চলমান সংবাদ

সিপিবি’র দ্বাদশ কংগ্রেস সমাপ্ত

– সভাপতি হতে পারছেন না সেলিম

– কেন্দ্রীয় কমিটি ও কন্ট্রোল কমিশন নির্বাচিত

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র দ্বাদশ কংগ্রেস গতকাল ২৮ফেব্রুয়ারি ২০২২, সোমবার মধ্যরাতে নতুন কেন্দ্রীয় কমিটি ও কন্ট্রোলকমিশন নির্বাচনের মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে। কংগ্রেসের চতুর্থ দিনে দ্বাদশ অধিবেশনে গোপন ব্যালটে কেন্দ্রীয় কমিটি নির্বাচন হয়। কংগ্রেস সিদ্ধান্ত মোতাবেক ৪৩ জনের কেন্দ্রীয় কমিটি নির্বাচন করা হয়। ৬জন পরবর্তীতে কো-অপশন করা হবে।  এবারের কংগ্রেসে উল্লেখযোগ্য দিক হচ্ছে ১০ জন নতুন মুখ কেন্দ্রীয় কমিটিতে নির্বাচিত হয়েছেন।

নতুন নির্বাচিত সদস্যদের মধ্যে  লাকী আক্তার, কাবেরী গায়েন, লুনা নূর, ৪২. আসলাম খান এবং মানবেন্দ্র দেব উল্লেখযোগ্য।

পার্টির বিধান অনুসারে আগামী শুক্রবার নবনির্বাচিত কমিটির প্রথম সভায় পার্টির সভাপতি,সাধারণ সম্পাদকসহ বিভিন্ন কর্মকর্তা নির্বাচন করা হবে।

কংগ্রেসে অংশগ্রহণকারী কাউন্সিলরদের  সূত্রে জানা গেছে প্রাক্তন সাধারন সম্পাদক এবং মুক্তিযোদ্ধা মোহাম্মদ শাহ আলমের সভাপতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

কংগ্রেসে ৭ সদস্য বিশিষ্ট কন্ট্রোল কমিশন গঠনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। কংগ্রেস কন্ট্রোল কমিশনের ৫ জন সদস্য নির্বাচন করেছে। কন্ট্রোলকমিশনের সদস্যগণ হলেন- কমরেড মাহাবুবুল আলম,কমরেড কাজী সোহরাব হোসেন, কমরেড অধ্যাপক ডা. মো. আবু সাঈদ, কমরেড অধ্যক্ষ আবু হোসেন এবং কমরেড সুজাত আলী।

দীর্ঘ ৩০ বছর সাধারণ সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করার পর গঠনতান্ত্রিক ধারা অনুসারে দুইবারের বেশী সভাপতি হওয়ার সুযোগ না থাকায় এবং কাউন্সিলরদের দুই তৃতীয়াংশ ভোট না পাওয়ায় কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম সভাপতি হতে পারছেন না এটা এক প্রকার নিশ্চিত হয়ে গেছে।

# ০১/০৩/২০২২, ঢাকা #