চলমান সংবাদ

বাড়িতে এডিস মশার লার্ভা, ৭ ভবন মালিককে জরিমানা মেয়াদোত্তীর্ণ প্রসাধনী-ওষুধ, ৫ প্রতিষ্ঠানকে জরিমানা

চট্টগ্রামসহ সারাদেশে ডেঙ্গু রোগের বিস্তার বাড়ছে। আর এই ডেঙ্গুর জীবানু বহন করে এডিস মশা। ডেঙ্গু রোধে এডিস মশার বিস্তার রোধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। ছাদ বাগানের ফুলের টপ ও নির্মাণাধীন ভবনের নিচে এডিস মশার বংশ বিস্তারে সহায়ক জমাটবদ্ধ পানির উৎস পাওয়ায় ৭ ভবন মালিককে জরিমানা করা হয়েছে।

সোমবার (১৯ সেপ্টেম্বর) নগরের মেহেদিবাগ ও চট্টেশ্বরী রোডে চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী এবং উত্তর পাহাড়তলী জালালাবাদ হাউজিং ও পাহাড়তলী রেলওয়ে হাউজিং এলাকায় স্পেশাল ম্যাজিস্ট্রেট মনীষা মহাজন এ অভিযান পরিচালনা করেন। অভিযানে ৭ ভবন মালিককে ২২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতিতে জমাট পানি নিষ্কাশনের ব্যবস্থা করা হয় এবং ভবিষ্যতে পানি জমা থাকলে তা দ্রুত নিষ্কাশনের ব্যবস্থা নেওয়ার জন্য কঠোরভাবে ভবন মালিকদের নির্দেশনা দেওয়া হয়। অভিযানে চসিক সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা-কর্মচারী, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ সদস্যরা সহায়তা দেন। এছাড়া ওই চার এলাকায় বেশ কয়েকটি বাড়ির ছাদ বাগানের ফুলের টবে ও নির্মাণাধীন ভবনে জমে থাকা পানি নিষ্কাশন করা হয়।

এদিকে দোকানে মেয়াদোত্তীর্ণ প্রসাধনী পাওয়ায় নগরের অভিজাত শপিং মল স্যানমার ওশান সিটি কমপ্লেক্সের ৩টি প্রসাধনীর দোকান মালিককে জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। সোমবার (১৯ সেপ্টেম্বর) সকালে অভিযানে নেমে এ জরিমানা করে সংস্থাটি। এসময় এসব দোকানে অবৈধপথে আমদানি করা বিদেশি বিভিন্ন প্রসাধনীর সন্ধান পায় ভোক্তা অধিকার।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক দিদার হোসেন জানান, স্যানমার ওশান সিটিতে ৩টি কসমেটিকসের দোকানকে মেয়াদোত্তীর্ণ পণ্য পাওয়া যায়। এছাড়া অবৈধ পথে আমদানি করা বিভিন্ন প্রসাধনীও পাওয়া যায় এসব দোকানে। আমদানির বৈধ কাগজপত্র দেখাতে না পারায় ও দোকানে মেয়াদোত্তীর্ণ পণ্য রাখার অপরাধে আফ্রা কসমেটিকসকে ১৫ হাজার, গ্ল্যাম সিটিকে ৩ হাজার ও রেড রুট নামে আরও একটি প্রতিষ্ঠান মালিককে ৭ হাজার টাকা জরিমানা করা হয়। অন্যদিকে জিইসি মোড় এলাকায় হক ফার্মেসি ও নিজামপুর ড্রাগ হাউজ নামে দুই ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ঔষধ রাখার অপরাধে ১০ হাজার টাকা করে জরিমানা আদায় করা হয়।

# ১৯.০৯.২০২২ চট্টগ্রাম #