চলমান সংবাদ

চট্টগ্রাম স্কপের সমাবেশে

-বাজেটে শ্রমিকদের জন্য বরাদ্দ এবং শিপ ব্রেকিং ইয়ার্ডে দুর্ঘটনার জন্য দায়ী ইয়ার্ড মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আহ্বান

স্কপের বাজেট বিরোধী মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখছেন টিইউসি চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি তপন দত্ত

শ্রমিকদের জন্য রেশন, আবাসন, চিকিৎসা, পেনশন তথা সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য আসন্ন অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে পর্যাপ্ত বরাদ্দের দাবিতে আজ ২০ জুন ২০২১, রবিবার, বিকাল ৩টায় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে চট্টগ্রাম শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ – স্কপের এক প্রতিবাদী মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) এর আহ্বায়ক এবং টিইউসি চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি তপন দত্তের সভাপতিত্বে এবং বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সঙ্ঘের মোঃ মামুনের এর সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত  মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন স্কপ নেতা চট্টগ্রাম বিভাগীয় শ্রমিক দলের সভাপতি এ এম নাজিম উদ্দিন, চট্টগ্রাম বিভাগীয় শ্রমিক দলের  সাধারন সম্পাদক শেখ নুরুল্লাহ বাহার, টিইউসি চট্টগ্রাম জেলার সাধারন সম্পাদক  মসিউদ্দৌলা, বাংলাদেশ ফ্রি ট্রেড ইউনিয়ন কংগ্রেসের কে এম শহিদুল্লাহ,  বাংলাদেশ লেবার ফেডারেশনের সাধারন সম্পাদক মোঃ আনোয়ার হোসেন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সঙ্ঘের নেতা নবি আলম মাস্টার, শামসুল আলম, বেসরকারী হেলথ সেক্টরের নেতা আব্দুর রহিম, নির্মান শ্রমিক নেতা মোহাম্মদ দিদার, ডেকোরেশন শ্রমিক নেতা মোহাম্মদ পারভেজ, হোটেল শ্রমিক নেতা দুলাল মিয়া, নির্মান শ্রমিক দলের নেতা হাসিবুর রহমান বিপ্লব, জাহাজ ভাঙ্গা শ্রমিক নেতা মোঃ আলী এবং বিলস কর্মকর্তা রিজওয়ানুর রহমান খান প্রমুখ।

শ্রমিক সমাবেশে নেতৃবৃন্দ বলেন, আসন্ন অর্থ বছরের জন্য প্রস্তাবিত ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেটে শ্রমজীবী মানুষের আশা আকাঙ্খার প্রতিফলন ঘটেনি। করোনা দুর্যোগের মধ্যেও দেশের কৃষি, শিল্প, সেবাখাত, রেমিটেন্সে যে প্রবৃদ্ধি হয়েছে তার প্রধান অবদান দেশের শ্রমজীবী মানুষের। অথচ বাজেটে শ্রমজীবী মানুষের জন্য কোন সুনির্দিষ্ট বরাদ্দ নেই। তারা প্রস্তাবিত বাজেটে করোনাকালীন চাকুরিচ্যুত এবং আয় বঞ্চিত শ্রমিকদের জন্য সুনির্দিষ্ট প্রণোদনা বরাদ্দ দেয়ার দাবি জানান।

নেতৃবৃন্দ আরো বলেন, ক্রমবর্ধমান দ্রব্যমুল্যের বৃদ্ধির কারনে শ্রমিক কর্মচারীসহ নিম্ন আয়ের মানুষেরা দৈনিন্দিন জীবনে যে কঠিন সংকটে আবর্তিত হয়েছে তা থাকে রক্ষা করতে হলে ন্যায্য মূল্যে রেশন ব্যবস্থা, বিনামূল্যে চিকিৎসা ও সুলভ মূল্যে আবাসন ব্যবস্থাসহ সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

সমাবেশে গতকাল সীতাকুন্ডের মাদাম বিবির হাটে অবস্থিত এস এন এন্টারপ্রাইজ শিপ ব্রেকিং ইয়ার্ডে বয়লার বিস্ফোরনে শ্রমিক নিহত ও আহত হওয়ায় তীব্র ক্ষোভ ও নিন্দা জানান। তারা শিপ ব্রেকিং ইয়ার্ডে দুর্ঘটনার জন্য দায়ী সকল ইয়ার্ড মালিকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য জোর দাবী জানান।

# জুন ‘২১, সংবাদ বিজ্ঞপ্তি#