চলমান সংবাদ

বাংলাদেশ সীমান্তে গুলি করে হত্যার ঘটনাকে ভারতের জন্য ‘লজ্জাজনক’ বলেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন রোববার এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নে বলেন, “আমি এটা প্রায় বলে থাকি, এটা আমাদের জন্য দুঃখজনক এবং ভারতের জন্য লজ্জার বিষয়। কারণ আমরা সিদ্ধান্ত নেওয়ার পরে এটা হয় কেন?

“এটা ওদের জন্যও লজ্জার, কারণ এটা হচ্ছে কেন? আর আমাদের জন্য দুঃখের, আমরা জীবন হারাচ্ছি। এর বেশি কিছু আমার বলার নাই।”

ভারতের সঙ্গে আলোচনায় সবসময় বাংলাদেশের বড় ধরনের উদ্বেগের বিষয় হয়ে থাকে সীমান্ত হত্যা। সীমান্তে হত্যা শূন্যে নামিয়ে আনার আশ্বাস বরাবরই ভারতের পক্ষ থেকে আসছে। কিন্তু তা থামছে না। মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের হিসাব বলছে, চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ভারত সীমান্তে গুলিতে ও নির্যাতনে নিহত হয়েছে অন্তত ১১ বাংলাদেশি। ২০২০ সালের ১২ মাসে এই সংখ্যা ছিল ৪৮ জন।

সংস্থাটির আরেক পরিসংখ্যানে দেখা যায়, ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত পাঁচ বছরে সীমান্তে ১৫৮ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। এর মধ্যে ৩ নভেম্বর সিলেট সীমান্তে বিএসএফ’র গুলিতে দুজন এবং সর্বশেষ ১২ নভেম্বর লালমনিরহাট সীমান্তে দুজন বাংলাদেশি গুলিতে নিহত হন। লালমনিরহাটের ঘটনা তুলে ধরে করার প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী মোমেন আরও বলেন, “এটা খুবই দুঃখজনক। কারণ সরকার প্রধান এবং দুদেশের বিভিন্ন পর্যায়ে এটা সিদ্ধান্ত হয়েছে যে, আমরা আমাদের সীমান্তে কোনো হত্যা দেখতে চাই না। গুলি করে কোনো হত্যা আমরা দেখতে চাই না।

“এর আগে সেজন্য একটি মৌখিক সিদ্ধান্তও হয়েছে, কোনো লেথাল উইপন কেউ ব্যবহার করবে না। কিন্তু সময় সময় এগুলো হচ্ছে।”