চলমান সংবাদ

ভাষা সৈনিক, বীর মুক্তিযোদ্ধা ও রাজনীতিবিদ সাইফুদ্দিন খানের ১৫ তম প্রয়াণ দিবসে প্রগতির যাত্রীর ভার্চুয়াল স্মরণ সভা

গণতন্ত্রী পার্টি চট্টগ্রাম উত্তর জেলা কমিটির প্রাক্তন সভাপতি, কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য, ভাষা সৈনিক, বীর মুক্তিযোদ্ধা সাইফুদ্দিন খানের ১৫ তম প্রয়াণ দিবসে প্রগতিশীল সামাজিক-সাংস্কৃতিক সংগঠন প্রগতির যাত্রীর উদ্যোগে এক ভার্চুয়াল স্মরণ সভা অনুষ্ঠিত হয়। প্রগতির যাত্রীর অন্যতম সংগঠক ও সমন্বয়কারী উৎপল দত্তের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত স্মরণ সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট রাজনীতিবিদ ও ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য,  বাংলাদেশের কমিউনিস্ট পার্টির চট্টগ্রাম জেলা কমিটির প্রাক্তন সভাপতি কমরেড আহসান উল্লাহ্‌ চৌধুরী, প্রখ্যাত শ্রমিক নেতা ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা তপন দত্ত, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির চট্টগ্রাম জেলা কমিটির সংগ্রামী সাধারণ সম্পাদক কমরেড অশোক সাহা, প্রয়াত সাইফুদ্দিন খানের সহধর্মিনী ও নারী নেত্রী নুরজাহান খান, ভ্রাতুষ্পুত্রী ও রবীন্দ্র সঙ্গীত শিল্পী  কিশওয়ার কামাল খান, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক আলেক্স আলীম,  সুবেহ খান, সুমি খান, খোরশেদুল ইসলাম  এবং মিল্টন বড়ুয়া।

স্মরণ সভায় বক্তারা বলেন, সাইফুদ্দিন খান লোভ স্বার্থ ক্ষমতা ও হিংসার রাজনীতিকে অন্তর থেকে ঘৃণা করতেন। নির্যাতন দুর্যোগ ও প্রতিকুলতা তাঁকে জনগণের জীবন সংগ্রামের ধারা থেকে এক বিন্দুও দূরে সরাতে পারেনি। জাগরনে কালপর্বের নায়ক হিসাবে বঞ্চিত ও অধিকারহারাদের ভাগ্য বদলের সংগ্রামে নিত্য সাথী হয়ে থেকেছেন আমৃত্যু।

সভার শুরুতে প্রয়াত সাইফুদ্দিন খানের সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন তাঁর  দৌহিত্র ইরাবাণ আলীম এবং ভারতের গণসংগীত শিল্পী রাজু বল  এবং রুমা দাস বল সংগীত পরিবেশন করেন।