মতামত

তেলের মূল্যবৃদ্ধি, সরকারের মুনাফা বৃদ্ধি বনাম জনগণের দুর্দশা বৃদ্ধি

-রাজেকুজ্জামান রতন

রেকর্ড করতে এবং রেকর্ড গড়তে চায় সবাই। যদিও সব কিছুর রেকর্ড করা ভালো নয়। দেশে নতুন নতুন নানা রেকর্ড সৃষ্টি হওয়া দেখে এই কথা মানবেন অনেকেই। যেমন জ্বালানি তেলের দাম ৪২ থেকে ৫২ শতাংশ বাড়ানোর ঘটনা দেশের ইতিহাসে অবিস্মরণীয় ঘটনা। এটি একটি নতুন রেকর্ড। সুইস ব্যাংকে বাংলাদেশিদের টাকার পরিমাণ বেড়েছে। এটিও রেকর্ড। আর জনগণের দুর্দশা বেড়েছে এই রেকর্ডের কথা বললে অনেকেই হৈ হৈ করে বলবেন আগে যে আরও খারাপ ছিল তা বলবেন না?
ক্ষমতাসীনদের কেউ স্বীকার করতে না চাইলেও বৈশ্বিক ও অভ্যন্তরীণ কারণে দেশের অর্থনীতি এখন চরম চাপে আছে। দ্রব্যমুল্য বৃদ্ধি, বেকারত্বসহ নানা সমস্যায় মানুষ জর্জরিত। এমন সময়ে জ্বালানী তেলের মূল্যবৃদ্ধি মূল্যস্ফীতিকে আরও উসকে দেবে। এর ফলে সবচেয়ে বেশি ভুগবে নিম্ন আয়ের ও নির্ধারিত আয়ের মানুষ। বাজারে সব পণ্যের দাম বেড়ে যাবে। কৃষি উৎপাদন খরচ বাড়বে এবং দেশে কৃষি উৎপাদন কমলে আমদানি বাড়বে। ব্যয় বেড়ে যাওয়ায় শিল্প উৎপাদন ব্যাহত হলে রপ্তানি কমবে।
দাম বৃদ্ধির ফলে এখন এক লিটার ডিজেল ও কেরোসিন কিনতে ১১৪ টাকা লাগবে। এক লিটার অকটেনের জন্য দিতে হবে ১৩৫ টাকা। আর প্রতি লিটার পেট্রলের দাম হবে ১৩০ টাকা।
মন্ত্রী বলছেন নিরুপায় হয়ে তাঁরা এই মূল্যবৃদ্ধি ঘটিয়েছেন। কারণ বিশ্ববাজারে তেলের দাম বেড়েছে, লোকসান বেড়ে যাচ্ছে সেটা না কমালে দেউলিয়া হয়ে যাবে বিপিসি আর দাম না বাড়ালে ভারতে তেল পাচার হয়ে যাবে। কিন্তু বিশ্বব্যাপী তেলের দাম কমে যাওয়া এবং দরপতনের সঙ্গে মন্ত্রীর কথার তো কোন মিল পাওয়া যাচ্ছে না। অতীতে যখন দাম কমে গিয়েছিল তখন যে প্রায় ৪৭ হাজার কোটি টাকা লাভ হয়েছিল তার সুফল যেমন জনগণ পায় নি আবার এখন দাম যে কমতির দিকে তার কারনেও স্বস্তি পাচ্ছে না সাধারণ মানুষ।
ডিজেলের দাম বিশ্ববাজারে ব্যারেলে ১৭০ ডলার থেকে নেমে ১৩০ ডলারে নেমে এসেছে। অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমে ১০০ ডলারের মধ্যে এসেছে। এই দর আরও কমবে এবং ৭০ থেকে ৮০ ডলারে নামতে পারে বলে পূর্বাভাস রয়েছে।
বিশ্ববাজারে যখন দাম পড়তির দিকে তখন দ্রব্যমুল্যের কষাঘাতে জর্জরিত সাধারণ মানুষের জীবনে পেট্রো পণ্যের এই উচ্চহারে মূল্যবৃদ্ধি মরণ আঘাতের মত মনে হবে। নাগরিক জীবনে এর প্রভাব পড়বে বিদ্যুতের দাম, পানির দাম, পরিবহণ ব্যয়, খাদ্য পণ্যের দাম সহ জীবনের সকল ক্ষেত্রে। কারণ বিপিসির বিক্রি করা মোট জ্বালানি তেলের ৬৫ শতাংশব্যবহার করে পরিবহন খাত। প্রায় ১৬ শতাংশ ব্যবহৃত হয় কৃষি খাতে। শিল্প খাতে ৭ ও বিদ্যুৎ খাতে ১০ শতাংশ তেল ব্যবহৃত হয়।
পরিবহণে ভাড়া বাড়ানো হয়েছে দূর পাল্লার ক্ষেত্রে প্রতি কিলোমিটার ৪০ পয়সা আর মহানগরে প্রতি কিলোমিটারে ৩৫ পয়সা। সরকার পরিবহণ মালিক সমিতির সাথে বৈঠক করে যে ভাড়া বৃদ্ধি করেছে তা তেলের দাম বৃদ্ধির তুলনায় অনেক বেশি। যেমন ঢাকা রংপুর দূরত্ব ধরা হয় ৩০৮ কিলোমিটার। এক লিটার ডিজেলে নাকি মহাসড়কে সোয়া তিন কিলোমিটার চলে। এই হিসেব ধরে রংপুর যেতে তেল লাগবে ৯৪ লিটার। প্রতি লিটারে দাম বেড়েছে ৩৪ টাকা ফলে প্রতি ট্রিপে খরচ বাড়বে ৩২০০ টাকা। ৪০ সিটের বাসে নাকি ২৮ জন যাত্রী যাওয়া আসা করে। তাহলে ভাড়া বাড়ানোর কথা ১১৪ টাকা। সরকার নির্ধারণ করে দিয়েছে ১৫৭ টাকা আর মালিকরা যাত্রীদের কাছ থেকে আদায় করছে ২০০ টাকা বেশি। ঢাকা মহানগরে প্রতি কিলোমিটার ২.৫০ টাকা আর সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। প্রেস ক্লাব থেকে শাহবাগ দেড় কিলোমিটারের মত, ভাড়া হওয়ার কথা তিন টাকা ৭৫ পয়সা। মালিকদের স্বার্থে সরকার যে ভাড়া নির্ধারণ করেছে, মালিকরা নিচ্ছে তার চেয়েও বেশি।
এখন আমন ধান চাষের মৌসুম। ৫৯ লাখ হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়। এ বছর জুনে বন্যা হলেও এবার বৃষ্টিবিহীন শ্রাবন মাস। ফলে সেচের পানিই প্রধান ভরসা। প্রতি বিঘা জমিতে সেচ দিতে ২০ লিটার ডিজেল প্রয়োজন হয়। তাহলে সেচের জন্য খরচ লাগবে ২২৮০ টাকা। আর এবারের দাম বৃদ্ধির কারনে অতিরিক্ত লাগবে ৬৮০ টাকা।
প্রতি বিঘায় ইউরিয়া সার লাগে ৩৫ কেজি। কদিন আগেই সরকার সারের দাম কেজিতে ৬ টাকা বাড়ানোর ফলে প্রতি বিঘায় ২১০ টাকা খরচ বাড়বে। জমি চাষ করে পাওয়ার টিলার বা ট্রাক্টর দিয়ে। এতে খরচ বাড়বে ২৫০ টাকা। সব মিলিয়ে ধান চাষে প্রতি বিঘা জমিতে এক হাজার ২০০ টাকার মত খরচ বাড়বে কৃষকের। কৃষি কাজে ১৫ লাখ কৃষি যন্ত্রপাতি ব্যবহার হয়, যার ৭৫ শতাংশ ডিজেলচালিত। যদি সেচ, সারে খরচ বৃদ্ধিতে কৃষক সার বা সেচ কম দেয় এবং বিঘা প্রতি মাত্র ১ মন ধান কম ফলন হয় তাহলে ১৬ লাখ টন ধান কম উৎপাদন হবে। যার বাজার মুল্য প্রায় ৫ হাজার কোটি টাকা। ধানের উৎপাদন ব্যাহত হলে দেশ বড় বিপর্যয়ের মধ্যে পড়বে।
শিল্প উৎপাদনের ব্যয় বাড়লে গার্মেন্টস, পাট, চামড়া সহ সব রপ্তানিতেই প্রভাব পড়বে। আর তেলের দাম বৃদ্ধির ফলে বিদ্যুতের দাম বাড়ানো হবে। এর প্রভাব পড়বে সর্বত্র। ইতিমধ্যে ১ সেপ্টেম্বর থেকে ওয়াসা পানির দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে।
এখন দেখা যাক বিশ্ববাজারে দামের প্রভাবে তেলের দাম কত বাড়তে পারে? এক ব্যারেল সমান ১৫৯ লিটার। পরিশোধিত তেলের দাম যদি ১৩০ ডলারও হয় তাহলে প্রতি লিটারের দাম কত হবে? ঐকিক নিয়মে হয় ৭৮ টাকা। এর সাথে পরিবহণ খরচ, কমিশন, সিস্টেম লস ইত্যাদি যুক্ত করলে ৮৫ টাকার বেশি হবে না। তারপর থাকে সরকারের ভ্যাট ট্যাক্স ও অন্যান্য বিষয়। আর যদি অপরিশোধিত তেল আনে তাহলে দাম ৯৫ ডলার অর্থাৎ প্রতি লিটার দাম পড়ে ৫৭ টাকা। তবে এখানে একটা বিষয় আছে। রিফাইন করার খরচ, রিফাইন করতে গিয়ে ডিজেল কিছুটা কমে যাওয়া ইত্যাদি বিষয় বিবেচনা করতে হবে। একটা মজার বিষয় হলো এই যে পেট্রোলিয়াম এর কিছুই ফেলে দেয়া যায় না বরং রিফাইন করার সময় প্রায় ৬ শতাংশ বেড়ে যায়। একে বলে প্রসেস গেইন। আর পাওয়া যায় পরিশোধিত তেল – ৫০ শতাংশ, পাতনকৃত ( ডিস্টিল্ড) জ্বালানী তেল- ২৭ শতাংশ, জেট ফুয়েল- ৬ শতাংশ, পেট্রোলিয়াম কোক- ৪ শতাংশ, গ্যাস- ৩ শতাংশ, হাইড্রকারবন গ্যাস লিকুইড – ৩ শতাংশ, আশফল্ট এবং আলকাতরা – ২ শতাংশ, মবিল জাতীয় লুব্রিকান্ট- ১ শতাংশ, পেট্রো কেমিক্যাল ফিড স্টক- ১ শতাংশ এবং অন্যান্য বিষয় – ১ শতাংশ। সুত্র- আমেরিকান এনার্জি ইনফরমেশন কর্তৃপক্ষ, আগস্ট ২০২১। এখন দেখা যাক বাংলাদেশে তেলের পরিশোধন খরচ কত? দেশের একমাত্র তেল শোধনাগার ইস্টার্ন রিফাইনারি ২০১৯-২০ অর্থবছরে পরিশোধিত খনিজ তেলের পরিমাণ ১০.৭৮ লাখ টন এবং খরচ ১৩১ কোটি টাকা।
১১ লাখ টন তেল পরিশোধনের খরচ ১৩১ কোটি টাকা হলে প্রতি টনে খরচ পরে প্রায় ১২০০ টাকা অর্থাৎ প্রতি লিটারে ১.২০ টাকা। তাহলে জনজীবনে দুর্ভোগের কথা বিবেচনা করে সরকার ভ্যাট ট্যাক্স ৩০ শতাংশ না নিয়ে কিছু কমালে ৭০/ ৭৫ টাকায় তেল বিক্রি করা সম্ভব।
আর গত ২৭ জুলাই প্রধানমন্ত্রী বলেছেন, ‘অকটেন এবং পেট্রল কিন্তু আমাদের কিনতে হয়না। এটা আমরা যে গ্যাস উত্তোলন করি, সেখান থেকে বাই প্রডাক্ট হিসেবে পেট্রল ও অকটেন পাই। বরং অকটেন আমাদের যতটুকু চাহিদা তার চেয়ে অনেক বেশি পেট্রল ও অকটেন আমাদের আছে। আমরা অনেক সময় বাইরে বিক্রিও করি।’ প্রধানমন্ত্রীর কথা কি অবিশ্বাস করা যায়? যায় না। তাহলে পেট্রোল আমদানি ও বিক্রিতে লোকসান হওয়ার কথা নয়।
জ্বালানি মন্ত্রণালয় জানিয়েছে, বিপিসি গত ছয় মাসে (ফেব্রুয়ারি থেকে জুলাই) জ্বালানি তেল বিক্রি করে ৮ হাজার ১৪ কোটি ৫১ লাখ টাকা লোকসান দিয়েছে। কিন্তু সাত বছরে (২০১৫-২১) বাংলাদেশ পেট্রলিয়াম কর্পোরেশন (বিপিসি) জ্বালানি তেল বিক্রি করে ৪৬ হাজার ৮৫৮কোটি টাকা লাভ করেছে। এর মধ্যে ১০ হাজার কোটি টাকা সরকারকে দিয়েছে। বাকি ৩৬ হাজার কোটি টাকা গেল কোথায় ? অর্থ মন্ত্রণালয়ের হিসেবে দেখা যাচ্ছে যে, ২০১৫ সালে ৪ হাজার ১২৬ কোটি, ২০১৬ সালে ৯ হাজার ৪০ কেটি, ২০১৭ সালে ৮ হাজার ৬৫৩ কোটি, ২০১৮ সালে ৫ হাজার ৬৪৪ কোটি টাকা লাভ করেছে বিপিসি। এছাড়া ২০১৯ সালে ৪ হাজার ৭৬৮ কোটি, ২০২০ সালে ৫ হাজার ৬৭ কোটি এবং ২০২১ সালে ৯ হাজার ৫৫৯ কোটি টাকা লাভ করেছে। লাভের টাকা বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে করে ২৫ হাজার কোটি টাকা বিভিন্ন ব্যাংকে রেখেছে। তাহলে বিপিসি দেউলিয়া হয়ে যাচ্ছে এই কথা বলা হলো কেন? বিপিসি চাইলে তো এই সংকটসময়ে জ্বালানি তেলের ভর্তুকি অব্যাহত রাখতে পারতো।
সবশেষে দুটো কথা। বর্ডার গার্ডের পরিচালক বলেছেন, তেল পাচারের কথা অবান্তর আর বিপিসি বলেছে, মূল্য বৃদ্ধির ফলে জ্বালানি বিক্রি করে মাসে ২০৫ কোটি টাকা অর্থাৎ বছরে ২৫০০ কোটি টাকা মুনাফা হবে।
এর বাইরে কাষ্টমস শুল্ক ও অন্যান্য কর বাবদ রাজস্ব কর্তৃপক্ষ প্রায় ৩৪ শতাংশ কর আদায় করবে। এর মধ্যে কাষ্টমস শুল্ক ১০ শতাংশ, ভ্যাট ১৫ শতাংশ, অগ্রিম কর ২ শতাংশ, অগ্রিম আয়কর ২ শতাংশ। অর্থাৎ ১১৪ টাকার ডিজেলে ৩৬ টাকা কর আদায় করবে সরকার।
সারের দাম, তেলের দাম, পানির দাম বাড়ল, এর পর আসবে গ্যাস ও বিদ্যুতের দাম বৃদ্ধির ঘোষণা। সরকার টাক্স কমাল না, তেলের দাম বাড়ালো। এর ফলে ব্যবসায়ী এবং সরকার মিলে জনগণের পকেট থেকে বের করে নেবে ৪০ হাজার কোটি টাকা। কিন্তু সাধারণ মানুষের আয় বৃদ্ধির পথ তো নেই। কেমন করে বেঁচে থাকবে তাঁরা? খাওয়ার খরচ আর জীবনের অন্যান্য ব্যয় কমানোর পথ খুঁজতে খুঁজতে তাদের জীবন আরো দুর্বিষহ হয়ে উঠবে।
লেখকঃ সভাপতি, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এবং সহ সম্পাদক, বাসদ