চলমান সংবাদ

সংশপ্তক অন লাইন সভায় তরুন নারীদের মতামত

– ধর্মের অপব্যাখ্যার জন্য  উগ্রতা ও সহিংস উগ্রবাদ বৃদ্ধি পাচ্ছে

পবিত্র ধর্মের অপব্যাখ্যা হচ্ছে,  ফলে আজ দেশে ব্যাপকভাবে উগ্রতা ও সহিংস উগ্রবাদ বৃদ্ধি পাচ্ছে বলে চট্রগ্রাম সিটি সহ বিভিন্ন উপজেলা থেকে অংশ গ্রহনকারী ২৫জন ছাত্রীরা একথা বলেন।  ধর্মান্ধতা  ও শিক্ষিত একটি শ্রেনীকে  উগ্রতা ও সহিংস উগ্রতার দিকে ধাপিত করছে। এই ক্ষেত্রে অতিরিক্ত অনলাইন অসক্তিকেও বক্তারা দায় করেন।

বক্তারা  আরো বলেন, তরূন সমাজ জঙ্গিবাদের দিকে ঝুঁকে পড়ার পর আস্তে আস্তে পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে যায়  এবং ক্রমশঃ তারা অন্ধকারের পথে ধাবিত হয়। এই পথ থেকে নতুন প্রজম্নকে আলোর পথ দেখানোর জন্য প্রয়োজন সামাজিক আন্দোলন।  ধর্মের প্রকৃত শিক্ষা পেলে কখনো কেউ উগ্রতা  ও সহিংস উগ্রবাদকে প্রশ্রয় দিবে না।

পিস প্রকল্পের আওতায় দি এশিয়া ফাউন্ডেশনের অংশীদারী সংস্থা ”সংশপ্তক” পরিচালিত অনলাইন  সভায় উগ্রবাদ ও সহিংস উগ্রবাদ প্রতিরোধে তরুন প্রজম্ম নারীরা এসব কথা বলেন।

সভায় দেশে উগ্রবাদ , সক্রিয় উগ্রবাদ ও সহিংস উগ্রবাদের নেতিবাচক প্রভাব ও উগ্রবাদীদের চিহ্নিত করন ও কিভাবে মোকাবিলা করা যায় উপায়সমূহ নিয়ে আলোচনা হয়।

অন লাইন আলোচনা সভায় চট্রগ্রাম সিটি কর্পোরেশন সহ বোয়ালখালী , কর্নফুলি , সাতকানিয়া, চন্দনাইশ, বাশখালী, ও আনোয়ারা উপজেলা থেকে বিভিন্ন কলেজ, সরকারী /বেসরকারী ইউনিভাসিটি ও মাদ্রসা থেকে ২৫ জন ছাত্রীরা অংশ গ্রহন করেন। এছাড়া ‍এই অন লাইন সভায় আরো উপস্থিত ছিলেন  দি এশিয়া ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার জনাব নাসির উদ্দিন। অনলাইন সভাটির সার্বিক মডারেটরের এর দায়িত্বে ছিলেন সংশপ্তক পিস  প্রজেক্ট এর প্রজেক্ট কোঅর্ডিনেটর জনাব কৃষিবিদ মোঃ রফিকুল ইসলাম। তাকে সহযোগিতা করেন পিস প্রজেক্টএর ট্রেনীং এন্ড প্রজেক্ট অফিসার শবনম মোস্তারী ও উপজেলা কোঅর্ডিনেটর জনাব রানা চৌধুরী।

# ৩১ জুলাই ২০২১, প্রেস বিজ্ঞপ্তি #