চলমান সংবাদ

চবির ছাত্রলীগ নেতাকে মারধরের প্রতিবাদে অবরোধ, বন্ধ ছিল ক্লাস-পরীক্ষা

প্রশাসনের আশ্বাসে ১১ ঘন্টা পর অবরোধ প্রত্যাহার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের দুই নেতাকে মারধর করার প্রতিবাদে শাটল ট্রেন, শিক্ষক বাস ও প্রধান ফটক আটকে দিয়ে আন্দোলন করে শাখা ছাত্রলীগের উপগ্রুপ ভার্সিটি এক্সপ্রেসের (ভিএক্স) নেতাকর্মীরা। ট্রেন-বাসসহ অন্য যান চলাচল করতে না পারায় এবং চবি’র প্রধান ফটক আটকে দেয়ায় বুধবার (১ জুন) অনুষ্ঠিত হয়নি কোন ক্লাস বা পরীক্ষা।

হামলায় জড়িত সকলকে ৭২ ঘন্টার মধ্যে গ্রেপ্তার করার আশ্বাসে দীর্ঘ ১১ ঘন্টা পর দুপুর দুইটার দিকে অবরোধ প্রত্যাহার করে নেয় গ্রুপটি। চবি শাখা ছাত্রলীগের দুই নেতার ওপর হামলার ঘটনায় অভিযুক্ত মো. হানিফকে আটক করে পুলিশ।

মঙ্গলবার দিবাগত রাত ৩ টার দিকে মোটরসাইকেলযোগে চবি ১ নং গেট থেকে ক্যাম্পাসে আসার সময় হামলার শিকার হন ভার্সিটি এক্সপ্রেসের নেতা প্রদীপ চক্রবর্তী দুর্জয় ও সাবেক নেতা মোহাম্মদ রাশেদ। এসময় তাদের মোটরসাইকেল ভাঙচুর করা হয়। সেখান থেকে পালিয়ে তারা বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টার থেকে চিকিৎসা নেন।

এ ঘটনার পরেই দুর্জয়ের অনুসারীরা বিশ্ববিদ্যালয়ে প্রবেশের দুইটি গেট আটকে দেয় এবং মূল সড়কগুলোর উপর গাছের গুঁড়ি ফেলে অবরোধ করে। এছাড়া বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেন ষোলশহর স্টেশনে এসে পৌঁছালে সেখানে শাটল ট্রেনও আটকে দেয় নেতাকর্মীরা।

এ ঘটনায় ফতেপুর ইউনিয়নের ৩ নং ওয়ার্ড আওয়ামীলীগ নেতা মো. হানিফকে অভিযুক্ত করে দুর্জয় বলেন, আমার কিছু বন্ধুবান্ধবের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের এক নম্বর গেইট এলাকায় আড্ডা দিয়ে ফেরার সময় আমাদের ওপর অতর্কিত হামলা চালায় হানিফের অনুসারীরা। দৌঁড়ে পালানোর সময় আমাকে লক্ষ্য করে দুই রাউন্ড গুলিও ছোড়া হয়। আমরা বিভিন্ন সময় হানিফের মাদক পাচারসহ বিভিন্ন কর্মকা-ের প্রতিবাদ করেছি বলেই আমাদেরকে টার্গেট করেছে সে। আমি মামলার প্রস্তুতি নিচ্ছি।

হামলায় জড়িত সকলকে আগামী ৭২ ঘন্টার মধ্যে গ্রেপ্তারের আল্টিমেটাম দিয়ে এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন ও হাটহাজারী থানা প্রশাসনের আশ্বাসের প্রেক্ষিতে বুধবার (১ জুন) দুপুর দুইটায় দীর্ঘ ১১ ঘন্টা পর চবি ছাত্রলীগের উপগ্রুপ ভার্সিটি এক্সপ্রেসের (ভিএক্স) ডাকা অবরোধ প্রত্যাহার করে গ্রুপটি।

প্রদীপ চক্রবর্তী দুর্জয় বলেন, হামলায় জড়িত সকলকে আইনের আওতায় আনার জন্য আমরা ৭২ ঘন্টার আল্টিমেটাম দিয়েছি। এর মধ্যে সবাইকে আইনের আওতায় এনে যথাযথ ব্যবস্থা গ্রহণ না করলে আমরা পুনরায় অবরোধের ডাক দেব।

এর আগে দুপুর সাড়ে ১২টার দিকে হামলায় জড়িত অভিযুক্ত মো. হানিফকে পুলিশ হেফাজতে নেয় হাটহাজারী থানা পুলিশ। তার বিরুদ্ধে ১০টা মামলা রয়েছে বলে পুলিশ সূত্রে জানা গেছে। হানিফ ফতেপুর ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের আওয়ামী লীগের সদস্য।

হাটহাজারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম বলেন, অভিযুক্ত হানিফকে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। যাচাই-বাছাই করে আটক নাকি গ্রেপ্তার তা পরে জানানো যাবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, আমরা পুলিশ প্রশাসনের সঙ্গে কথা বলেছি। একজনকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নেওয়া হয়েছে। বাকিদের শনাক্তের চেষ্টা চলছে। আমরা সার্বিক বিষয়ে খোঁজখবর রাখছি।

# ০১.০৬.২০২২ চট্টগ্রাম #