চলমান সংবাদ

সিআরবি এলাকায় হাসপাতাল নির্মানের সিদ্ধান্ত বাতিলের দাবিতে

– টিইউসি’র উদ্যোগে দিনব্যাপী প্রতীকী অনশন

আজ বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রাম জেলা কমিটির উদ্যোগে  সিআরবি সাত রাস্তার মোড়ে সিআরবি এলাকায় হাসপাতাল নির্মানের সিদ্ধান্ত বাতিলের দাবিতে দিনব্যাপী প্রতীকী অনশন কর্মসূচী পালিত হয়। আজ সকাল ১১টায় শুরু হওয়া উক্ত অনশন কর্মসূচীতে আয়োজিত এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। টিইউসি চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি শ্রমিক নেতা ও বীর মুক্তিযোদ্ধা তপন দত্তের সভাপতিত্বে উক্ত প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন নাগরিক সমাজ চট্টগ্রামের সদস্য সচিব ও প্রবীন আইনজীবী ইব্রাহিম হোসেন বাবুল, কো-চেয়ারম্যান ও মুক্তিযুদ্ধ গবেষক ডাঃ মাহফুজুর রহমান, মুক্তিযোদ্ধা ইউনুছ চৌধুরী, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, বেসরকারী স্বাস্থ্য সেক্টরের সাধারণ সম্পাদক আব্দুর রহিম, চট্টগ্রাম জেলা ও মহানগর কমিউনিটি সেন্টার ও ডেকোরেশন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ পারভেজ, টিইউসি পাহাড়তলি আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক সুকান্ত দত্ত, নির্মান শ্রমিক নেতা ফিরোজ আলম, সবুজ হাওলাদার, মহিন উদ্দিন, হোটেল শ্রমিক নেতা দুলাল মিয়া ও নুর আলম প্রমুখ শ্রমিক নেতা।

সভায় বক্তারা বলেন, সিআরবি এলাকা মুক্তিযুদ্ধ স্মৃতি বিজড়িত শহর। চাক্সুর প্রথম নির্বাচিত সাধারণ সম্পাদক শহীদ আব্দুর রবের কবর সিআরবি এলাকায়।

প্রাণ প্রকৃতিতে ভরা এবং প্রাকৃতিক সৌন্দর্য্যের এক অপরূপ লীলাভূমি এই সিআরবি এলাকায় প্রতিদিন হাজার হাজার মানুষের জমায়েত হয়। এখানে রয়েছে নানা প্রজাতির শতবর্ষী বৃক্ষ, রয়েছে অনেক ঔষধি গাছ, বিলুপ্ত ঘোষিত এবং ভবিষ্যতে বিলুপ্ত হয়ে যাবার সম্ভাবনা রয়েছে এমন গাছও এখানে আছে। বৈশাখী মেলাসহ অনেক সাংস্কৃতিক কর্মকান্ডের মিলন মেলা হয় সিআরবির সিরিশ তলায়। সিআরবি এলালাকায় হাসপাতাল নির্মাণ হলে প্রাণ প্রকৃতি ধ্বংস হবে। অনেক বিরল প্রজাতির গাছ বিলুপ্ত হয়ে যাবে সর্বশেষে চট্টগ্রামের মানুষের মানুষের নিঃশ্বাস নেয়ার শেষ জায়গাটুকুও আর থাকবেনা। তাই সিআরবি এলাকায় হাসপাতাল নির্মানের সিদ্ধান্তের বিরুদ্ধে চট্টগ্রামবাসী ঐক্যবদ্ধভাবে প্রায় দীর্ঘ তিন মাস যাবত আন্দোলন পরিচালনা করে আসছেন। দুই-একজন স্বার্থান্বেসি মহল ছাড়া সমগ্র চট্টগ্রামবাসী আন্দোলনের পক্ষে পরোক্ষ ও প্রত্যক্ষভাবে সমর্থন দিয়ে যাচ্ছেন। যারা সিআরবিতে হাসপাতাল নির্মানের পক্ষে অবস্থান নিবেন তাদেরকে চট্টগ্রামবাসী কখনো ক্ষমা করবেননা। তারা চট্টগ্রামবাসীর নিকট ঘৃণিত ব্যক্তি হিসাবে চিহ্নিত হবেন এবং ইতিহাসের আস্তাকুড়ে নিক্ষিপ্ত হবেন।  আলোচনা সভা শেষে নাগরিক সমাজের সদস্য সচিব ইব্রাহিম হোসেন বাবুল এবং মুক্তিযোদ্ধা মাহফুজুর রহমান শরবত পান করিয়ে অনশন কর্মসূচীর সমাপ্তি ঘোষণা করেন।

# ৩ সেপ্টেম্বর ২০২১, প্রেস বিজ্ঞপ্তি #