মতামত

সম্পাদকীয়ঃ সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের চিহ্নিত করে কঠোর শাস্তি প্রদান করুন

– বাংলাদেশের সকল শুভ বুদ্ধি সম্পন্ন মানুষ আজ লজ্জিত, চিন্তিত ও উদ্বিগ্ন

গত ১৩  অক্টোবর  হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজার দ্বিতীয় দিন কুমিল্লায় পবিত্র কোরান অবমাননার প্রসঙ্গ এনে একটি বিশেষ গোষ্টী কুমিল্লাসহ দেশের ৭০ টি পুজামন্ডপে হামলা, অগ্নিসংযোগ, ভাংচুর করে। এই সন্ত্রাস শুধুমাত্র একদিন নয় পরপর কয়েকদিন ধরে দেশের বিভিন্ন অঞ্চলে ঘটেছে। সর্বশেষ ১৭ অক্টোবর ২০২১ রংপুরের পীরগঞ্জ উপজেলায় এই সন্ত্রাসী ঘটনার পুনরাবৃত্তি ঘটে। হিন্দু গ্রামবাসীদের বাড়ি-ঘর গভীর রাতে অগ্নিসংযোগ করে পুড়িয়ে দেয়া হয়।

এইসব ঘটনায় শুধুমাত্র পুজা মন্ডপে হামলা নয়, হিন্দু সম্প্রদায়ের বাড়িতে অগ্নি সংযোগ এমনকি নিরীহ মানুষও হত্যা করা হয়েছে। এই পর্যন্ত প্রাপ্ত তথ্যে আমরা চারজন হিন্দু সম্প্রদায়ের লোক নিহত হয়েছে বলে জানতে পেরেছি।

আমরা অতীব দুঃখের সাথে লক্ষ্য করেছি ঘটনার সাথে সাথে প্রশাসনের পক্ষ থেকে কার্যকর কোন পদক্ষেপ নেওয়া হয়নি। ফলে এই উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীর পক্ষে পাঁচ দিন ধরে, সারা দেশে এই তান্ডবলীলা চালানো সম্ভব হয়েছে।

বাংলাদেশে এই ঘটনা নতুন নয়। আইন ও সালিস কেন্দ্রের এক তথ্যে জানা যায় শুধুমাত্র গত নয় বছরে হিন্দু সম্প্রদায়ের উপর ৩৬৭৯ বার সাম্প্রদায়িক হামলা করা হয়েছে এবং এর সাথে জড়িত ব্যক্তিদের কোন ধরণের শাস্তি প্রদান করা হয় নি।

বাংলাদেশের হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান ও আদিবাসী জনগোষ্ঠী মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছে একটি অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন নিয়ে- যেখানে সব মানুষ তার নিজ নিজ ধর্ম , কৃষ্টি ও সংস্কৃতির চর্চা করতে সক্ষম হবে।  অথচ স্বাধীনতার ৫০ বছর পরও দেশের মানুষ সাম্প্রদায়িক হামলার শিকার হচ্ছে প্রতিনিয়ত। মুক্তিযুদ্ধের চেতনা আজ ভুলুন্টিত।

আমরা এই সাম্প্রদায়িক সন্ত্রাসের কঠোর নিন্দা জ্ঞাপন করছি। দোষী ব্যক্তিদের অবিলম্বে আইনের আওতায় এনে কঠোর শাস্তি প্রদানের আহ্বান জানাচ্ছি। বিচারবিভাগীয় তদন্তের মাধ্যমে প্রশাসনের উদাসীনতা ও গাফেলতি চিহ্নিত করে জবাবদিহীতার আওতায় আনার আহ্বান করছি।

আমরা বর্তমান সরকারের সদিচ্ছার উপর বিশ্বাস ও আস্থা রাখি। তাই আশা করব সরকার অতীতেও যারা এই ধরনের ঘটনার সাথে জড়িত ছিল তাদের ও শাস্তি প্রদান করবেন এবং ভবিষ্যতে যাতে এই ধরণের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

# ২০/১০/২০২১, সম্পাদকীয় #