চলমান সংবাদ

আ.লীগের ‘সতর্ক পাহারা’র মধ্যে বিএনপি ও সমমনাদের ‘গণ অবস্থান’

 

বুধবার সকাল ১০টা থেকে দুপুর দুইটা পর্যন্ত ঢাকায় বিএনপির সরকার হটানোর যুগপৎ আন্দোলনের অংশ হিসাবে গণঅবস্থান কর্মসূচীতে অংশ নিয়েছে দলটির নেতা-কর্মীরা।
বুধবার সকাল ১০টা থেকে দুপুর দুইটা পর্যন্ত ঢাকায় বিএনপির সরকার হটানোর যুগপৎ আন্দোলনের অংশ হিসাবে গণঅবস্থান কর্মসূচীতে অংশ নিয়েছে দলটির নেতা-কর্মীরা।

ঢাকা ও বিভাগীয় শহরগুলোয় গণ অবস্থান কর্মসূচী পালন করেছে বিএনপি।

একই সময় ঢাকার বিভিন্ন এলাকায় ‘সতর্ক পাহারা’ কর্মসূচী নাম দিয়ে সমাবেশ করেছে আওয়ামী লীগের নেতা-কর্মীরা।

তবে ঢাকার গুরুত্বপূর্ণ এলাকাগুলোয় গণ অবস্থান ও সমাবেশের কারণে ঢাকা শহরে তৈরি হয়েছে তীব্র যানজট।

বুধবার সকাল ১০টা থেকে দুপুর দুইটা পর্যন্ত ঢাকায় বিএনপির সরকার হঠানোর যুগপৎ আন্দোলনের অংশ হিসাবে গণ অবস্থান কর্মসূচীতে অংশ নিয়েছেন দলটির নেতা-কর্মীরা। নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এই কর্মসূচী পালন করা হয়েছে।

দেশের বাকি নয়টি বিভাগীয় শহরেও এই কর্মসূচী পালন করেছে বিএনপি।

বর্তমান সরকারের পদত্যাগ, একাদশ সংসদ বিলুপ্ত, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচন, নেতা-কর্মীদের মুক্তিসহ ১০ দফা দাবিতে এই গণ অবস্থান কর্মসূচী পালন করছে বিএনপি।

বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনের অংশ হিসাবে আরও কয়েকটি ছোট ছোট দল ও জোট ঢাকার কয়েকটি এলাকায় গণ অবস্থান কর্মসূচি পালন করেছে। সেসব গণ-অবস্থান কর্মসূচীতে বিএনপির জ্যেষ্ঠ নেতারা অংশ নিয়েছেন।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন,’’বাংলাদেশ জাতীয়তাবাদী দল এবং আরও ৩২টা দল মিলে একটি লক্ষ্যে আন্দোলন করছি। সেই লক্ষ্য হচ্ছে আমাদের দেশে গণতন্ত্র পুনরুদ্ধার করা। সেজন্য আমরা ১০ দফা আন্দোলনের কর্মসূচী দিয়েছি। সারাদেশের জনগণ জেগে  উঠেছে, আন্দোলন শুরু হয়ে গেছে।‘’

সমাবেশ থেকে তিনি ১৬ই জানুয়ারি দেশব্যাপী বিক্ষোভ সমাবেশ ও মিছিলের কর্মসূচী ঘোষণা করেছেন।

আরামবাগে ইডেন কমপ্লেক্সে গণফোরাম, জাতীয় প্রেসক্লাবের সামনে গণতন্ত্র মঞ্চ এবং জাতীয় প্রেসক্লাবের পূর্বপ্রান্তে গণতান্ত্রিক বাম ঐক্য গণঅবস্থান কর্মসূচী পালন করেছে।

সেই সঙ্গে বিলুপ্ত ২০ দলীয় জোটের শরিকদের নিয়ে গঠিত ১২ দলীয় জোট বিজয় নগরে পানির ট্যাংকের কাছে, সমমনা জাতীয়তাবাদী জোট পুরানা পল্টনে এবং এলডিপি কাওরান বাজারে এই কর্মসূচী পালন করেছে।

আওয়ামী লীগের ‘সতর্ক পাহারা’

ঢাকা ও বিভাগীয় শহরগুলোয় যখন বিএনপির এই গণঅবস্থান কর্মসূচী চলছে, তখন ঢাকার বিভিন্ন এলাকায় ‘সতর্ক পাহারা’য় থাকার কথা জানিয়েছেন আওয়ামী লীগ।

ঢাকার বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের প্রধান কার্যালয়ের সামনে, শাহবাগে, শহীদ মিনারে, ফার্মগেট এবং মিরপুরে সকাল থেকে আওয়ামী লীগ ও বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা অবস্থান নিয়ে রয়েছেন।

বঙ্গবন্ধু অ্যাভিনিউতে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ যে সমাবেশ করছে, সেখানে দলের সভাপতিমণ্ডলী ও উপদেষ্টা পরিষদের সদস্যসহ জ্যেষ্ঠ নেতারা অংশ নিয়েছেন।

ঢাকার বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের প্রধান কার্যালয়ের সামনে সকাল থেকে আওয়ামী লীগ ও বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা অবস্থান নিয়ে রয়েছেন।
ঢাকার বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের প্রধান কার্যালয়ের সামনে সকাল থেকে আওয়ামী লীগ ও বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা অবস্থান নিয়ে রয়েছেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সেই সমাবেশে অংশ নিয়ে বলেছেন, ‘’আগামী নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি ৫৪ দলীয় জোট গঠন করে শেখ হাসিনার বিরুদ্ধে নেমেছে। এই জোট কোন কাজে আসবে না। এসব দল হলো ভুয়া। ৫৪টা বিরোধী রাজনৈতিক দল ৫৪টি ঘোড়ার ডিম পাড়বে। বিএনপি ক্ষমতায় এল দেশের স্বাধীনতা বাঁচবে না, গণতন্ত্রের বস্ত্র হরণ করবে। তাদের হাতে আমরা দেশকে ছেড়ে দিতে পারি না।‘’

সমাবেশ ঘিরে রাজধানীতে তীব্র যানজট

ঢাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে বিএনপি ও আওয়ামী লীগের অবস্থানের কারণে বুধবার সকাল থেকেই ঢাকা শহরে তীব্র যানজটের তৈরি হয়েছে।

এলিফ্যান্ট রোড, কাজী নজরুল ইসলাম সড়ক, মিরপুর সড়কে সকাল থেকেই তীব্র যানজটের তৈরি হয়েছে। ফলে চরম ভোগান্তিতে পড়েছে নগরবাসী।

গ্রীনরোড থেকে মনসুর আহমেদের মতিঝিলে যেতে সময় লাগে ৪০ মিনিট। কিন্তু আজ তার সময় লেগেছে আড়াই ঘণ্টা।

তিনি বলছিলেন, এলিফ্যান্ট রোডে পুরো যানবাহন থমকে আছে।  একচুলও এগোয় না। কয়েকবার গাড়ি পাল্টে, কিছুটা হেটে মতিঝিল আসতে পেরেছি।