চলমান সংবাদ

বেভারেজ কারখানায় অগ্নিকান্ডে অর্ধশতাধিক শ্রমিক নিহতের জন্য দায়িদের শাস্তি দাবি করেছে স্কপ

– নিহত-নিখোঁজ শ্রমিকদের আজীবন আয়ের ভিত্তিতে ক্ষতিপূরণ এবং আহত-ক্ষতিগ্রস্থদের চিকিৎসা ও যথাযথ ক্ষতিপূরণ নিশ্চিত করার আহ্বান

নারায়ণগঞ্জের রুপগঞ্জ উপজেলার কর্ণগোপ এলাকায় অবস্থিত হাসেম ফুড এন্ড বেভারেজের কারখানায় অগ্নিদগ্ধ হয়ে অর্ধশতাধিক শ্রমিকের মৃত্যুর জন্য দায়িদের শাস্তি, নিহত-নিখোঁজ শ্রমিকদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ এবং আহত-ক্ষতিগ্রস্থ শ্রমিকদের তাৎক্ষণিক সহায়তা, বিনামূল্যে চিকিৎসা এবং যথাযথ ক্ষতিপূরণ প্রদানের দাবি জানিয়েছেন শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)।
স্কপ যুগ্ম সমন্বয়কারী শহিদুল্লাহ চৌধুরী ও নূর কুতুব মান্নান, স্কপ নেতা মেজবাহ উদ্দিন আহমেদ, আনোয়ার হোসেন, রাজেকুজ্জামান রতন, সাইফুজ্জামান বাদশা, কামরুল আহসান, ডা: ওয়াজেদুল ইসলাম খান, চৌধুরী আশিকুল আলম, নঈমুল আহসান জুয়েল, শাকিল আক্তার চৌধুরী, শামিম আরা, আহসান হাবিব বুলবুল, আবুল কালাম আজাদ, পূলক রঞ্জন ধর, ফিরোজ হোসেন প্রমুখ নেতৃবৃন্দ সংবাদ মাধ্যমে প্রকাশের জন্য প্রেরিত বিবৃতিতে এই দাবি জানান। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বর্ষাকালে এইরুপ নিয়ন্ত্রণহীন অগ্নিকান্ড প্রমাণ করে কারখানাটিতে অগ্নিনিরোধের ন্যূনতম আয়োজন ছিলনা। দাহ্য ও রাসায়নিক পদার্থ এবং কারখানার উৎপাদন ব্যবস্থাপনাতেও ছিলনা আইনের বাস্তবায়ন। অগ্নিদগ্ধ হয়ে অর্ধশতাধিক শ্রমিকের এই মৃত্যু অব্যবস্থাপনারই চরম নিদর্শন। আর অব্যবস্থাপনার দায় সংশ্লিষ্ট কারখানা কর্তৃপক্ষের পাশাপাশি সংশ্লিষ্ট সরকারি দপ্তরসমূহও এড়াতে পারেনা।
নেতৃবৃন্দ, তদন্তপূর্বক অবহেলার জন্য দায়িদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনা এবং নিহত শ্রমিকের প্রকৃত সংখ্যা নিশ্চিত করার দাবি জানিয়ে বলেন, শিল্প দুর্ঘটনা বন্ধ করতেই শ্রম আইনের ১৫১ নং ধারা এবং পঞ্চম তফসিলকে আই.এল.ও কনভেনশন ১২১ অনুসারে সংশোধন করতে হবে। নেতৃবৃন্দ, নিহত ও নিখোঁজ শ্রমিকদের পরিবার প্রতি আজীবন আয়ের ভিত্তিতে ক্ষতিপূরণ প্রদান এবং আহত ও ক্ষতিগ্রস্ত শ্রমিকদের জন্য তাৎক্ষণিক সহায়তা, বিনামূল্যে চিকিৎসা এবং যথাযথ ক্ষতিপূরণ প্রদানের দাবি পুন:ব্যাক্ত করেন।

# ৯ জুলাই ২০২১, প্রেস বিজ্ঞপ্তি #