চলমান সংবাদ

সীতাকুন্ডে উদ্ধারকৃত জমিতে টিউলিপের চাষ

চট্টগ্রামের সীতাকুণ্ডের ফৌজদারহাট-বন্দর লিংক রোডের পাশে টিউলিপের বাগান। সম্প্রতি তোলাচট্টগ্রামের সীতাকুণ্ডের ফৌজদারহাট-বন্দর লিংক রোডের পাশে টিউলিপের বাগান। 

চট্টগ্রামের সীতাকুণ্ডের গুরুত্বপূর্ণ এলাকা ফৌজদারহাট-বন্দর লিংক রোড। এক মাস আগেও উপজেলার এই সড়কের পাশের ১৯৪ একর খাস জমি ছিল অবৈধ দখলে।

দোকানপাট, হোটেল, রেস্তোরাঁসহ নানা ধরনের শত শত অবৈধ স্থাপনায় সৌন্দর্য হারিয়েছিল সড়কটির দুই পাশ। কিন্তু মাত্র এক মাসের ব্যবধানে সেই অবৈধ স্থাপনার পরিবর্তে সেখানে শোভা পাচ্ছে টিউলিপ ফুল।

গত ৪ জানুয়ারি ওই সড়কে উচ্ছেদ অভিযানের পর খালি পড়ে থাকা জমিতে ‘ডিসি ফ্লাওয়ার পার্ক’ করার উদ্যোগ নেন চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফকরুজ্জামান। বর্তমানে সেখানে গড়ে তোলা হয়েছে টিউলিপ ফুলের বাগান। এ ছাড়া সেখানে রোপণ করা হয়েছে নানা ধরনের ফলদ ও বনজ গাছ। সড়কের পাশে এমন ফুলের বাগান দেখে এলাকাবাসী ও পথচারীরা আনন্দিত।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, উচ্ছেদ অভিযান শেষে অবৈধ দখলদাররা আবার যেন স্থাপনা নির্মাণ না করতে পারেন, সে জন্য অবমুক্ত হওয়া জমির চারপাশে বেড়া দেওয়া হয়।

সীতাকুণ্ড উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আশরাফুল আলম বলেন, উচ্ছেদের পর খালি পড়ে থাকা জমি যেন কেউ পুনরায় দখল করতে না পারেন, সে জন্য চারপাশে সুরক্ষা ঘেরাও নির্মাণের পাশাপাশি ফুলের বাগান গড়ে তোলা হয়েছে। বাগানে টিউলিপ ফুলের গাছে ফুল ফুটেছে। চট্টগ্রামে প্রথমবারের মতো ফোঁটা এ টিউলিপ ফুল ঘিরে সেখানে প্রথমবারের মতো বসছে ফুলের মেলা। মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফকরুজ্জামান বলেন, ‘প্রতিবছর এখানে ফুলের মেলা বসবে। উদ্ধার জমিতে
পুনরায় স্থাপনা নির্মাণের চেষ্টা করা হলে শুধু উচ্ছেদ নয়, জড়িতদের বিরুদ্ধে ফৌজদারি আইনে মামলা করা হবে।’

# ০৮/০২/২০২৩, চট্টগ্রাম #