চলমান সংবাদ

বাকবিশিস এর প্রতিবাদ সভা

বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি(বাকবিশিস) সাভারে দশম শ্রেণির ছাত্রের নির্মম প্রহারে নিহত অধ্যাপক উৎপল সরকার ও নড়াইলের ইউনাইটেড ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পরিয়ে তাঁকে লাঞ্ছিত করার প্রতিবাদে দেশব্যাপী জেলা শহর সমুহে প্রতিবাদ কর্মসূচি ও সমাবেশের অংশ হিসেবে গতকাল ২৮জুন ২০২২ইং চট্টগ্রাস্থ চেরাগীর মোড়ে বাকবিশিস-চট্টগ্রাম জেলা, বিভাগ ও মহানগর কমিটির যৌথ উদ্যোগে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। বাকবিশিস চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি অধ্যক্ষ নুরুল আফসারের সভাপতিত্বে এবং জেলা কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক রঞ্জন বণিকের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন বাকবিশিস কেন্দ্রিয় কমিটির সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর, অধ্যাপক উত্তম চৌধুরী, অধ্যক্ষ কৃষ্ণ কুমার দত্ত, অধ্যক্ষ শিমুল বড়ুয়া, উপাধ্যক্ষ বশির উদ্দিন কনক, অধ্যাপক অজিত দাশ, অধ্যক্ষ আলম আকতার, অধ্যক্ষ সুধীর চক্রবর্তী, উপাধ্যক্ষ দেবপ্রিয় বড়ুয়া অয়ন, অধ্যাপক অসীম চক্রবর্তী, অধ্যাপক অশোক সাহা, অধ্যাপক সাইফুদ্দিন মোঃ মোরশেদ, অধ্যাপক স্বদেশ চক্রবর্তী, অধ্যাপিকা সায়মা সুলতানা, সালমা জাহান মিলি, মিটুল দাশগুপ্ত প্রমুখ।
সভায় বক্তাগণ অধ্যাপক উৎপল কুমারের হত্যাকাণ্ডে জড়িত খুনি শিক্ষার্থী ও তার অভিভাবককে অবিলম্বে গ্রেফতার করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করেন, যাতে ভবিষ্যতে কেউ এ হেন ঘৃণ্য ও জঘন্য অপরাধে লিপ্ত হবার সাহস না করে। এছাড়া একজন দায়িত্বশীল পুলিশ কর্মকর্তার উপস্থিতিতে অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পরিয়ে তাঁকে যেভাবে হেনস্থা করা হয়েছে তার তীব্র নিন্দা, প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করেন। এ ঘটনা এবং এর নেপথ্য কোনো কুশীলব জড়িত থাকলে তাদেরও তদন্তের মাধ্যমে বের করে শাস্তির আওতায় আনার দাবী জানানো হয়। নইলে দেশের সকল স্তরের শিক্ষক সমাজ আগামীদিনে আরো বৃহত্তর আন্দোলনের ডাক দিতে বাধ্য হবে। এ বিষয়ে শিক্ষামন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর নীরবতা শিক্ষকসম্প্রদায় সহ সারাদেশের সকল বিবেকবান মানুষকে যারপরনাই হতাশ করেছে। বক্তাগণ আরো বলেন, দায়িত্বশীল মন্ত্রণালয় এব্যাপারে অচিরেই যথাযথ ব্যবস্থা গ্রহণ না করলে শিক্ষকগণ রাজপথে অবস্থান নিতে বাধ্য হবে।
পরবর্তী কর্মসূচীর অংশ হিসেবে আগামী ৩০জুন সকল কলেজ শিক্ষককে কলেজ চলাকালীন সময়ে কালো ব্যাচ ধারণ করে প্রতিবাদ করার জন্য বাকবিশিসের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়।
# ২৯/০৬/২০২২, চট্টগ্রাম #