চলমান সংবাদ

গায়ক ও সুরকার বাপ্পি লাহিড়ি ৬৯ বছর বয়সে  মুম্বাইতে মারা গেছেন, ফের নক্ষত্রপতন সঙ্গীত জগতে

বাপ্পি লাহিড়ি (ফাইল ছবি)

গতকাল মঙ্গলবার মধ্যরাতে মুম্বাইয়ের জুহুর একটি বেসরকারি হাসপাতালে গায়ক ও সুরকার বাপ্পি লাহিড়ি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর। আনন্দবাজার পত্রিকা সূত্রে জানা যায়, গত বছর এপ্রিল মাসে তাঁর করোনা  ধরা পড়ে। সেই সময় মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি হয়েছিলেন বাপ্পি লাহিড়ি। কিছুদিন পর সুস্থ হয়ে বাড়িও ফেরেন। মঙ্গলবার মধ্যরাতে ‘অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (ওএসএ)’-তে আক্রান্ত হয়ে মুম্বইয়ের ক্রিটিকেয়ার হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

তিনি ১৯৭০ থেকে ৮০-এর দশকে হিন্দি ছায়াছবিতে প্লে-ব্যাক করে  চলচিত্র জগতে ব্যাপক জনপ্রিয়তা পান।হিন্দি চলচিত্র ‘ডিস্কো ডান্সার’, ‘চলতে চলতে’, ‘শরাবি’, বাংলায় ‘অমর সঙ্গী’, ‘আশা ও ভালবাসা’, ‘আমার তুমি’, ‘অমর প্রেম’ প্রভৃতি ছবিতে সুর দিয়েছেন। গেয়েছেন অসংখ্য জনপ্রিয় গান গান। সত্তর-আশির দশকে বলিউডে একটার পর একটা সুপারহিট গানের স্রষ্টা বাপ্পি লাহিড়ী ২০২০ সালে হিন্দি চলচিত্র বাঘি-৩ এ শেষবার কোনো গানের নির্দেশনা দেন।

এক সুত্রমতে, বাপ্পী লাহিড়ীর জন্ম বাংলাদেশের সিরাজগঞ্জের জেলার উল্লাপাড়ায়,জন্ম সুত্রে সেই জায়গার নামকরন করা হয় লাহিড়ী মোহনপুর। লাহিড়ী মোহনপুর নামে একটি এখানে রেলস্টেশন আছে। বাপ্পী লাহিড়ী জন্মের পর সিরাজগঞ্জের তাঁত শিল্পে এতোটাই বিখ্যাত ছিলো যে,  তার বাবা খুশি হয়ে ধাত্রীকে  সিরাজগঞ্জের সবচেয়ে জনপ্রিয় তন্তুজ জামদানী শাড়ী উপহার দিয়েছিলেন। বাপ্পী লাহিড়ির মৃত্যুতে সিরাজগঞ্জ জেলা সমিতির পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করেছে। তবে, আনন্দবাজার পত্রিকাতে বাপ্পী ১৯৫২ সালের ২৭ নভেম্বর জলপাইগুড়িতে জন্মগ্রহণ করেন বলে উল্লেখ করা হয়। বাবা অপরেশ লাহিড়ি ও মা বাঁশরী লাহিড়ি— দু’জনেই সঙ্গীত জগতের মানুষ ছিলেন।

বাপ্পি লাহিড়ি রাজনীতিতেও সক্রিয় ছিলেন। বিজেপি-তে যোগ দিয়ে পশ্চিমবঙ্গের শ্রীরামপুর কেন্দ্র থেকে লোকসভা ভোটে লড়েছিলেন। কিন্তু রাজনীতিতে থিতু হতে পারেননি বাপ্পি।

ভারতের ‘গোল্ড ম্যান’ হিসেবেও পরিচিত ছিলেন তিনি।বাপ্পি বলতেন, ‘গোল্ড ইজ মাই গড’! তবে নিজের এক সাক্ষাৎকারে সোনার গয়না পরার কারণ জানিয়েছিলেন, আমেরিকান রকস্টার এলভিস প্রেসলির থেকেই তিনি উৎসাহ পেয়েছিলেন এই ব্যাপারে।

জনপ্রিয় এই শিল্পীর মৃত্যুসংবাদে গোটা ভারত জুড়েই শোকের ছায়া নেমে আসে। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী।নরেন্দ্র মোদি একটি টুইট বার্তায় লিখেছেন ‘বাপি লাহিড়ির সমস্তটা জুড়ে ছিল সঙ্গীত, নানা ধরনের আবেগকে তিনি অসাধারণভাবে ফুটিয়ে তুলেছেন। প্রজন্মের পর প্রজন্ম তাঁর কাজ মনে রাখবে। প্রাণবন্ত স্বভাবের জন্য তাঁর অভাব বোধ করবে। তাঁর মৃত্যুতে শোকাহত। পরিবার ও অনুরাগীদের প্রতি সমবেদনা। ওঁ শান্তি”।

# ১৬/০২/২০২২, প্রগতির যাত্রী ডেস্ক #