চলমান সংবাদ

নির্যাতন প্রতিরোধে নারী-পুরুষ নির্বিশেষে সবাইকে পুরুষতান্ত্রিক মনোভাব পরিত্যাগ করতে হবে

বাংলাদেশ মহিলা পরিষদ, চট্টগ্রাম জেলা কমিটির উদ্যোগে নারী ও কন্যা নির্যাতন প্রতিরোধ বিষয়ে এক মত বিনিময় সভা গতকাল ১৮ নভেম্বর স্থানীয় একটি হোটেলে অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি অধ্যাপিকা লতিফা কবিরের সভাপতিত্বে এবং রিতা সাহার সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত মত বিনিময় সভায় স্বাগত বক্তব্য প্রদান করে সংগঠনের সাধারণ সম্পাদক সিতারা শামীম এবং অতিথি বক্তা হিসাবে উপস্থিত ছিলেন বাং লাদেশের কমিনিস্ট পার্টির চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি অধ্যাপক অশোক সাহা, বিশিষ্ট কলামিস্ট ও শিক্ষাবিধ অধ্যাপক কানাই দাশ, অধ্যাপক শিশির এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস এর সিনিয়র অফিসার রিজওয়ানুর রহমান খান প্রমুখ।

মত বিনিয়ম সভায় বিভিন্ন সেক্টরের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত থেকে নারী ও কন্যা নির্যাতন প্রতিরোধ বিষয়ে তাদের মূল্যবান মতামত প্রদান করেছেন।

সভায় বক্তাগন বলেন, নারী ও কন্যা নির্যাতন একটি সামাজিক ব্যাধি তাই এর একমাত্র চিকিৎসা হচ্ছে সামাজিক সচেতনতা বৃদ্ধি করা। তারা বলেন নারী ও কন্যা নির্যাতনের বিরুদ্ধে সামাজিকভাবে প্রতিরোধ গড়ে তুলতে হবে এবং নারী ও কণ্যা নির্যাতনকারীদেরকে সামাজিকভাবে বয়কট করতে হবে।

বক্তারা আরো বলেন, নারী ও কন্যা নির্যাতনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হলে বিদ্যমান পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থা ভেঙ্গে নতুন এক মানবিক সমাজ গড়ে তুলতে হবে। নারীর প্রতি সামাজিক দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে। বিশেষ করে নারী ও কন্যাদেরকেও পুরুষতান্ত্রিক মনোভাব পরিত্যাগ করতে হবে।

সভায় আরো বলা হয়, সমাজে সচেতনতা বৃদ্ধির লক্ষে নারী ও কন্যা নির্যাতন প্রতিরোধ বিষয়টি প্রাথমিক স্তর থেকে শিক্ষা কার্যক্ক্রমের সাথে যুক্ত করা এবং পাড়ায় মহল্লায় ও রাষ্ট্রীয়ভাবে সাংস্কৃতিক আন্দোলন জোরদার করতে হবে।

# ১৯/১১/২০২২, চট্টগ্রাম #