চলমান সংবাদ

চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম

চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনে ভূমিধস জয় পেয়েছেন আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান পদপ্রার্থী এটিএম পেয়ারুল ইসলাম। ২ হাজার ৫৬৭ ভোট পেয়ে বেসরকারিভাবে চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন তিনি। এটিএম পেয়ারুল ইসলাম চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি।

সোমবার (১৭ অক্টোবর) বিকেলে ভোট গণনা শেষে এ ফলাফল ঘোষণা করেন রিটার্নিং অফিসার ও চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচনী কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামান। ১৫টি কেন্দ্রে প্রাপ্ত ফলাফলে দেখা যায়, আনারস প্রতীকের প্রার্থী পেয়ারুল ইসলাম ২ হাজার ৫৬৭ ভোট পেয়ে বিজয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মোটরসাইকেল প্রতীকের প্রার্থী জাতীয় স্বাধীনতা পার্টির মহাসচিব নারায়ণ রক্ষিত পেয়েছেন ১২৪ ভোট।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও জেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান জানান, চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনে ১৫টি কেন্দ্রে সোমবার সকাল থেকে ৯টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলে দুপুর ২টা পর্যন্ত। নির্বাচনে মোট ভোটার সংখ্যা ছিল ২ হাজার ৭৩০ জন। এরমধ্যে ভোট দিয়েছেন ২ হাজার ৬৯৬ জন। যা ৯৮ দশমিক ৭৫ শতাংশ।

চট্টগ্রাম জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান এটিএম পিয়ারুল ইসলাম ১৯৬০ সালের ১০ আগস্ট ফটিকছড়ি উপজেলার নানুপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী পরিবারে জন্মগ্রহণ করেন। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী তিনি নাজিরহাট কলেজ ছাত্র সংসদের ভিপি, চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সভাপতি এবং বাংলাদেশ ‘ল’ স্টুডেন্টস ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির নির্বাচিত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। নব্বইয়ের ছাত্র গণ-আন্দোলনের ছাত্র সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় নেতা ছিলেন পেয়ারুল ইসলাম ১৯৯০ সালে ফটিকছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি ফটিকছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন এই ত্যাগী নেতা।

এদিকে নির্বাচনে ৩ উপজেলা থেকে সাধারণ ওয়ার্ডের ৩ জন সদস্য আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। নির্বাচিতরা হলেন- চট্টগ্রাম-১ (মীরসরাই) ওয়ার্ডে প্রদীপ রঞ্জন চক্রবর্তী, চট্টগ্রাম-৬ (রাউজান) ওয়ার্ডে কাজী আবদুল ওহাব, চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) ওয়ার্ডে আবুল কাশেম চিশতী। এছাড়া পটিয়ায় নির্বাচিত হয়েছেন দেবব্রত দাশ দেবু, সাতকানিয়ায় আবদুল আলীম, লোহাগাড়ায় এরফানুল করিম চৌধুরী, চন্দনাইশে আবু আহমদ চৌধুরী জুনু, বাঁশখালীতে নুরুল মোস্তফা সিকদার সংগ্রাম, বোয়ালখালীতে বোরহান উদ্দিন মোহাম্মদ এমরান, কর্ণফুলীতে ইসলাম আহমেদ, আনোয়ারায় এসএম আলমগীর চৌধুরী বেসরকারিভাবে নির্বাচিত হন।

উল্লেখ্য ১৫ উপজেলায় ১৫টি সাধারণ সদস্য পদে ৪৬ জন ও সংরক্ষিত ওয়ার্ডের ৫ পদে ২২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থী এটিএম পেয়ারুল ইসলাম। তার প্রতিদ্বন্দ্বী নারায়ণ রক্ষিত। চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনে মোট ভোটার সংখ্যা ২৭৩০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২০৯৩ ও মহিলা ভোটার সংখ্যা ৬৩৭ জন। এর মধ্যে ১৯১টি ইউনিয়ন পরিষদের ১৯১ জন ইউপি চেয়ারম্যান ও ২২৯২ জন ইউপি সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের মেম্বার ছাড়াও রয়েছেন মেয়র, পৌর মেয়র ও কাউন্সিলর রয়েছেন।

# ১৬.১০.২০২২ চট্টগ্রাম #