চলমান সংবাদ

বন্দরনগরমুখী ঘরমুখো মানুষের ঢল অতিরিক্ত ভাড়া, পথে পথে যানজট

ঈদের দীর্ঘ ছুটি শেষে বন্দরনগরীতে ঘরমুখো মানুষের ঢল নেমেছে। তবে একদিকে যানবাহনে অতিরিক্ত ভাড়া, অন্যদিকে সড়কে ঘন্টার পর ঘন্টা যানজট- এই দুই কারণে কর্মস্থলে ফিরতে পদে পদে বিড়ম্বনায় পড়তে হচ্ছে নগরবাসীকে।

ঈদের ছুটি কাটিয়ে মানুষের কর্মস্থলে ফেরার ব্যস্ততার সুযোগে তিন-চারগুণ ভাড়া বাড়িয়ে আদায় করা হচ্ছে। সড়কে যানবাহনের চাপের কারণে যানজটের সৃষ্টি হয়েছে। নগরের কর্ণফুলী নতুন ব্রিজ এলাকায় প্রবেশমুখে সাতকানিয়া, লোহাগাড়া, বাঁশখালী, আনোয়ারা, পটিয়া, চন্দনাইশ, কক্সবাজার, চকরিয়া থেকে ঘরমুখো মানুষের চাপের কারণে ব্যাপক যানজটের মুখে পড়ছেন মানুষ।

অন্যদিকে নগরীর আরেক প্রবেশমুখ কর্ণেলহাট এলাকায়ও যানজট লক্ষ্য করা গেছে। দেশের বিভিন্ন এলাকা থেকে চট্টগ্রামে ফিরে আসা মানুষের চাপের কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কেও যানবাহনের চাপ রয়েছে। সড়কে ট্রাফিক পুলিশের উপস্থিতিও তেমন লক্ষ্য করা যায়নি। এই পরিস্থিতিতে ক্ষুব্ধ হাজারও যাত্রী।

যাত্রীরা বলেন, যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করা হলেও দেখার কেউ নেই। ঘন্টার পর ঘন্টা যানজট লেগে আছে আর ট্রাফিক পুলিশের কোন ভূমিকা নেই। অতিষ্ঠ হয়ে অনেক সময় যাত্রীরাই লাঠি হাতে গাড়ির লাইন ঠিক করছে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ-সিএমপি’র অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ বলেন, ঈদে ঘরমুখো মানুষের কারণে চাপ রয়েছে। আমরা সর্বোচ্চ চেষ্টা করছি যাতে তারা নিরাপদে নির্বিঘেœ গন্তব্যে পৌঁছাতে পারে। তারপরও উল্টোপথে গাড়ি চালানো, ট্রাফিক আইন অমান্য করার কারণে যানজট সৃষ্টি হয়। সেটিও আমরা অল্প সময়ের মধ্যে নিরসনের চেষ্টা করি।

সিএনজি অটোরিকশা করে আনোয়ারা থেকে চট্টগ্রাম আসা সিরাজুল ইসলাম বলেন, ৩০০ টাকা সিএনজি অটোরিকশা ভাড়া এক হাজার, ১২০০ টাকা নিচে আসছে না। অতিরিক্ত ভাড়া আদায়ের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কেউ নেই। তার উপর পথে পথে যানজট। যানজট নিরসণে ট্রাফিক পুলিশেরও কোন ভূমিকা নেই।

# ০৭.০৫.২০২২ চট্টগ্রাম #