বিজ্ঞান প্রযুক্তি

বিজ্ঞান ভাবনা (১৭)

– বিজন সাহা

আমার বিশ্বাস বাংলাদেশে শুভবুদ্ধি সম্পন্ন মানুষ এখনও অনেক। আর সেটা আছে বলেই শত প্রতিকূলতার মধ্যেও হিন্দু সহ বিভিন্ন সংখ্যালঘু সম্প্রদায় এখনও টিকে আছে। গ্রাম বাংলার মানুষ এখনও ধর্মের গণ্ডী পেরিয়ে একে অন্যের পাশে দাঁড়ায়। সমস্যা হল সাম্প্রদায়িক শক্তি এদের সারল্যকে ব্যবহার করে উস্কে দেয়, কিন্তু মুক্তিযুদ্ধের চেতনার ধারক যারা তারা এদের উপর আস্থা রাখে না, তাদের আন্দোলনে ডাকে না। অথচ মাত্র নয় মাসে দেশ স্বাধীন করতে এরাই সবচেয়ে বড় ভূমিকা রেখেছিল। যখন হিন্দু পল্লীতে আক্রমণ হয় তখন সাম্প্রদায়িক আদর্শে বিশ্বাসী সবাই তা সে আওয়ামী লীগ হোক, বিএনপি হোক, জামাত হোক আর বাম হোক – হাতে হাত মিলিয়ে লুট করে। এর সাথে যোগ হয় ক্ষমতাসীন দলের বিভিন্ন গ্রুপের রেষারেষি। কিন্তু একই ভাবে একাত্তরের পক্ষের শক্তি তাদের পারস্পরিক রাজনৈতিক মতপার্থক্য ভুলে এক হয়ে সাম্প্রদায়িকতা রুখে দাঁড়াতে পারছে না। আর এ কারণেই দেশটা ধীরে ধীরে বাংলাদেশের ঘাট থেকে সরে পাকিস্তানের ঘাটে গিয়ে ভিড়ছে। এখনই যদি সবাই মিলে প্রতিরোধ গড়ে তুলতে না পারেন একদিন  জার্মান কবি নিমোলার মত বলতে হবে

“প্রথমে তারা এলো কমিউনিস্টদের ধরতে, কিন্তু আমি চুপ করে ছিলাম
কারণ আমি কমিউনিস্ট নই।
তারপর তারা এলো ট্রেড ইউনিয়নের লোকদের ধরতে, কিন্তু আমি কোনও প্রতিবাদ করিনি-
কারণ আমি ট্রেড ইউনিয়ন করিনা।
তারপর তারা এলো ক্যাথলিকদের মারতে-
তখনও আমি কিছু বলিনি, কারণ আমি তো প্রটেসট্যান্ট গ্রুপের।
এর পর তারা এলো আমাকে ধরে নিয়ে যেতে
তখন আর প্রতিবাদ করার কেউ অবশিষ্ট ছিল না।”

প্রতিবাদ অবশ্য ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। চট্টগ্রাম ও ঢাকায় এই প্রথম বারের মত হিন্দু সম্প্রদায়ের লোকজন মিটিং মিছিল করেছে। তাদের অধিকার দাবী করেছে। সিপিবি ও বাম জোট চট্টগ্রামে মিটিং মিছিল করেছে। বাম জোটের পক্ষ থেকে মশাল মিছিল বের করা হয়েছে। বায়তুল রোকাররম থেকে রমনা কালীবাড়ি পর্যন্ত  গেছে মানুষ মিছিল করে এই ঘটনার প্রতিবাদে। টিএসসিতে হয়েছে বিভিন্ন সাংস্কৃতিক গ্রুপের বিশাল প্রতিবাদ সভা। বিভিন্ন দেশে বসবাসকারী বাংলাদেশি নাগরিকেরা প্রতিবাদ জানাচ্ছে, অনলাইনে সভা করছে, পিকেটিং করছে বিভিন্ন শহরে, প্রতিবাদলিপি, স্মারকলিপি ইত্যাদি পেশ করছে বিভিন্ন দেশে বাংলাদেশ দূতাবাসে। ইতিমধ্যে বিভিন্ন মহল থেকে বাহাত্তরের সংবিধানে ফিরে যাবার কথা বলা হচ্ছে। আসলে সমস্যা ওখানেই। সামরিক জান্তারা নিজেদের ক্ষুদ্র স্বার্থে বৃহত্তর স্বার্থ ত্যাগ করেছে আর তার মাসুল দিচ্ছে সাধারণ মানুষ। ধর্মের সাথে এর সম্পর্ক নেই। সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত হয়ে ধর্মনিরপেক্ষতা বাতিল করা হয়েছে, ঘোষণা করা হয়েছে রাষ্ট্র ধর্ম। এর ফলে সৃষ্টি হয়েছে ধর্মীয় সংখ্যালঘু। সাংবিধানিকভাবে লঙ্ঘিত হয়েছে কোটি কোটি মানুষের নাগরিক অধিকার। সকল নাগরিকের জন্য সমান অধিকার নিশ্চিত করার অঙ্গীকার থেকে বিচ্যুত হয়ে রাষ্ট্র হারিয়েছে তার চরিত্র। আর এসবই স্বাধীনতা বিরোধী চক্রকে শক্তিশালী করেছে। আমার বিশ্বাস যে দেশে লালন শাহ্‌, শাহ্‌ আব্দুল করিমের মত লোকেরা জন্মায়, যে দেশে বসে রবীন্দ্রনাথ রচনা করেন কালজয়ী সাহিত্য সেখান থেকে এত সহজে সাম্যের বাণী মুছে ফেলা যায় না। তাছাড়া গ্রাম বাংলার মানুষ আজও কবি গান, জারি গান, ভাটিয়ালি আর বাউল গান শুনে। ধর্ম বর্ণ নির্বিশেষে বিভিন্ন মেলায় যায়। সমস্যা হল আমরা, যারা নিজেদের শিক্ষিত আর প্রগতিশীল বলে মনে করি – গণতন্ত্র বা ধর্মনিরপেক্ষতার আবেদন নিয়ে গ্রামের মানুষের কাছে যাই না আর সেই সুযোগটা  ব্যবহার করে অশুভ শক্তি। এর পেছনেও দায়ী অপরাজনীতি। ভোটার বিহীন ভোট রাজনৈতিক দলগুলোকে আজ আর মানুষের কাছে নেয় না। এই চক্র ভাঙ্গতে হবে। মানুষকে রাজনীতিতে সক্রিয় করতে হবে। মানুষকে তার ভোটাধিকার ফিরিয়ে দিতে হবে। বাংলাদেশের মানুষের মত খুব কম দেশেই সাধারণ মানুষ এত স্বতঃস্ফূর্ত ভাবে ভোট দেয়। ছেচল্লিশে এই গ্রামের মানুষ ভোট দিয়ে পাকিস্তান এনেছিল, আবার এরাই একাত্তরে যুদ্ধ করে স্বাধীনতা ছিনিয়ে এনেছিল পাকিস্তানের হাত থেকে। এরা সব পারে। দরকার শুধু সঠিক নেতৃত্বের। বিভিন্ন গ্রুপ শুরু করেছে। তবে এই প্রক্রিয়ায় আওয়ামী লীগ সম্পূর্ণ অনুপস্থিত। যখন বিভিন্ন দেশে সন্ত্রাস বিরোধী মিছিলে নেতৃত্ব দিয়েছেন সেসব দেশের রাষ্ট্রপ্রধান বা প্রধানমন্ত্রী সেক্ষেত্রে আমাদের দেশের চিত্র একেবারেই ভিন্ন। তবে মৌলবাদ বিরোধী এই আন্দলনকে সফল করতে হলে আওয়ামী লীগকে মাঠে নামাতে হবে। আবার একাত্তরের মতই সবাই মিলে হাতে হাত রেখে যুদ্ধে নামতে হবে মৌলবাদের বিরুদ্ধে। সেটা বোঝা আওয়ামী লীগের জন্য যেমন জরুরি, তেমনি জরুরি স্বাধীনতার পক্ষের অন্যান্য সকল শক্তিরও।

তবে এই ঐক্য কি আদৌ সম্ভব। চাই বা না চাই এখনও পর্যন্ত আওয়ামী লীগই একমাত্র রাজনৈতিক দল যে যে কোন গণ আন্দোলনে প্রাণ সঞ্চার করতে পারে। আর বিভিন্ন কারণে এই আওয়ামী লীগই আজ সাম্প্রদায়িকতা বিরোধী এই আন্দোলন থেকে দূরে সরে থাকছে। কোন কোন মন্ত্রী হিন্দুদের মন্দিরে আক্রমণের কথা স্বীকার করলেও অন্যেরা সেটা অস্বীকার করছে। আওয়ামী লীগের নেতাদের এই ভূমিকা পারত পক্ষে সাম্প্রদায়িক শক্তিকেই ইন্ধন যোগাচ্ছে আর ফলে মন্দিরের উপর আক্রমণ চলছেই।

রুশরা বলে শান্তি ছিল না, অশান্তি সাহায্যের হাত বাড়িয়ে দিল। পূজাকে কেন্দ্র করে হিন্দু সম্প্রদায়ের উপর নেমে আসা অমানবিক অত্যাচার সমস্ত শুভ বুদ্ধির মানুষকে একত্রিত করবে। কোন সম্প্রদায় নয়, বিপন্ন মানবতাকে রক্ষা করতে তারা আবার এক কাট্টা হয়ে দাঁড়াবে, লড়াই করে ফিরিয়ে আনবে একাত্তরের চেতনা, প্রতিষ্ঠা করবে বাহাত্তরের সংবিধান এটাই আমরা আশা করব। কেননা একমাত্র ত্রিশ লক্ষ শহীদের রক্ত দিয়ে লেখা বাহাত্তরের সংবিধানই ধর্ম বর্ণ নির্বিশেষে সমস্ত দেশবাসীর জন্য ফিরিয়ে দিতে পারে গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা আর সমান অধিকার।

ঈশ্বর অন্যান্য অনেক কিছুর মত একটা ধারণা মাত্র আর এই ধারণাকে ঘিরে যে অন্ধভক্তি, আচার আচরণ সেটাই ধর্ম। ধারণা থাকে মাথায় (যুক্তি) বা হৃদয়ে (ভক্তি)। তাই এই চক্র থেকে বেরুনোর একমাত্র উপায় বিজ্ঞানভিত্তিক শিক্ষা, মানুষকে বিজ্ঞানমনস্ক করা। সোভিয়েত নিরীক্ষা খুব একটা যে সফল হয়েছে তা কিন্তু নয়। এটা হয়তো মানুষের দোষ (চরিত্র অর্থে) যে তাদের সবসময়ই কোন না কোন আদর্শ দরকার। এরপর তারা সেই আদর্শকে অন্ধভাবে বিশ্বাস করতে শুরু করে। এটাকে ধর্ম বানায়। এটা হয়েছে বুদ্ধের ক্ষেত্রে, মার্ক্সবাদের ক্ষেত্রে। তাই যেতে হবে অন্য পথে। বিশ্বাস জাগাতে হবে বিজ্ঞানে, বোঝাতে হবে ভক্তি নয় যুক্তিই মুক্তির পথ। সেজন্যে শিক্ষানীতির আমুল পরিবর্তন দরকার।

আরও একটা সমস্যা হচ্ছে রাজনীতি। প্রশাসনের নীরব সমর্থনে একদল মানুষের আইন নিজের হাতে তুলে নেবার সুযোগ আছে বলেই বারবার জন্ম নেয় রামু, নাসির নগর, নোয়াখালী ইত্যাদি। যদি প্রশাসন ধর্মগ্রন্থের অবমাননা, ধর্মীয় অনুভূতিতে আঘাত এসব অপরাধের সঠিক বিচার করতে পারত বা আগ্রহী হত মানে শুধুমাত্র যে অপরাধী তাকেই শাস্তি দিত তবে এসব ঘটনার পুনরাবৃত্তি ঘটত না। তাই কে ঘটাল বা কি ঘটাল সেটা বড় কথা নয়, কি রটাল সেটাই আসল। এরপর দুই একজন গ্রেফতার, বিচারের প্রহসন। ইতিমধ্যে শত শত মানুষ গৃহ হারা। রাজনৈতিক সংস্কৃতির আমূল পরিবর্তন করতে না পারলে এই দুষ্ট চক্র থেকে বেরিয়ে আসা প্রায় অসম্ভব। সমস্যা হল এখান থেকে বেরিয়ে না আসতে আগ্রহী লোক দেশে এখনো বেশি রকমের বেশি।

আরেকটা সমস্যা হল আমাদের দেশে প্রশাসন ও সরকারি দল অনেকটা সিয়ামিজ যমজের মত। তারা ভাবতেই পারে না যে সরকারি দল সরকার বা প্রশাসনের সমালোচনা করতে পারে, সমালোচনার মাধ্যমে সরকারের ভুল শোধরাতে সাহায্য করতে পারে। আর এর ফলেই বিরোধী দল হিসেবে তারা যেসব কাজের বিরোধিতা করে ক্ষমতায় এসেই সে কাজগুলোই করে যায়। আরও যে ব্যাপার আমাদের দেশে খুবই চোখে পড়ে তা হল দল বেঁধে দল বদল। এসব থেকে বেরুতে হলে রাজনৈতিক সংস্কৃতির আমূল পরিবর্তন করতে হবে।

কী বৃটিশ আমলে কী পাকিস্তান আমলে – এ দেশের রাজনীতিতে ছাত্র সমাজ বরাবরই গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। পঁচাত্তরের পট পরিবর্তনের পর ছাত্র রাজনীতি ভিন্ন পথে চলে। জেনারেলদের ইশারায় এখানে আসে অঢেল অর্থ আর ছাত্র রাজনীতি হয় অর্থহীন। এমনকি আওয়ামী লীগ সরকারের আমলেও ছাত্র রাজনীতিকে সুস্থ করার কোন ফলপ্রসূ পদক্ষেপ গ্রহণ করা হয়নি। আর এ কারণেই সংসদে রাজনীতিবিদদের স্থান দখল করে ব্যবসায়ী। জিয়া থেকে শুরু করে বর্তমান প্রধানমন্ত্রী – এরা কেউই ছাত্র রাজনীতিতে সক্রিয় ছিলেন বলে জানা যায় না। এ কারণেই কি এরা রাজনৈতিক ধারাবাহিকতা রক্ষায় ছাত্র রাজনীতির গুরুত্ব বোঝেন না? স্মরণ করা যেতে পারে স্বাধীনতার পরেও বঙ্গবন্ধু সেটা বুঝতেন আর তাই এমনকি ছাত্র ইউনিয়নের সম্মেলনে পর্যন্ত উপস্থিত ছিলেন। আমাদের ভাবতে হবে কীভাবে ছাত্র রাজনীতিকে বর্তমান অবস্থা থেকে ফিরিয়ে এনে সুস্থ ধারায় চালান যায়।

আরও যে ব্যাপারটা ভাবা দরকার সেটা হল সমস্যা যতটা না সমস্যায় তার চেয়ে বেশি সমাধানে। কারণ সমস্যা এক দল মানুষের আর তার সমাধান দেয় অন্য আরেক দল মানুষ। অনেক ক্ষেত্রেই যারা সমাধান দেয় তারা সমস্যাটাই বোঝে না। অনেক সময় এই সমাধান দেওয়া হয় যতটা না ভুক্তভোগী মানুষের কথা ভেবে, তার চেয়ে বেশি নিজেদের আর্থ-সামাজিক ও রাজনৈতিক লাভ লোকসানের হিসেব থেকে। ফলে সমাধান হয় বাইরে থেকে চাপিয়ে দেওয়া, অসামঞ্জস্যপূর্ণ। আর এ কারণেই কোন সমস্যার সমাধান তো হয়ই না বরং তা দিন দিন বেড়ে নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।
তবে আমাদের সার্বিক প্রচেষ্টায় সব বাধাই দূর হবে বলে আমার বিশ্বাস। বাংলার মানুষ এর আগে বহু যুদ্ধে জয়লাভ করেছে। এবারও করবে। সেজন্যে মানসিকতা বদলাতে হবে। আমাদের দৃঢ় বিশ্বাস যে ব্রিটিশের আগে মুসলমান ছিল রাজার জাতি। আসল কথা হল আমরা কী হিন্দু, কী মুসলমান অনেক আগে থেকেই শুধুই প্রজা ছিলাম। তাই এ সত্যকেও স্বীকার করে নিতে হবে। যেদিন আমরা হিন্দু মুসলমান বৌদ্ধ খৃস্টান নির্বিশেষে সবাইকে একই তরণীর যাত্রী হিসেবে দেখতে পারব তখনই চূড়ান্ত মুক্তি সম্ভব। তবে সেটাও নির্ভর করছে শিক্ষার উপর। আর এটা সম্ভব যদি গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, সব মানুষের সমান অধিকারের প্রতি অঙ্গীকারবদ্ধ মুক্ত বুদ্ধির মানুষ একযোগে এটা চায়, এর জন্য কাজ করে। সমস্যা হল আমাদের সব সরকারই অনেকটা সামন্ততান্ত্রিক উপায়ে তাদের সিদ্ধান্তগুলো মানুষের উপর চাপিয়ে দিতে চায়।  আর যেসব ব্যাপার ধর্মীয় অনুভূতিতে আঘাত হানতে পারে সেসব বিষয় এড়িয়ে যায়। এটা অনেকটা উটপাখির বালুতে মাথা গোঁজার মত। এতে ঝড় থামে না। আমাদের এই ভয়ের রাজনীতি ত্যাগ করতে হবে, সাধারণ মানুষের কাছে যেতে হবে আর তাদের বোঝাতে হবে  যে ধর্মনিরপেক্ষতা ধর্মহীনতা নয়, ধর্মনিরপেক্ষতা সমস্ত নাগরিকের নির্ভয়ে, নির্বিঘ্নে নিজ নিজ ধর্ম পালন করার রাষ্ট্র প্রদত্ত সমান অধিকার, নিরাপত্তা। মানুষকে বোঝাতে হবে যে বাহাত্তরের সংবিধানের পূর্ণ প্রতিষ্ঠাই শুধু সাম্প্রদায়িক নয়, অন্যান্য অনেক সমস্যা থেকেই জাতিকে মুক্তির পথ দেখাতে পারে। প্রতিবাদ তো অনেক হল আসুন এবার প্রতিরোধের কথা ভাবি।
গবেষক, জয়েন্ট ইনস্টিটিউট ফর নিউক্লিয়ার রিসার্চ, দুবনা
শিক্ষক, পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভার্সিটি, মস্কো