চলমান সংবাদ

অনিবন্ধিত ওষুধ, ভেজাল প্রসাধনী বিক্রি, লাখ টাকা জরিমানা

অননুমোদিত বিদেশি ওষুধ, অনুমোদনহীন শিশু খাদ্য ও ভেজাল প্রসাধনী সামগ্রী বিক্রি করে ক্রেতার সাথে প্রতারণা করে আসছিল চট্টগ্রাম নগরের জিইসি এলাকার বড় ফার্মেসি লাজ ফার্মা। পাশাপাশি রেজিস্টার্ড ফার্মাসিস্ট (অনুমোদিত ফার্মাসিস্ট) এর উপস্থিতি ছাড়াই ওষুধ বিক্রি করছিল প্রতিষ্ঠানটি। শুল্ক ফাঁকি দিয়ে অবৈধভাবে বিদেশি পণ্য ও ওষুধ বিক্রি করায় প্রতিষ্ঠানটিকে ১ লাখ টাকা জরিমানা ও সতর্ক করা হয়েছে।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) সকালে চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্তের নেতৃত্বে এই অভিযান চালানো হয়। অভিযানে ওষুধ প্রশাসন অধিদফতর ও বিএসটিআই’র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, লাজ ফার্মা থেকে বিপুল পরিমাণ অনিবন্ধিত বিদেশি ওষুধ, অননুমোদিত চকলেট ও বিদেশী প্রসাধনী সামগ্রী উদ্ধার করা হয়। তাছাড়া কোন রেজিস্টার্ড ফার্মাসিস্টের উপস্থিতি ছাড়াই ওষুধ বিক্রি করছিল প্রতিষ্ঠানটি।

তাই প্রতিষ্ঠানটিকে বিএসটিআই আইন, ২০১৮ এবং ওষুধ আইন, ১৯৪০ অনুযায়ী ৫০ হাজার করে মোট এক লাখ টাকা জরিমানা করা হয়। শুল্ক ফাঁকি দিয়ে অবৈধভাবে যে বা যারা এভাবে বিদেশি প্রসাধনী সামগ্রী, শিশুখাদ্য ও ঔষধ আমদানি বা বিক্রি করে তাদের বিরুদ্ধে জেলা প্রশাসনের এ ধরনের অভিযান চলমান থাকবে বলে জানান তিনি।

# ২০.১০.২০২২ চট্টগ্রাম #