শিল্প সাহিত্য

এই বসন্তে পিকলে বল 

– ইকবাল জুয়েল (এপ্রিল, ২০২২)

পর্ব ৩ – ডায়ান রিচার্ডসন
 (লেখাটির উদ্দেশ্য – পিকেলবল খেলা শুরু করতে আমি সবচেয়ে অনুপ্রাণিত হয়েছি তাদেরকে দেখে যারা অধিক-বয়স  বা শারীরিক-অসুস্থতা সত্ত্বেও হার শিকার করেননি।  আমি অবাক হয়ে দেখেছি আশি বছরের মহিলা-পুরুষ কিভাবে খেলার মাঠে যোদ্ধার মতো নেমেছে, প্রতিদিন নামছে। এমনি একজন মহিলা, ৭৮ বছর বয়সী ডায়ান রিচার্ডসন। যদি একজন মানুষ-ও ডায়ান এর গল্প শুনে অনুপ্রাণিত হয়, তবে আমার গল্প লেখা সার্থক হবে।)
ডায়ান-এর ঝকঝকে সাজগোজ  আর রুচিশীল পোশাক দেখলে প্রথমে মনে হবে  বুঝি কোনো সান্ধ্য-ভোজে এসেছে। কিন্তু হাতের পিকেল-বল- Paddle ঘোরাতে ঘোরাতে যখন কোর্টে তার আগমন ঘটে তখন মনে হবে অপর পক্ষকে ধরাশায়ী করতে তার এই সাজগোজ।
Roswell (রজওয়েল) শহরের পুরানো অধিবাসী ডায়ান রিচার্ডসন। মেট্রো-আটলান্টার ২২ মাইল দক্ষিণে অবস্থিত একটি সম্মৃদ্ধ শহর রজওয়েল, অধিবাসীদের পারিবারিক বাৎসরিক গড় আয় ৯৬ হাজার ডলার। ২০১৯ এর পরিসংখ্যান অনুযায়ী লোকসংখ্যা ৯৫ হাজার।   এখানে রয়েছে একটি Suburban শহরের সকল সুবিধা – উচ্চ স্থানীয় স্কুল সিস্টেম, সামাজিক নিরাপত্তা, সবুজ বনানী ঘেরা মুগ্ধকর ফুলের বাগান আর পার্ক। রয়েছে প্রচুর রেস্তোরাঁ আর কফি-শপ। সামাজিক খেলাধুলার মধ্যে গল্ফ ও টেনিস অত্তান্ত জনপ্রিয়। এখানে সন্ধ্যা নামে ফ্লাড লাইটের আলোকিত টেনিস পার্কে। কিন্তু টেনিসকে পিছে ফেলে যে খেলাটি সবাইকে মোহিত করেছে, সেটা হলো Pickleball (পিকেল-বল)।
আটলান্টা, তথা জর্জিয়ার আবহাওয়া পিকেল বল খেলার জন্য অত্তান্ত উপযোগী। বছরের যেকোনো সময় এখানে এটা খেলা সম্ভব। যদিও Indoor স্পোর্টস হিসেবে উত্তরের শীত-প্রধান অঙ্গরাজ্যগুলোতে এই খেলাটি শীতকালে জনপ্রিয়, দক্ষিণের অঙ্গরাজ্যগুলোতে সারাটা বছর Outdoor-এ পিকেলবল খেলা চলে।  জনপ্রিয়তা বাড়ার কারণে বড়ো বড়ো  কোম্পানিগুলো এখন পিকেলবল স্পনসর করছে।
ডায়ান এর সাথে আমার প্রথম দেখা পিকেল-বল কোর্টে। হাঁটুতে লম্বা ব্রেস। স্বচ্ছন্দ গতিতে যাতে কোর্টের একপাশ থেকে আরেক পাশে চলে যেতে কোনো অসুবিধা না হয়, সে জন্যে শক্ত করে এই ব্রেস হাঁটুর বন্ধনীগুলো বেঁধে রাখে। পাশে বসতেই, মিষ্টি হেসে আমাকে তার ডাবলস-এর সঙ্গী হতে বললো। আমি নতুন শুরু করেছি জেনে আমাকে কোচিং দিতে শুরু করলো। খেলা শেষে একই বেঞ্চে বসেছি, বললাম ‘তোমার খেলার ধরণটা আমার খুব ভালো লেগেছে, তোমার ওপর গল্প লিখতে চাই।’
– কি রকম?
-এই ধরো, তুমি কবে থেকে এই পিকেল-বল খেলছো, কেমন লাগে খেলতে, ইত্যাদি।
সদা-হাস্য ডায়ান! পাঁচ বছর হলো খেলা শুরু করেছে। সর্বোচ্চ ৫.৫ লেভেলের মানদন্ডে ডায়ান-এর লেভেল ৩.০। চল্লিশ টি ছিদ্র সমেত প্লাস্টিকের তৈরী পিকেলবল যখন ঘন্টায় ৫৫ মাইল বেগে ছুটে আসে, ডায়ান তখন প্যাডেল ঘুরিয়ে তা একই বেগে অপরপক্ষের কোর্টে ফেরত পাঠায়।
– ‘পিকেল-বল খেলতে এসে সুন্দর সাজ পোশাক অত্তান্ত জরুরি। এটা একটি সামাজিক খেলা, আমি এখানে খেলতে আসি শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য, আসি বন্ধুদের সাথে একটি সুন্দর সময় কাটাতে, নতুন বন্ধু বানাতে।’
ডায়ান-কে পাওয়া অত্তান্ত দুরূহ একটি ব্যাপার। বয়স ৭৮, চাকুরী থেকে অবসর নিয়েছে বেশ কিছুদিন হলো, কিন্তু ব্যাস্ততা বেড়েছে দ্বিগুন। বিভিন্ন রকম সামাজিক কর্মকাণ্ডে জড়িত ডায়ান। Horse-trainer হিসেবে সুখ্যাতির জন্য অনেক দূর থেকে তার ডাক পড়ে। সেটা বসন্ত আর গ্রীষ্মে। কিন্তু শীতের মাসগুলো ডায়ান কাটায় ফ্লোরিডার সারাসোটায়, আটলান্টিকের উষ্ণ আবহাওয়ায় পিকেল-বল খেলে আর ফ্লোরিডার Pan-Handle-এর sea-food রেস্টুরেন্টে।
– পিকেলবল থেকে শিখেছি কিভাবে খেলায় ব্যালান্স আনতে হয়, চোখ ও হাতের সমন্বয় ঘটিয়ে বল-কে ওপরপক্ষের দিকে পাঠিয়ে দিতে হয়।
ডায়ান সপ্তাহে ২-৩ দিন পিকেল বল খেলে, দিনে ৩ ঘন্টা করে।
– কোনো কোনো দিন ভালো খেলি, আবার কোনো দিন খারাপ। কিন্তু তাতে কি এসে যায়, বন্ধুরা সবসময় এখানে হাজির। আর খেলার মধ্যে বিরতির সময় চলে গল্প, হৈ-চৈ। তারপর সবাই মিলে লাঞ্চ করতে চলে যাই।  এ বয়সে এর চেয়ে আনন্দের আর কি হতে পারে, বলো?