চলমান সংবাদ

চবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার দাবি এবার কাফনের কাপড় পরে রেললাইন অবরোধ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিতে এবার কাফনের কাপড় গায়ে জড়িয়ে রেললাইন অবরোধ কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা।

বৃস্পতিবার (২ জুন) সকালে নগরের ষোলশহর রেলওয়ে স্টেশনে এ কর্মসূচি পালন করেন দ্বিতীয়বার পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুকরা। রেললাইন অবরোধ করায় বিশ্ববিদ্যালয়গামী সাড়ে ১০টার শাটল ট্রেন আধা ঘণ্টা দেরিতে ছেড়ে যায়।

আন্দোলনের সমন্বয়ক ড. মাহবুবুর রহমান মোল্লা কলেজের শিক্ষার্থী সংগ্রাম খান বলেন, সাড়ে দশটার ট্রেন আটকেছিলাম। পরে বড় ভাইদের পরীক্ষা থাকায় মানবিক বিবেচনায় ছেড়ে দিয়েছি। কিন্তু আমরা আমাদের দাবিতে অটল। রেললাইন অবরোধ প্রত্যাহার করলেও আমরা সেখানে অবস্থান কর্মসূচি, সমাবেশ করেছি। ঢাকা ও চট্টগ্রাম ছাড়া সব বিশ্ববিদ্যালয়ে এই সুযোগ আছে। আমাদের দাবি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ চালু করা।

তিনি বলেন, করোনা পরিস্থিতি মোকাবেলার পর অটোপাশের কারণে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছি। আমরা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কোনো সিট চাইছি না। আমরা চাই, বিশ্ববিদ্যালয়ে মেধার ভিত্তিতে আমাদের ভর্তি পরীক্ষা নেওয়া হোক। এটা আমাদের অধিকার। দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ না দিলে আমাদের বেঁচে থাকাই অর্থহীন।

আন্দোলনকারী রিমকাতুল জান্নাত বলেন, দীর্ঘ ৬ মাস আমরা আন্দোলন করে আসছি। শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি- সবখানেই আমাদের দাবির বিষয়ে অবহিত করেছি। তারাও আমাদের বিষয়ে একমত। কিন্তু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের সঙ্গে বার বার কথা দিয়ে কথা ভঙ্গ করছেন। বাধ্য হয়ে আমরা কাফনের কাপড় পড়ে আন্দোলনে নেমেছি। কারণ এ সুযোগ না পেলে আমাদের জীবনের কোনও মূল্যায়ন নেই।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, শিক্ষার্থীদের আন্দোলন অযৌক্তিক। দ্বিতীয়বার ভর্তির সুযোগ নেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। বিষয়টি নিয়ে অনেক আলোচনা হয়েছে। আমাদের সিদ্ধান্ত পরিবর্তন হবে না। যেভাবে ভর্তি পরীক্ষা হচ্ছে সেভাবেই আগামীতেও হবে। শুধু মাত্র যারা ২০১৯ সালে এসএসসি ও ২০২১ সালে এইচএসসি পরীক্ষা দিয়েছে তারাই এবার ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন একদল শিক্ষার্থী। এর আগে ১৩ এপ্রিল দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন শিক্ষার্থীরা। তবে পুলিশ ও প্রক্টরিয়াল বডির বাধায় তাদের আন্দোলন আধা ঘণ্টার মধ্যেই পন্ড হয়ে যায়।

# ০২.০৬.২০২২ চট্টগ্রাম #