চলমান সংবাদ

কোভিড পরবর্তী সময়ে নতুন শ্রম বাজারেরর অংশ হিসেবে বেশ কয়েকটি দেশে কর্মী প্রেরণ শুরু

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয়  স্থায়ী কমিটির সভায় জানানো হয়, কোভিড পরবর্তী সময়ে নতুন শ্রম বাজারেরর অংশ হিসেবে বেশ কয়েকটি দেশে কর্মী  প্রেরণ শুরু করা হয়েছে।
কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে আজ  সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ কথা জানানো  হয়।
কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, মৃনাল কান্তি দাস, পংকজ নাথ এবং মোঃ সাদেক খান সভায় অংশগ্রহণ করেন।
সভায় কোভিড পরবর্তী বিশ^ পরিস্থিতে শ্রম বাজার অনুসন্ধান/সম্ভবনা ও চ্যালেঞ্জ, নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণ ও মানবপাচার প্রতিরোধ দমন আইন ২০১২ এবং প্রবাসী কল্যাণ ব্যাংকের সার্বিক কার্যক্রম নিয়ে আলোচনা করা হয়। এছাড়া বিগত ১৩তম সভার  সিদ্ধান্ত  বাস্তবায়ন ও অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
কোভিড পরবর্তী সময়ে নতুন শ্রম বাজারেরর অংশ হিসেবে মাদাগাসকার, রোমানিয়া, সার্বিয়া, ক্রোয়েশিয়া, উজেবেকিস্তান, কম্বোডিযা, সিসেলস, বসনিয়া, হারজেগোবিনা ও পোল্যান্ডে কর্মী প্রেরণ করা শুরু হয়েছে। এছাড়া আরো কিছু নতুন নতুন দেশে কর্মী প্রেরণে মন্ত্রণালয়ের প্রচেষ্টা অব্যাহত রাখা হয়েছে বলে সভায় অবহিত করা হয়।
সভায়  জানানো হয়, প্রবাসী কল্যাণ ব্যাংকের পুনঃর্বাসন ঋণের আওতায় সর্বোচ্চ ঋণ সীমা ৮ লাখ টাকা থেকে  বাড়িয়ে ৫০ লাখ  টাকা নির্ধারণ করা হয়েছে এবং বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণের সীমা ১০ লাখ  টাকা হতে বাড়িয়ে ৫০ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। তাছাড়া ঋণ বিতরণ কার্যক্রম মানুষের দোরগোডায় পৌঁছে দেয়ার লক্ষ্যে জনবল নিয়োগসহ ব্যাংকের শাখা সম্প্রসারণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
কমিটি দেশের বিভিন্ন টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি) থেকে এ পর্যন্ত কতজন লোক ট্রেনিং নিয়ে বিদেশে গিয়াছে তার একটি পরিসংখ্যান প্রস্তুত  করে  কমিটিকে অবহিত করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। তাছাড়া দেশের প্রান্তিক বেকার লোকদের ট্রেনিংয়ে উৎসাহ প্রদানের জন্য যারা ভালো করবে তাদেরকে আর্থিক পুরস্কার দেয়ার  বিষয়টি বিবেচরা করার সুপারিশ করা হয়।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানসহ  মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

# ঢাকা, ১০ নভেম্বর, ২০২১ (বাসস)  #