স্বাস্থ্য

কখনো একটি মাত্র ফুসফুস -১

-মিলন কিবরিয়া

দুই নয়ন ভরে আমরা দেখি, আমাদের হৃদয় জুড়িয়ে যায়। আমাদের কানে মায়ের বাণী লাগে সুধার মতো। আমাদের চোখ এক জোড়া, কান দুইটি। আমাদের শরীরের অনেক অঙ্গ জোড়ায় জোড়ায়। দুইয়ে মিলেই আমাদের দেয় বেঁচে থাকার, সুন্দর জীবন যাপনের অনুভূতি, উপায়। জোড়া অঙ্গের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে একটি অকেজো হয়ে গেলে আরেকটি আমাদের চালিয়ে নেয়। এই চালিয়ে নেয়ার গুরুত্ব অপরিসীম কেননা আমাদের যে সকল অঙ্গ একটি তাদের অকার্যকারিতা আমাদের জীবন সংশয়ের কারণ হয়ে দাঁড়ায়।
আমাদের দেহের জোড়া অঙ্গের মধ্যে কিডনি অন্যতম। উভয় কিডনি কাজ না করলে আমাদের বেঁচে থাকা অসম্ভব। একটি মাত্র কার্যক্ষম কিডনি আমাদের বাঁচিয়ে রাখতে পারে। এই কারণেই একজন সুস্থ ব্যক্তি জোড়া কিডনির একটি দান করতে পারেন। কিডনি দাতা যেমন একটি কিডনি নিয়ে বাঁচতে পারেন তেমনি কিডনি গ্রহীতাও প্রতিস্থাপিত কিডনি নিয়ে জীবন ধারণ করতে পারেন। এই বিষয়টি আমরা সবাই কম বেশি জানি।
কিন্তু ফুসফুসের ক্ষেত্রে?
আমাদের ফুসফুস দুইটি, বুকের ভিতরে ডান দিকে আর বাম দিকে একটি করে। ফুসফুস বেঁচে থাকার জন্য অপরিহার্য। একটু নাক-মুখ বন্ধ করে দম আঁটকে রাখলেই টের পাওয়া যায় ফুসফুসের অপরিহার্যতা। আমাদের বাঁচিয়ে রাখতে, শক্তি যোগাতে দিন-রাত বিরামহীন কাজ করে চলেছে ফুসফুস।
এই ফুসফুসেরই কোন একটি যদি অকার্যকর হয়ে পড়ে বা/ও রোগাক্রান্ত হয়, তখন? তখন কি করা? তখন কি বেঁচে থাকা সম্ভব?
এই প্রশ্নের উত্তর হচ্ছে, হ্যা একটি মাত্র কার্যক্ষম ফুসফুস নিয়ে বেঁচে থাকা সম্ভব। এই সময়ে একটি মাত্র ফুসুফুস নিয়ে স্বাভাবিক জীবন যাপন করছেন এমন একজন বিখ্যাত ব্যক্তি পোপ ফ্রান্সিস। এখন ৮৫ বছর বয়সেও তিনি কাজ চালিয়ে যাচ্ছেন। যৌবনের কোন এক সময়ে তার একটি ফুসফুস সংক্রমণের কারণে অপারেশন করে অপসারণ করা হয়েছিল।
চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এই অপারেশনের নাম নিউমোনেকটমি (Pneumonectomy)।
অনেক কারণে এই অপারেশন করতে হতে পারে। তার মধ্যে একটি হচ্ছে সংক্রমণ জনিত কারণ আর অন্যটি ফুসফুসের কর্কট রোগ বা ক্যান্সার।
ফুসফুসের সংক্রমণের ক্ষেত্রে যক্ষা রোগ একটি অন্যতম কারণ; রোগ নির্ণয়ে বিলম্ব, অনিয়মিত ঔষধ সেবন বা ঔষধ সেবনের মেয়াদ পূর্ণ না করা বা রোগের জটিলতার কারণে ফুসফুস তার কার্যকারিতা হারায়। অকার্যকর ফুসফুস নানা ধরণের সমস্যার কারণ হয়; কাশির সাথে রক্ত যায়, বছর জুড়ে অসুখ কাবু করে রাখে। অন্য আর যে সব কারণে এমনটি হতে পারে তার মধ্যে ব্যাকটেরিয়া ও ছত্রাক জনিত সংক্রমণ অন্যতম। অসুস্থ ব্যক্তিকে সংক্রমণ জনিত জটিলতা থেকে রক্ষা এবং তার জীবন-যাত্রার মান উন্নয়নের জন্য অকার্যকর ফুসফুস অপসারণ (Pneumonectomy) করতে হয়।
ফুসফুসে ক্যান্সারের অবস্থান ও বিস্তৃতির উপর নির্ভর করে ফুসফুস অপসারণ (Pneumonectomy) করা হয়।
এই অপারেশন কখন কিভাবে করবেন এবং কারা এই অপারেশনের জন্য উপযুক্ত তা নির্ধারণ করেন বিশেষজ্ঞ বক্ষব্যাধি সার্জন (Thoracic Surgeon)।
লেখকঃ চিকিৎসক ও গল্পকার