চলমান সংবাদ

গৃহকর কমানোর নামে দুর্নীতির অভিযোগ এক ডজন কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে

-শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশনা মেয়রের দুজন চাকরিচ্যুত, শোকজ করা হচ্ছে ১০ জনকে

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) রাজস্ব শাখার এক শ্রেণীর কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে প্রস্তাবিত পৌরকর (গৃহকর ও রেইট) আপিলে কমানোর নামে অর্থ আদায়ের অভিযোগ দীর্ঘদিনের। এমনকি বিনামূল্যের আপিল ফরমও বিক্রি করার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। যদিও তা বার বার অস্বীকার করে আসছিল সংশ্লিষ্টরা। তবে একটি গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে এক ডজন কর্মকর্তা-কর্মচারীর নাম এসেছে যারা করদাতাদের সঙ্গে আর্থিক লেনদেনে জড়িত। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ওই ১২ কর্মকর্তার নামের তালিকা ইতোমধ্যে চসিকে প্রেরণ করা হয়েছে। অভিযুক্তদের কর্মকাণ্ডে কর্পোরেশনের ভাবমূর্তি ও সুনাম ক্ষুণ্ন হওয়ায় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। অভিযুক্তদের মধ্যে অস্থায়ীভাবে কর্মরত দুইজনকে চাকরিচ্যুত এবং ১০ জনকে শোকজ করার জন্য গতকাল সোমবার চূড়ান্ত অনুমোদনও দিয়েছেন মেয়র।

অনিয়মে যারা জড়িত : আর্থিক লেনদেনে জড়িত ১২ জনের মধ্যে রাজস্ব সার্কেল-০৭ এর কর আদায়কারী কাজী মোহাম্মদ লুৎফুর রহমানও মোছলেহ উদ্দিনকে চাকরিচ্যুত করার সিদ্ধান্ত দিয়েছেন মেয়র।
এছাড়া যে ১০ জনকে শোকজ করার সিদ্ধান্ত হয়েছে তারা হচ্ছেন- রাজস্ব সার্কেল-০৩ এর কর কর্মকর্তা (কর) মো. সেলিম উদ্দিন শিকদার, রাজস্ব সার্কেল-০৬ এর উপ-কর কর্মকর্তা (কর) আবুল কালাম, রাজস্ব সার্কেল-০৭ উপ-কর কর্মকর্তা (কর) মো. কামরুল হাসান, রাজস্ব সার্কেল-০৭ এর কর আদায়কারী রাজীব চৌধুরী, রাজস্ব সার্কেল-০১ এর কর আদায়কারী মো. সালাউদ্দিন, রাজস্ব সার্কেল-০২ কর আদায়কারী এম. তৈয়বুর রহমান, রাজস্ব সার্কেল-০৪ এর কর আদায়কারী মো. আনিছ উদ্দিন, রাজস্ব সার্কেল-০৫এর কর আদায়কারী ত্রিদীপ দাশ, রাজস্ব সার্কেল-০৬ এর কর আদায়কারী আবদুল মোমেন পাটোয়ারি এবং রাজস্ব সার্কেল-০৭ কর আদায়কারী মিশকাতুল ইসলাম।
এদিকে গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে নাম থাকা ১২ জনের বাইরেও একাধিকজনের বিরুদ্ধে আর্থিক অনিয়মে জড়িত থাকার অভিযোগ রয়েছে। এর মধ্যে তিনজনের নাম জানিয়েছেন করদাতারা। এরা হচ্ছেন সুজন, তপন দাশগুপ্ত ও মহসীন।

# ২৫/১০/২০২২, চট্টগ্রাম #