চলমান সংবাদ

নামফলকে ইংরেজির প্রধান্যের বিরুদ্ধে এবার মুক্তিযোদ্ধারা মাঠে

২১ ফেব্রুয়ারি বাংলা প্রচলন উদ্যোগের সাথে চট্টগ্রামের মুক্তিযোদ্ধারা একাত্মতা ঘোষণা করে মাঠে নেমেছেন। নতুন প্রজন্মকে সাথে নিয়ে খাস্তগীর গালর্স স্কুল থেকে যাত্র শুরু করে লালখানবাজার মোড় পর্যন্ত পদযাত্রা করেছেন এবং রাস্তার মাঝে এবং রাস্তার মধ্যখানে ইংরেজি প্রধান্যের যে সব নামফলক আছে তার কিছু ভেঙ্গেছেন কিছুতে কালো কালি লেপন করেছেন। খাস্তগীর গার্লস স্কুলের সামনে পথসভা করে যাত্রাশেষে লালখানবাজার মোড়ে পথসভা করে কর্মসূচির শেষ হয়।

পদযাত্রায় ছিলেন যুদ্ধকালীন চট্টগ্রাম শহরের দুই কমান্ডার ইঞ্জিনিয়ার আবদুল্লাহ আল হারুন ও ডা. মাহফুজুর রহমান, তান্দুয়া টেনিং ক্যাম্পের প্রশিক্ষক ফাহিম উদ্দিন আহমদ, স্বাধীন বাংলা বিপ্লবী বেতারের প্রথম কন্ঠস্বর রাখাল চন্দ্র বণিক, ১১ নং সেক্টরের কোম্পানী কমান্ডার ডা. শাহ আলম ভুইয়া, অধ্যাপক ড. ইদ্রিস আলী, চট্টগ্রাম শহর যোদ্ধা মনসুরুর রহমান, নুরুল আলম মন্টু, সিরাজুল ইসলাম রাজু, অরুন দাস সাথী, শফি খান, জাকারিয়া, সুজাউদ্দৌলা বাবুল, জাহেদ আহমদ, তৌহিদুল করিম কাজল, চট্টগ্রাম জেলার মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগ নেতা আবুল কাসেম চিস্তি, মুক্তিযোদ্ধা ফেরদৌস হাফিজ খান রুমু, রমিজ উদ্দিন আহমদ, সিরাজুল ইসলাম চৌধুরী, গণ মুক্তি ইউনিয়নের রাজা মিয়া, নোয়াখালীর যোদ্ধা হাবিবুল্লাহ বাহারসহ অনেকে। কার্যক্রমে আরো অংশ নেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ ডা ইমরান বিন ইউনুছ, সুযশময় চৌধুরী, মশিউর রহমান খান, শেখ গোলাম মো রাজু, বাসদ নেতা মহিন উদ্দিন আহমদ, গণসংহতি নেতা হাসান মারুফ রুমি, বাসদ মার্কসবাদী নেতা শফিউদ্দিন আবিদ, কাজী রাজেশ ইমরান, ভাস্কর চৌধুরী, হেলাল উদ্দিন, সিঞ্চন ভৌমিক, ডা. আর কে রুবেল, লিটন ব্যানার্জি, নজুরুল ইসলাম মোস্তফিজ, প্রকাশ মজুমদার বাবু, অপূর্ব কুমার নাথ, শেখ মহিউদ্দিন জাহেদ, ওয়াসিকা সিমন, চৌধুরী জসিমুল হক, জিয়া উদ্দিন, এড.বিশুময় দেব, এড. যিশু, সাহিদ ইমরান শিশু, সজল চৌধুরী, ডা. কামরুজ্জামান, মো জসিম উদ্দিন চৌধুরী, ইন্দ্রনী ভট্টাচার্য সোমা, মো আরিফ উদ্দীন, ফরহাদ মোস্তাফা, ফরিদা ইয়াসমিন আখি, শিউলী, শিল্পী নুর উদ্দীন, কাইছার উদ্দীন, মো এয়ারুপ, লিপ্ত নন্দী, অনকন সাহা, মো আদর, কুতুব উদ্দিন, জুয়েল বড়ুয়া, রিদয় দাশ, আহমেদ অভি, হাসনাইন সানি, জামশেদ আলম, মো অভি, মো রিদুয়ান, সালাউদ্দীন, অভয় দাশ, আয়াজ সিকদারসহ অনেকে।

সভায় মুক্তিযোদ্ধারা ঘোষণা দেন মার্চ মাসে যেখানেই ইংরেজি প্রাধান্যের নাম ফলক দেখা যাবে সেখানে তারা উচ্ছেদে নামবেন। দেশের প্রচলিত আইন ও আদালতের নির্দেশ যারা মানছেন না তাদের প্রতি কঠোর ব্যবস্থা নিতে মুক্তিযোদ্ধারা প্রশাসনের প্রতি উদাত্ত আহ্বান জানান।

সভায় ও কার্যক্রমে আরো অংশ নেন একুশ মেলা পরিষদ, জয় বাংলা পরিষদ, ব্রিগেড ৭১, বিজয় ৭১, প্রজন্ম চট্টগ্রাম, চৈতগ্রাম, বিপ্লবী তারেকশ্বর পরিষদসহ বেশ কিছু সামাজিক ও সাংষ্কৃতিক সংগঠন।

# ২২/০২/২০২২, চট্টগ্রাম #