চলমান সংবাদ

নিউইয়র্কে ছাত্র ইউনিয়নের ৭০ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

যারা বিভিন্ন আন্দোলন-সংগ্রামে জেল-জুলুম নির্যাতন সহ্য করেছিলেন সেই অগ্নিঝরা দিনের কাহিনী ছাত্র ইউনিয়নের ৭০ তম প্রতিষ্ঠা বার্ষিকতে তুলে ধরেন ছাত্র ইউনিয়নের প্রাক্তন নেতারা।
গত ২৬ এপ্রিল সন্ধ্যায় প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে নিউইয়র্কের রিগো পার্কের জয়া ব্যাঙ্কুয়েট হলে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় ৬০,এর দশক থেকে বর্তমান প্রজন্ম পর্যন্ত যাঁরা জেলা বা কেন্দ্রীয় কমিটিতে সংগঠনের নেতৃত্বে ছিলেন এবং বিভিন্ন ছাত্র ও রাজনৈতিক ও গণ আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন তারা তাদের স্মৃতিচারণ করেন। অনেকে বঙ্গবন্ধু হত্যার পর সেই অন্ধকার সময়ে ছাত্র ইউনিয়ন নেতৃবৃন্দের সাহসী ভূমিকা ও নভেম্বরে জেল হত্যাকান্ডের সময়ের উপর আলোকপাত করেন।

আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইঞ্জিনিয়ার হাফিজুল হক। প্রধান অতিথি ছিলেন ছাত্র ইউনিয়নের সাবেক নেতা ও প্রোগ্রেসিভ ফোরাম ইউ এস এ’র সভাপতি মুক্তিযোদ্ধা খোরশেদুল ইসলাম। প্রধান বক্তা ইঞ্জিনিয়ার জুলফিকার হোসেন বকুল এবং অতিথি বক্তা ছিলেন কৃষক সমিতির কেন্দ্রীয় কমিটির সদস্য বিপ্লব চাকি,অধ্যাপক হুসনে আরা বেগম হাসি,রীনা সাহা, মুক্তিযোদ্ধা শরাফ সরকার। অনুষ্ঠান সঞ্চালনা করেন জাকির হোসেন বাচ্চু ও গোলাম মর্তুজা।

ছাত্র ইউনিয়নের সাবেক নেতাদের মধ্যে বক্তব্য করেন হিরো চৌধুরী,আলীম উদ্দিন,আশীষ রায়,লিয়াকত আলী,কল্লোল দাশ,অসীম সাহা,হেলাল উদ্দিন,সবুক্তগীন সাকি,মুসাব্বির আহমেদ, প্রমুখ। সভায় আরো উপস্থিত ছিলেন ইশতিয়াক আহমদ রানা,মিনহজ আহমেদ শাম্বু, আলমগীর হোসেন,সুলেখা পাল, বাবুল আচার্যি, সৈয়দ ফজলুর রহমান,মুকিত চৌধুরী, লুৎফর সরকার।

বক্তরা বলেন, ওয়াজ মাহফিলে,সামাজিক যোগাযোগ মাধ্যম ও পাঠ্যপুস্তকে ধর্মের নামে সারাদেশে সাম্প্রদায়িকতার বিষবাস্প ছড়ানো হচ্ছে, তা প্রতিহত করা জন্য ছাত্র ইউনিয়নসহ অন্যান্য প্রগতিশীল সংগঠন অতিতে যে গুরত্বর্পূণ ভূমিকা পালন করেছে, এখনও তা করতে হবে। এবং গ্রাম-শহরে সেই আন্দোলন-সংগ্রাম ছড়িয়ে দিতে হবে।
সভার শুরুতে ইডেন গার্লস কলেজের ছাত্র সংসদের নির্বাচিত প্রাক্তন ভিপি,হবিগঞ্জ কলেজ ছাত্র সংসদের নির্বাচিত প্রাক্তন ভিপি, মুক্তিযোদ্ধা কাশেম আলীর সহধর্মিনী সুফিয়া কাশেম এবং ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার প্রাক্তন সভাপতি মোঃ হারুনের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহন করা হয় ও এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।

# ০৪/০৫/২০২২, প্রেস বিজ্ঞপ্তি #