চলমান সংবাদ

চট্টগ্রাম সংবাদ

চট্টগ্রামে যুবককে কুপিয়ে হত্যা

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায় আনোয়ারুল আজিম (৩৩) নামে এক যুবককে কুপিয়ে হত্যা করে মরদেহ তার বাড়ির সামনে ফেলে গেছে দুর্বৃত্তরা। জায়গা-জমি নিয়ে বিরোধের জেরে তাকে হত্যা করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। বৃহস্পতিবার (১১ আগস্ট) রাতে উপজেলার ধর্মপুর ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডে এ ঘটনা ঘটে। নিহত আনোয়ারের বাড়ি ধর্মপুর ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের আয়নাওয়ালা মসজিদের পাশে।

স্থানীয় ইউপি সদস্য মোরশেদুল আলম জানান, বৃহস্পতিবার রাতে এশার নামাজ পড়তে যাবে বলে ঘর থেকে বের হন আজিম। পরে নামাজের সময় পেরিয়ে গেলেও ছেলে ঘরে না ফেরায় তার মা রাত ১০ টার দিকে বাড়ি সংলগ্ন মসজিদে খোঁজ নিতে বের হন। এসময় বাড়ির গেটের সামনে বের হয়ে ছেলেকে রক্তাক্ত অবস্থায় পড়ে থাকতে দেখে চিৎকার দিলে বাড়ির লোকজন ছুটে আসেন।

তাকে উদ্ধার করে গহিরা জেকে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ইউপি সদস্য আরও জানান, তার মুখ, গলাসহ শরীরের বিভিন্ন স্থানে ধারালো অস্ত্রের আঘাতের চিহ্ন রয়েছে। আজিম পরিবার নিয়ে চট্টগ্রাম শহরে বসবাস করলেও মাঝে মধ্যে বাড়িতে আসা-যাওয়া করতেন।

ফটিকছড়ি থানার ওসি কাজী মাসুদ ইবনে আনোয়ারক বলেন, ধর্মপুরে আনোয়ার আজিম নামের এক যুবককে অজ্ঞাত সন্ত্রাসীরা ধারালো অস্ত্র দিয়ে এলোপাতাড়ি কুপিয়ে খুন করে। পুলিশ খবর পেয়ে মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠিয়েছে। কে বা কারা খুন করেছে সেটা খতিয়ে দেখা হচ্ছে।

প্রাথমিক তদন্তে জানতে পেরেছি, জায়গা-জমি নিয়ে আনোয়ারুলের সঙ্গে স্থানীয় একটি পক্ষের বিরোধ ছিল। তারাই বাড়ির অদূরে তাকে খুন করেছে। আমরা জড়িতদের গ্রেপ্তারে অভিযান শুরু করেছি।

# ১২.০৮.২০২২ চট্টগ্রাম #

৫ সেকেন্ডেই বদলে যায় মোবাইলের আইএমআই নম্বর!
ব্যবহার করা হয় নানা অপরাধমূলক কর্মকাণ্ডে

চোরাই ও ছিনতাই করা মোবাইল সেটের আইএমআইএ (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেনটিটি) পরিবর্তন করে পুনরায় বিক্রি এবং অপরাধমূলক কর্মকাণ্ডে ব্যবহার করা হয়। বিশেষ সফটওয়্যার দিয়ে মাত্র ৩-৫ সেকেন্ডেই আইএমআইএ নম্বর পরিবর্তন করা হয় এসব চোরাই মোবাইল সেটের।

শুক্রবার (১২ আগস্ট) বিকেলে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) মহানগর গোয়েন্দা (ডিবি) উত্তর বিভাগের কার্যলায়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

এর আগে বৃহস্পতিবার (১২ আগস্ট) দিবাগত রাতে নগরের কোতোয়ালী থানার রিয়াজউদ্দীন বাজার, রেলস্টেশন ও দেওয়ান বাজার এলাকায় অভিযান চালিয়ে ১৫৬টি মোবাইল চোরাই মোবাইল, ৭টি ল্যাপটপ, আইএমইএই নম্বর পরিবর্তনের কাজে ব্যবহৃত ৮টি ডিভাইস, ২টি ফ্লাশিং ডিভাইস উদ্ধার করেছে ডিবি উত্তর বিভাগ।

এসময় গ্রেপ্তার করা হয় ৬ জনকে, যারা দীর্ঘদিন ধরে এ কাজ করছে বলে জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে। গ্রেপ্তারকৃতরা হলেন- মো. খোরশেদ আলম (৩২), মো. কামাল (৩২), মো. সুরুজ মিয়া (৩২), জয় চৌধুরী (২৫), মো. বাবু (৩২) ও মো. তানভীর হাসান (২৫)।

গোয়েন্দা পুলিশের উত্তর বিভাগের উপ-কমিশনার মুহাম্মদ আলী হোসেন বলেন, বৃহস্পতিবার দিবাগত রাতে নগরের পুরাতন রেলস্টেশন থেকে খোরশেদ ও কামালকে ৪টি মোবাইলসহ গ্রেপ্তার করা হয়। পরে তাদের তথ্যের ভিত্তিতে নগরের রিয়াজউদ্দীন বাজার এলাকা থেকে সুরুজ মিয়া, জয় চৌধুরী, মো.বাবুকে গ্রেপ্তার করা হয়। সেখান থেকে ১৬টি চোরাই মোবাইল উদ্ধার করা হয়। খোরশেদ ও কামাল চোরাইকৃত মোবাইল সুরুজ মিয়া, জয় চৌধুরী, মো.বাবুর কাছে বিক্রি করতেন।

তিনি আরও বলেন, নগরের দেওয়ান বাজার চোরাই মোবাইলের আইএমইআই পরিবর্তন করে মো. তানভীর হাসান। তানভীরের কাছ থেকে ১৩৬টি মোবাইল,আইএমইএই নম্বর পরিবর্তনের কাজে ব্যবহৃত ৮টি ডিভাইস, ২টি ফ্লাশিং ডিভাইস ও ৭টি ল্যাপটপ উদ্ধারসহ তাকে গ্রেপ্তার করা হয়। তানভীর নগরের একটি পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা পাস করেছে ও নগরের একটি কলেজের বিএসসির শিক্ষার্থী।

গোয়েন্দা কর্মকর্তা মুহাম্মদ আলী হোসেন বলেন, ছিনতাই, চোরাই মোবাইল কিনে আইএমইআই পরিবর্তন করে নানান অপরাধে কর্মকাণ্ডে ব্যবহার করে আসছিল। অভিযানের সময়ও আইএমইআই নম্বর পরিবর্তনের কাজ করছিল তানভীর। তার বিশেষ সফটওয়্যারের মাধ্যমে ল্যাপটপ ওপেন থাকলে মাত্র ৩-৫ সেকেন্ডের মধ্যেই আইএমইআই নম্বর পরিবর্তন করে ফেলে। যদি ল্যাপটপ ওপেন না থাকে তাহলে ১৫-২০ মিনিট সময় লাগে।

এছাড়া যেকোনও আন্ড্রয়েড মোবাইলের লক খুলে আবার বিক্রি করতো। তানভীর গত ৩-৪ বছর যাবত আইএমইএই নম্বর পরিবর্তনের কাজ করে। মাঝখানে কিছুদিন আইএমইএই নম্বর পরিবর্তনের কাজ বন্ধ রেখেছিল। পুনরায় টাকার লোভে আইএমইএই নম্বর পরিবর্তনের কাজে জড়িয়ে পড়েন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডিবি গোয়েন্দা উত্তর বিভাগের অতিরিক্ত কমিশনার উপ-পুলিশ কমিশনার মো. জহিরুল ইসলাম, সহকারী কমিশনার মো. কামরুল হাসান ও পরিদর্শক মোক্তার আহমেদ।

# ১২.০৮.২০২২ চট্টগ্রাম #