চলমান সংবাদ

নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে সেলিনা হায়াৎ আইভী জয়ী, তৈমূর আলম খন্দকার তুললেন ইভিএমে কারচুপির অভিযোগ

সেলিনা হায়াৎ আইভী।
সেলিনা হায়াৎ আইভী।

বহু আলোচনার জন্ম দেয়া নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের মেয়র পদে জয় পেয়েছেন ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থী সেলিনা হায়াৎ আইভী। এ নিয়ে টানা তৃতীয়বারের মত নারায়ণগঞ্জের মেয়র নির্বাচিত হলেন তিনি।

নির্বাচন কমিশনের বরাত দিয়ে স্থানীয় সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে, বেসরকারিভাবে প্রকাশিত ফল অনুযায়ী, স্বতন্ত্র প্রার্থী ও সাবেক বিএনপি নেতা তৈমূর আলম খন্দকারের চেয়ে তিনি ৬৬ হাজারেরও বেশি ভোট পেয়ে জয় লাভ করেছেন।

রিটার্নিং কর্মকর্তা মাহফুজা আক্তারেরর ঘোষিত ফল অনুযায়ী, মোট ১৯২টি কেন্দ্রের সবগুলোরই ফল ঘোষণা করা হয়েছে। এতে সেলিনা হায়াৎ আইভী পেয়েছেন এক লাখ ৬০ হাজারের মতো ভোট।

অন্যদিকে স্বতন্ত্র প্রার্থী তৈমূর আলম খন্দকার হাতি প্রতীকে পেয়েছেন ৯২ হাজারের বেশি ভোট।

এর আগে রাতে নির্বাচনী ফলে এগিয়ে থাকার খবরে সেলিনা হায়াৎ আইভীর সমর্থকরা আনন্দ উল্লাস শুরু করেন। তার বাড়ীর সামনে বড় পর্দায় নির্বাচনের ফলাফল দেখানোর ব্যবস্থা রাখা ছিল।

রাতে এক সংবাদ সম্মেলনে তিনি নারায়নগঞ্জের জনগণকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, তার এই বিজয় সম্ভব হয়েছে নারায়ণগঞ্জের সাধারণ মানুষ তাকে সমর্থন দিয়েছেন বলেই।

অন্যদিকে তার প্রধান প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র মেয়র প্রার্থী তৈমূর আলম খন্দকার অভিযোগ করেছেন ইলেকট্রনিক ভোটিং মেশিনের কারচুপির জন্যই তিনি পরাজিত হয়েছেন।

পোষ্টার
দুই মেয়র প্রাথী সেলিনা হায়াৎ আইভী এবং তৈমূর আলম খন্দকারের নির্বাচনী পোস্টার

তিনি বলেন, বেশকিছু কেন্দ্রে ইভিএম ত্রুটিপূর্ণ ছিল। অনেক লোক ভোট দিতে পারেননি।

তৈমূর আলম খন্দকার বলেন, ‘আমি নারায়ণগঞ্জের মানুষকে শ্রদ্ধা জানাই। তারা আমার কাছ থেকে সরে যায়নি। তারা জীবন দিয়ে কাজ করছেন। প্রধানমন্ত্রীর ইচ্ছার প্রতিফলন ঘটানোর জন্য নারায়ণগঞ্জের পুলিশ সুপার আমার লোকগুলোকে গ্রেফতার করে আতঙ্ক সৃষ্টি করেছেন। বাকিটা করেছে নির্বাচন কমিশন।’

সহিংসতা ছাড়া ভোটগ্রহণ

এর আগে বড় কোন সহিংসতা ছাড়াই শেষ হয় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনের ভোটগ্রহণ।

এই নির্বাচনে বেশ কজন প্রার্থী থাকলেও মূল প্রতিদ্বন্দ্বিতা হয়েছে টানা দুইবার মেয়রের দায়িত্বে থাকা আওয়ামী লীগের সেলিনা হায়াৎ আইভী ও স্বতন্ত্র প্রার্থী মি. খন্দকারের মধ্যে।

ভোটের লাইন
শহরের একটি কেন্দ্রের বাইরে ভোটারদের লাইন।

মি. খন্দকার এর আগে বিএনপির হয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে নির্বাচন লড়েছেন। কিন্তু এবার নির্বাচনে অংশ না নেয়ার দলীয় সিদ্ধান্ত অমান্য করেই তিনি স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। এজন্য অবশ্য দল তাকে শাস্তি দিয়েছে।

সকাল আটটায় ভোট গ্রহণ শুরু হবার পর বিবিসির সংবাদদাতা নাগিব বাহার কয়েকটি কেন্দ্র ঘুরে দেখেছেন। তিনি বলছেন শহরের চিত্র অন্য যেকোনো দিনের মতোই। বিভিন্ন কেন্দ্রে জড়ো হয়েছেন ভোটাররা।

শেষ খবর পাওয়া পর্যন্ত কোথাও থেকে কোনরকম সহিংসতা বা উত্তেজনাকর পরিস্থিতির খবর পাওয়া যায়নি।

দিনের পরের দিকে অবশ্য মি. খন্দকার বিভিন্ন কেন্দ্র থেকে তার এজেন্টদের বের করে দেয়ার ও আটকের অভিযোগ করেন। এছাড়া কিছু জায়গায় ভোটারদের হয়রানি করার অভিযোগও আনেন।

করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ আর প্রকাশ্যে সভা সমাবেশ, গণ-জমায়েতের উপর নিষেধাজ্ঞার প্রেক্ষাপটেই চলেছে এই ভোটাভুটি।

সূত্রঃ বিবিসি বাংলা