চলমান সংবাদ

বান্দরবানে ‘লামা রাবার ইন্ডাষ্ট্রিজ কর্তৃক অগ্নিসংযোগের প্রতিবাদে ঢাকায় সমাবেশ

আজ ৩ জানুয়ারি ২০২৩ রোজ সোমবার বিকাল ৪ টায় জাতীয় জাদুঘরের সম্মুখে শাহবাগে বান্দরবানে ‘লামা রাবার ইন্ডাষ্ট্রিজ লিমিটেড’ কর্তৃক লামা উপজেলা সরই ইউনিয়নে রেংইয়েন ম্রো কার্বারী পাড়ায় বারংবার অগ্নিসংযোগ ও হামলার প্রতিবাদে  পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, ঢাকা মহানগর শাখা এবং বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ যৌথভাবে প্রতিবাদী সমাবেশের আয়োজন করেছে।
পিসিপি, ঢাকা মহানগর শাখার সভাপতি রেং ইয়ং ম্রো’র সভাপতিত্বে  ও  সাধারণ সম্পাদক জগদীশ চাকমার সঞ্চালনায় উক্ত সমাবেশে বক্তব্য রাখেন পিসিপি এবং আদিবাসী ছাত্র সংগ্রামের পরিষদসহ বিভিন্ন ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ।  স্বাগত বক্তব্য রাখেন  পিসিপি, ঢাকা পলিটেকনিক শাখার সভাপতি রুবেল চাকমা ।
স্বাগত বক্তব্যে রুবেল চাকমা বলেন, আজ আমরা নিজেদের দায়িত্ববোধ থেকেই এখানে হাজির হয়েছি। বারবার মিছিল সমাবেশ করছি আমরা। কিন্তু প্রশাসন কোন ব্যবস্থা নিচ্ছে না। তবুও আমরা অন্যায় এবং অবিচারের বিরুদ্ধে প্রতিবাদ করেই যাব।
পাহাড়ী ছাত্র পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সহ সভাপতি তরুণ চাকমা বলেন, “লামার ঘটনা কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। এটি পার্বত্য চট্টগ্রামে দীর্ঘদিন ধরে চলে আসা ষড়যন্ত্রের এক অবিচ্ছেদ্য অংশ। পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বাস্তবায়ন না হওয়ার ফলে এসব ঘটনা বারবার ঘটছে বলে আমি মনে করি”।
বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক চ্যুং য়্যুং ম্রো সংহতি বক্তব্যে বলেন, তারা বারংবার হামলা চালাচ্ছে।  প্রশাসন সবসময় আশ্বাস দেয় কিন্তু সেই আশ্বাস কখনো বাস্তবায়ন হয়নি। এরজন্য রাষ্ট্রকে জবাব দিতেই হবে
সভাপতির বক্তব্যে রেং ইয়ং ম্রো বলেন, রাতের আধারে অগ্নিসংযোগ, হামলা এবং লুটপাত একটি গণহত্যার প্রচেষ্টা। এই গণহত্যার বিচার চাই। যদি বিচার না পাই, যদি রাতের অন্ধকারে পালিয়ে যাওয়া মানুষগুলো প্রতিরোধ সংগ্রাম গড়ে তোলে সেই দায় কিন্তু রাষ্ট্রকে নিতে হবে।কেননা, এই লামার ইন্ডাস্ট্রিজ কোম্পানি লিমিটেডের দস্যুতার কারণে আমরা ইতোমধ্যে এখানে বারবার সমবেত হয়েছি। সাবেক প্রশাসনিক কর্মকর্তা, আমলা, সাবেক সেনা সদস্যরা নামে মাত্র কোম্পানি খুলে তাদের উচ্ছেদের পায়তারা করছে। কিন্তু আইনশৃঙ্খলা বাহিনী কি করছে? স্থানীয় প্রশাসন ম্রো ত্রিপুরাদের সাহায্য করার বদলে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগিতা করছে। স্থানীয় থানার এস আই শামীম স্থানীয়দের অন্যত্র চলে যাওয়ার হুমকিও দিয়েছে। প্রগতিশীল মানুষদের উদ্যোগে স্কুল প্রতিষ্ঠা করতে গেলে সেখানেও প্রশাসন বাধা দিয়েছে।
সমাবশে পার্বত্য চট্টগ্রামে ভূমি সমস্যা সমাধানের জন্য চুক্তি মোতাবেক পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন কার্যকর করাসহ পাহাড়ের প্রকৃত সমস্যা সামধানের লক্ষে স্বাক্ষরিত পার্বত্য চট্টগ্রাম চুক্তির যথাযথ ও পূূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবি জানানো হয়।
# ০৩/০১/২০২৩, প্রেস বিজ্ঞপ্তি #