চলমান সংবাদ

জাহাজ-ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের বিক্ষোভ সমাবেশ ও মিছিল

– অবিলম্বে মাসিক ১৬০০০ টাকা ন্যূনতম মজুরি বাস্তবায়নের আহ্বান

জাহাজ ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের বিক্ষোভ মিছিলের একাংশ

মজুরি বোর্ডের রোয়েদাদ অনুযায়ী মাসিক ন্যূনতম মজুরি ১৬০০০ টাকা বাস্তবায়ন, নিয়োগকৃত শ্রমিকদের নিয়োগপত্র ও পরিচয়পত্র প্রদান, জাহাজভাঙ্গা শিল্পের শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করন, গ্রুপবীমা ও প্রভিডেন্ট ফান্ড চালু এবং শিপ রিসাইক্লিং বোর্ডে মালিক-শ্রমিক সমান সংখ্যক প্রতিনিধি নিয়োগ করার দাবীতে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস এর সহযোগিতায় আয়োজিত জাহাজ ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের উদ্যোগে এক বিক্ষোভ সমাবেশ ও মিছিল অদ্য ৩১ আগস্ট ২০২১ পুরাতন রেল স্টেশন চত্বরে অনুষ্ঠিত হয়। শ্রমিক নেতা তপন দত্তের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত  সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতীয়তাবাদী শ্রমিক দলের চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এ এম নাজিম উদ্দিন, বিলস এর সিনিয়র কর্মকর্তা পাহাড়ি ভট্টাচার্য, ফজলুল কবির মিন্টু, জাহাজ ভাঙ্গা শ্রমিক নেতা মোহাম্মদ আলী, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশন এর নেতা মো. ইদ্রিস। সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন নির্মান শ্রমিক নেতা সবুজ হাওলাদার এবং ডেকোরেশন শ্রমিক নেতা মোহাম্মদ পারভেজ প্রমুখ নেতৃবৃন্দ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন জাহাজ ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের কোষাধ্যক্ষ  রিজওয়ানুর রহমান খান। সভায় বক্তারা বলেন জাহাজভাঙ্গা শিল্পে জীবনের মারাত্মক ঝুঁকি নিয়ে শ্রমিকেরা জাহাজ ভাঙ্গা কার্যক্রমে নিয়োজিত রয়েছে। অথচ সরকার ঘোষিত ন্যুনতম মজুরি এখনো বাস্তবায়িত হয়নি।

সভায় আরো বলা হয়, বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ধারা ৫ অনুযায়ী শ্রমিকদের নিয়োগপত্র ও পরিচয় পত্র প্রদান করতে হবে। ঠিকাদারের মাধ্যমে চুক্তি ভিত্তিক শ্রমিক নিয়োগ করা যাবেনা। হাইকোর্টের নির্দেশনা মোতাবেক রাত্রিকালীন এবং ৮ ঘণ্টার অতিরিক্ত কোন শ্রমিককে কাজ করানো যাবেনা। এছাড়া সমাবেশে শ্রমিকের পেশাগত স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করা এবং শ্রমিকের পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষনের ব্যবস্থা করা, প্রত্যেক ইয়ার্ডে দক্ষ সেফটি অফিসার নিয়োগ প্রদান, শ্রমিকদের মান সম্পন্ন এবং উপযুক্ত ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামাদি ব্যবহার নিশ্চিত করার দাবী জানানো হয়।

সভায় আইএলও কনভেনশন ৮৭ ও ৯৮ অনুসারে জাহাজভাঙ্গা শিল্প সেক্টরে অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করার জোর দাবী জানানো হয়। সমাবেশ শেষে এক বিশাল বিক্ষোভ মিছিল নগরীর মূল মূল সড়ক সমূহ প্রদক্ষিণ করে।

# ৩১ আগস্ট ২০২১, প্রেস বিজ্ঞপ্তি #