চলমান সংবাদ

নির্মাণাধীন ভবনে জমাটবদ্ধ পানি, যেন এডিস মশার চাষ ৪ বাড়িওয়ালাকে চসিক’র জরিমানা

এমনিতেই চট্টগ্রামে ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। তার ওপর যে এডিস মশার বিস্তারের কারণে ডেঙ্গু প্রকোপ বাড়ছে, সেই এডিস মশারই যেন চাষ হচ্ছে চট্টগ্রামের বিভিন্ন এলাকায়। নগরীর বিভিন্ন এলাকায় নির্মাণাধীন ভবনের নিচতলায় পানি জমিয়ে রেখে এডিস মশার বংশ বিস্তারে সহায়ক পরিবেশ সৃষ্টি করা হচ্ছে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) নগরের রহমান নগর ও হিলভিউ আবাসিক এলাকায় নির্মাণাধীন ভবনের নিচতলায় এডিস মশার বংশ বিস্তারে সহায়ক জমাটবদ্ধ পানির উৎস খুঁজে পেয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন-চসিক’র ভ্রাম্যমাণ আদালত। এই অপরাধে ভবনের চারজন মালিককে ১৯ হাজার টাকা জরিমানা করেছে আদালত। এই জমাটবদ্ধ পানির কারণে এডিস মশার বংশ বিস্তার ঘটছে এবং এই মশার কারণে ডেঙ্গুর প্রকোপ বাড়ছে চট্টগ্রামে।

অভিযানে নেতৃত্ব দেয়া চসিক’র স্পেশাল ম্যাজিস্ট্রেট মনীষা মহাজন ভবনের নিচের জমাটবদ্ধ পানি দ্রুত নিষ্কাশনের ব্যবস্থা নেওয়ার জন্য কঠোর নির্দেশনা দেন। একইসঙ্গে বর্ষা মৌসুমে নির্মাণাধীন ভবনের নিচতলায়, ভবনের ছাদে বা ছাদ বাগানে যাতে পানি না জমে সে বিষয়ে সতর্ক থাকার জন্য ভবন মালিকদের প্রতি বিশেষভাবে অনুরোধ জানান।

এসময় ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে ভবনের নিচের জমাটবদ্ধ পানি নিষ্কাশনের ব্যবস্থা করা হয়। একইসঙ্গে বর্ষায় বৃষ্টির পানি জমলে তা দ্রুত নিষ্কাশনের ব্যবস্থা নেওয়ার জন্য ভবন মালিকদের নির্দেশনা দেওয়া হয়। অভিযানে উপস্থিত ছিলেন চসিক’র সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা ও কর্মচারীরা। সার্বিক সহায়তা করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ।

# ২৮.০৭.২০২২ চট্টগ্রাম #