চলমান সংবাদ

চট্টগ্রাম শাহী জামে মসজিদ বিল পাস

জাতীয় সংসদে গতকাল সোমবার ‘চট্টগ্রাম শাহী জামে মসজিদ বিল’ পাস হয়েছে। ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী জনমত যাচাই ও বাছাই কমিটিতে প্রেরণ এবং সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করেন। বিলে বলা হয়েছে, চট্টগ্রামের আন্দরকিল্লায় অবস্থিত চট্টগ্রাম শাহী জামে মসজিদের ব্যবস্থাপনা, রক্ষণাবেক্ষণ ও উন্নয়ন কার্যক্রম সরকারের পক্ষে পরিচালনা করবে ইসলামিক ফাউন্ডেশন। ওই মসজিদের নামে একটি তহবিল থাকবে। সরকার, যে কোনো ব্যক্তি বা সংস্থার দেয়া অনুদান ও দান এবং মসজিদের সম্পত্তি থেকে পাওয়া আয় ওই তহবিলে জমা থাকবে। খবর বাসসের।

বিলে আরও বলা হয়েছে, কোনো ব্যক্তি মসজিদের সম্পত্তি বেআইনিভাবে দখল করলে বা দখল করার উদ্যোগ নিলে বা তার দখল, জিম্মা বা নিয়ন্ত্রণাধীন কোনো সম্পত্তি ইসলামিক ফাউন্ডেশনের কাছে যথাযথভাবে হস্তান্তর না করলে, তা হবে অপরাধ। এ অপরাধের শাস্তি সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয়দণ্ড।

এদিকে গতকাল সোমবার অধিবেশনের শুরুতে জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৫ম রিপোর্ট উত্থাপন করেন কমিটির সভাপতি ডা. রুস্তম আলী ফরাজী। এরপর ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, নওগাঁ বিল–২০২৩’ পরীক্ষা–নিরীক্ষা শেষে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট উপস্থাপন করেন কমিটির সদস্য মো. আবদুস সোবহান মিয়া।