চলমান সংবাদ

চট্টগ্রাম সংবাদ

চট্টগ্রামে ১০ লাখ শিশুকে টিকার আওতায় আনার লক্ষ্যমাত্রা

চট্টগ্রামে ৫ থেকে ১১ বছর বয়সী সাড়ে ১০ লাখ শিশুকে করোনার টিকার আওতায় আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে প্রাথমিক শিক্ষা অফিস। জেলা শিক্ষা অফিসের তথ্যানুযায়ী, চট্টগ্রাম ১০ লাখ ৪৫ হাজার ৩২৪ জন শিক্ষার্থীকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ছেলে ৫ লাখ ৮ হাজার ৮৩৪ জন, মেয়ে ৫ লাখ ৩৬ হাজার ৪৯০ জন। শুধুমাত্র নগরেই রয়েছে ৩ লাখ ৪৭ হাজার ১৯২ জন শিক্ষার্থী। ১৪ উপজেলায় রয়েছে ৬ লাখ ৯৮ হাজার ১৩২ জন শিক্ষার্থী।

চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শহিদুল ইসলাম বলেন, আমরা যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি এতে সরকারি স্কুলের ছাত্র-ছাত্রী ছাড়াও বেসরকারি কিন্ডারগার্ডেন স্কুলের ছাত্র-ছাত্রীরাও রয়েছে। কোনো শিশু যাতে বাদ না পড়ে সে বিষয়টি আমরা লক্ষ্য রাখছি।

এদিকে, সিটি কর্পোরেশনের পক্ষ থেকে শিশুদের করোনার টিকাদান কার্যক্রম শুরু হলেও জেলা পর্যায়ে এখনও শুরু হয়নি এ কার্যক্রম। তবে শীঘ্রই কার্যক্রম শুরু করার কথা জানান জেলা সিভিল সার্জন।

সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার (২৫ আগস্ট) নগরে ৩১ কেন্দ্রের মাধ্যমে ১৫ হাজার ৪২৫ জন শিশুকে করোনার টিকা দেওয়া হয়। এর মধ্যে কাট্টলী প্রাণহরি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১৪৮৬ জন এবং সেন্ট স্কলাস্টিকা বালিকা উচ্চ বিদ্যালয়ে ১২০০ জন, হামিদিয়া আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১০৫০ জন এবং চর চাক্তাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সর্বোচ্চ ১০২০ জন শিশুকে টিকা দেওয়া হয়েছে।

সিভিল সার্জন ডা. ইলিয়াছ চৌধুরী বলেন, ‘ইতিমধ্যেই নির্দেশনা অনুসারে নগরে টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। পাঁচ থেকে ১১ বছর বয়সী সকল শিক্ষার্থীকে টিকার আওতায় আনার কার্যক্রম চলছে। এ কার্যক্রম পরিচালনা করছে সিটি কর্পোরেশন। উপজেলা পর্যায়েও শিশুদের টিকাদান কার্যক্রম শুরু হবে। চট্টগ্রামের প্রায় সাড়ে দশ লাখ শিশু শিক্ষার্থীকে টিকার আওতায় আনা হবে।’

# ২৫.০৮.২০২২ চট্টগ্রাম #

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বাম জোটের ডাকা হরতাল চট্টগ্রামে শান্তিপূর্ণভাবে সম্পন্ন

জ্বালানি তেল, সার, পরিবহন ভাড়াসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে সারাদেশে বাম গণতান্ত্রিক জোটের ডাকা অর্ধদিবস হরতাল চট্টগ্রামে শান্তিপূর্ণভাবে পালন করা হয়েছে। হরতালে যান চলাচল ছিল অন্যদিনের তুলনায় কিছুটা কম। তবে অফিস আদালতে যথাসময়ে কাজকর্ম শুরু হয়।

হরতাল চলাকালে সকালে নিউমার্কেট মোড়ে, স্টেশন রোডে বাম জোটের নেতাকর্মীরা পিকেটিং শুরু করলে পুলিশ তাতে বাধা দেয়। পরে নিউমার্কেট মোড়, কোতোয়ালি, ফিরিঙ্গি বাজার, স্টেশন রোড এলাকায় মিছিল ও পথ সমাবেশ করে চট্টগ্রাম জেলা বাম গণতান্ত্রিক জোটের নেতারা।

সমাবেশে বক্তারা বলেন, ‘সরকার বর্তমান সংকটে মানুষ বাঁচাতে দায়িত্বশীল আচরণ না করে নিত্যপণ্যের দাম বাড়িয়েই চলেছে। সম্প্রতি মোটা চালসহ চালের দাম অস্বাভাবিকভাবে বেড়েছে। সয়াবিন তেলের দাম বাড়ানো হয়েছে। জ্বালানি তেল ও সারের মূল্যবৃদ্ধির প্রভাবে সর্বত্র মূল্যবৃদ্ধি মানুষের জীবনকে একেবারেই অতিষ্ঠ করে তুলছে। সারাদেশের মানুষ এক দুর্বিষহ জীবনযাপন করছে। আমরা ধারাবাহিক লড়াই-সংগ্রামের মধ্যে আছি, হরতাল আহ্বান করেছি।

সারাদেশের মানুষ আমাদের কর্মসূচির প্রতি স্বতঃস্ফূর্ত সমর্থন ব্যক্ত করেছে। পানির দাম, বিদ্যুতের দাম বাড়ানোরও পাঁয়তারা চলছে। মূল্যবৃদ্ধির যাতাকলে সারাদেশের সাধারণ মানুষ যখন অতিষ্ঠ, তখন সরকার তার সকল প্রকার দূর্নীতি ও লুটপাটের ভার চাপিয়ে দিচ্ছে জনগণের উপর। তাই এই অন্যায় দুঃশাসন ও লুটপাটের বিরুদ্ধে দরকার জনগণের সম্মিলিত প্রতিরোধ।
বক্তারা এই সম্মিলিত প্রতিরোধের ধারবাহিকতায় ও জ্বালানি তেল, সার, পরিবহণ ভাড়াসহ সকল প্রকার নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ডাকা হরতালে সমর্থন ও অংশগ্রহণের জন্য সর্বস্তরের জনগণকে ধন্যবাদ জানান এবং আগামীর সংগ্রামেও সকলকে পাশে থাকার আহবান জানান।

বিভিন্ন সমাবেশে বাম গণতান্ত্রিক জোট চট্টগ্রাম জেলা সমন্বয়ক ও বাসদ (মার্কসবাদী) জেলা সদস্যসচিব শফি উদ্দিন কবির আবিদের সভাপতিত্বে বক্তব্য রাখেন সিপিবি জেলা সভাপতি অশোক সাহা, সাধারণ সম্পাদক অধ্যাপক মো. জাহাঙ্গীর, সিপিবি দক্ষিণ জেলার সভাপতি অধ্যাপক কানাইলাল দাশ, বাসদ জেলা ইনচার্জ আল কাদেরী জয়, বাসদ নেতা মহিনউদ্দিন, সিপিবি জেলা সহ-সাধারণ সম্পাদক নূরুচ্ছফা ভূঁইয়া, বাসদ(মার্কসবাদী) জেলা সদস্য আসমা আক্তার, জাহেদুন্নবী কনক, বাসদ নেতা রায়হান উদ্দিন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নগর সভাপতি দীপা মজুমদার, ছাত্র ইউনিয়ন জেলা সভাপতি এ্যানি সেন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নগর সভাপতি মিরাজ উদ্দিন।

# ২৫.০৮.২০২২ চট্টগ্রাম #

জঙ্গল সলিমপুরে জেলা প্রশাসনের কঠোর
নজরদারি, অভিযানে ৩৮ মামলা

প্রশাসনের কঠোর নজরদারিতে জঙ্গল সলিমপুর। বুধবার সিসিটিভি ক্যামেরা স্থাপনের পর থেকেই নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান চলে।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানার নেতৃত্বে অভিযান পরিচালিত হয়। এসময় ড্রাইভিং লাইসেন্স ও গাড়ির প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় ৩৮টি মামলায় ৩১ হাজার টাকা জরিমানা করা হয়।

জানা গেছে, জঙ্গল সলিমপুরগামী ও সেখান থেকে বের হওয়া প্রায় পাঁচ শতাধিক যানবাহন আটক করে ড্রাইভিং লাইসেন্সসহ গাড়ির প্রয়োজনীয় কাগজপত্র চেক করা হয়। জঙ্গল সলিমপুরে প্রবেশকারী সন্দেহভাজন প্রত্যেককে জিজ্ঞাসা করা হয়। বহিরাগতদের সলিমপুর প্রবেশে বাধা দেওয়া হয়।

এদিকে রাতভর অভিযান করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট হুসাইন মোহাম্মদ। তিনি সারারাত জঙ্গল সলিমপুরগামী সকল যানবাহন ও লোকজনকে জিজ্ঞাসাবাদ করেন। জেলা পুলিশ, সিএমপি ও র‌্যাব অভিযানে সহায়তা করেন।

চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা বলেন, সরকারের পরিবেশবান্ধব মহাপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে জঙ্গল সলিমপুরে যেন আর কোনও অবৈধ বসতি গড়ে না উঠে এবং সন্ত্রাসমূলক কর্মকাণ্ড ও ভূমিদস্যুতা প্রতিরোধে জেলা প্রশাসক মো. মমিনুর রহমান অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছেন। পর্যায়ক্রমে বিভিন্ন শিফটে ম্যাজিস্ট্রেটরা দায়িত্ব পালন করছেন। প্রশাসনের কঠোর নজরদারিতে থাকবে সলিমপুর।

# ২৫.০৮.২০২২ চট্টগ্রাম #

চট্টগ্রাম রেলস্টেশনে যাত্রীকে মারধরের ঘটনায়
আরএনবি’র তিন সদস্য সাময়িক বরখাস্ত

 

চট্টগ্রাম রেলস্টেশনে যাত্রী হয়রানি ও অনিয়মের প্রতিবাদ করায় এক যাত্রীকে মারধরের অভিযোগে রেলওয়ে নিরাপত্তাবাহিনীর (আরএনবি) তিন সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। প্রাথমিক তদন্তে দোষী প্রমাণিত হওয়ায় তাদের সাময়িক বরখাস্ত করে রেলওয়ে কর্তৃপক্ষ।
বরখাস্ত হওয়া কর্মকর্তারা হলেন- সিপাহী মাইন হাসান রাকিব, লিটন চাকমা, হাবিলদার মো. রবিউল ইসলাম।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) দুপুরে রেলওয়ে পূর্বাঞ্চলের আরএনবির কমান্ড্যান্ট রেজওয়ানুর রহমান বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, রেলওয়ে স্টেশনে একটি বাহিনীর এক সদস্যের সঙ্গে আরএনবির সদস্যদের অনাকাঙ্খিত ঘটনার পর বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। ঘটনার সত্যতা প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় এবং তদন্তের স্বার্থে আরএনবির সদস্যদের বুধবার রাতে সাময়িক বররখাস্ত করা হয়েছে।’

জানা যায়, রাষ্ট্রের একটি বিশেষ বাহিনীর এক সদস্য ট্রেনের যাত্রী ছিলেন। সাদা শার্ট পরিহিত ওই যাত্রী আরএনবির সদস্যের সঙ্গে অনিয়ম নিয়ে বাগ-বিতণ্ডায় জড়িয়ে পড়েন। এসময় আরএনবির এক সদস্য ওই বিশেষ রাষ্ট্রীয় বাহিনীর নাম ধরে গালি দিতে দিতে ওই সদস্যকে লাথি মারতে থাকেন। এ ঘটনার জেরেই আরএনবির তিন সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়।

# ২৫.০৮.২০২২ চট্টগ্রাম #