফার আলোচনার জন্য গত ৩১ জানুয়ারি ১০ দিনের সফরে পাকিস্তানে এসেছিল আইএমএফের প্রতিনিধি দল। বৃহস্পতিবার ছিল তাদের সফরের শেষ দিন। পাকিস্তানের অর্থ সচিব হামেদ ইয়াকুব শেখ বৃহস্পতিবার রাতে সাংবাদিকদের বলেন, ঋণের পূর্বশর্ত পূরণে কী কী করণীয় সে বিষয়ে মতৈক্য হয়েছে। তবে স্টাফ লেভেল এগ্রিমেন্টের বিষয়ে পরে ঘোষণা দেওয়া হবে।

শুক্রবার সকালেআইএমএফ এর এক বিবৃতিতে বলা হয়, ঋণের পূর্বশর্ত পূরণের অগ্রগতি নিয়ে আগামী দিনগুলোতে পাকিস্তানের কর্মকর্তাদের সাথে আরো আলোচনা হবে। তবে এবারের কর্মকর্তা পর্যায়ের বৈঠকের বিষয়বস্তু আইএমএফ এর পর্ষদ সভায় উঠবে না।

এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, পাকিস্তান সরকার আশা করেছিল, ঋণ পেতে ক্রমান্বয়ে সকল শর্ত পূরণে পাকিস্তানের সদ্দিচ্ছার কথা তারা আইএমএফ কর্মকর্তাদের বোঝাতে পারবে। কিন্তু সংস্থাটির প্রতিনিধি দলের দশ দিনের সফর শেষে বৃহস্পতিবার সেই আশা ভেস্তে যায়, স্টাফ লেভেল চুক্তি ছাড়াই শেষ হয় আলোচনা।