চলমান সংবাদ

এগার বছরেও রাণা প্লাজা ট্রাজেডির জন্য দায়ীদের বিচার না হওয়া দুঃখজনক

-ফজলুল কবির মিন্টু

ফজলুল কবির মিন্টু (ফাইল ছবি)

রাণা প্লাজা ট্র্যাজেডি বিশ্বকে নাড়া দিয়ে এগারো বছর পার হয়ে গেছে। ২৪শে এপ্রিল, ২০১৩—এ,সাভারের একটি আটতলা বাণিজ্যিক ভবন রানা প্লাজা ধসে ১১৩৭ জন শ্রমিকের জীবন হানি হয় এবং আরও অনেকে আহত হয়ে স্থায়ীভাবে অক্ষম হয়ে যায়।
সময় অতিবাহিত হলেও বিচার এখনও অধরা রয়ে গেছে। এই ভয়াবহ ঘটনার জন্য দায়ীদের বিচার এখনো শেষ হয়নি। এখনও ক্ষতিগ্রস্থদের পরিবারগুলি ন্যায় বিচার পাওয়ার অপেক্ষায় প্রহর গুনছে, অন্যদিকে বেঁচে থাকা ব্যক্তিরা শারীরিক এবং মানসিক ক্ষতগুলির সাথে লড়াই চালিয়ে যাচ্ছেন নিরন্তর৷
রানা প্লাজা ধস আমাদেরকে মনে করিয়ে দেয় কর্মক্ষেত্রে শ্রমিকের নিরাপত্তার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। সুতরাং পোশাক শিল্পসহ সকল কর্মক্ষেত্রে উন্নত নিরাপত্তা মান নির্ধারন করে তা প্রতিপালনে অংশীজনদের দায়িত্ব ও জবাবদিহিতা নিশ্চিত করা জরুরী।  আমাদেরকে মনে রাখতে হবে আমাদের প্রত্যেকের নিজ নিজ দায়িত্ব ও জবাবদিহিতা নিশ্চিত করা গেলে কর্মক্ষেত্রে দুর্ঘটনা পুরোপুরি প্রতিরোধ করা সম্ভব না হলেও অনেকাংশে হ্রাস করা সম্ভব।
আজ রানা প্লাজা ট্র্যাজেডির ১১ তম বার্ষিকী উদযাপন করার সময়, সকল আহতদের প্রতি সমবেদনা জানাতে এবং নিহতদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে সমস্ত শ্রমিকদের নিরাপত্তা এবং মঙ্গল নিশ্চিত করার জন্য আমাদেরকে নতুন  করে শপথ নিতে হবে এবং এই ধরনের বিপর্যয় যাতে আর কখনও ঘটতে না পারে সেজন্য ন্যায় বিচার ও জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি নিরাপত্তা সংক্রান্ত নীতিমালা বাস্তবায়নে সততার পরিচয় দিতে হবে।

লেখকঃ সংগঠক, টিইউসি, কেন্দ্রীয় কমিটি এবং কো-অর্ডিনেটর, ওশ সেটার বিলস-ডিটিডিএ প্রকল্প