চলমান সংবাদ

বোয়ালখালীতে সিপিবির সম্মেলনে ড. এম এম আকাশ

-রাজনীতিবিদরা এখন কোণঠাসা, পার্লামেন্ট ব্যবসায়ীদের দখলে

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) বোয়ালখালী উপজেলার সম্মেলনে কেন্দ্রীয় কমিটির সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. এম এম আকাশ বলেছেন, দেশে এখন রাজনীতিবিদরা কোণঠাসা। পার্লামেন্টের ৭৫ শতাংশ ব্যবসায়ী। অর্থাৎ ব্যবসায়ীরা এখন রাজনীতি করছে। পার্লামেন্ট এখন ব্যবসায়ীদের দখলে।

শুক্রবার (১ মার্চ) বিকেলে বোয়ালখালী উপজেলা শহীদ মিনার চত্বরে আয়োজিত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্যে এই কথা বলেন।

এই সময় তিনি আরও বলেন, দেশ স্বাধীনের ৫২ বছর পার হয়ে গেছে। এই ৫২ বছরে অগ্রগতি হয়নি বলা যাবে না। মাথা পিছু আয় বেড়েছে। এটা গড় আয়। এই গড় আয়ে ফাঁকি থাকে। ৫ শতাংশ মানুষের আয় বেড়েছে।

তিনি বলেন, অসৎ আমলা, অসৎ ব্যবসায়ী ও অসৎ রাজনৈতিক যারা, তারা জোট বাঁধে। ত্রিভুজের তিন বাহু হয়ে ক্ষমতা চালায়। আওয়ামী লীগ, বিএনপি ও জামায়াতের মধ্যে এই তিন শক্তি আছে। তারা পুঁজিবাদের কথা বলে এবং বিদেশের দিকে তাকিয়ে থাকে।

ড. এম এম আকাশ বলেন, নির্বাচনে রাজনীতিবিদরা টাকা খরচ করে। এই টাকা আয় করেন অসৎ আমলা ও ব্যবসায়ীদের কাছ থেকে। ব্যবসায়ী ও আমলাদের বলা হয়, ক্ষমতা গেলে তাদের সকল সুযোগ সুবিধা দেয়া হবে। কোন অন্যায় করলেও ধরা পড়ার সম্ভাবনা নেই। যদিও ধরা পড়েন তাহলে জেলে যেতে হবে না। রওনক জাহানের গবেষণায়ও এসব অসৎ আমলা ও ব্যবসায়ীদের কথা জানা যায়। এবিষয়ে একবার সাবেক অর্থ মন্ত্রী আবুল মাল আবদুল মুহিত মুখ ফঁসকে বলে ফেলেছিলেন শুধু রাজনীতিবিদদের কেন গালি দেয়। এইজন্য আমলা এবং ব্যবসায়ীরাও দায়ী।

তিনি বলেন, নির্বাচনের আগে বিএনপি এক দফা দাবি জানিয়েছিল, শেখ হাসিনার পদত্যাগ। অর্থাৎ এক হায়েনা মানুষের গলা কামড়ে ধরেছে, আরেক হায়েনা দূরে দাঁড়িয়ে আছে। ও ছাড়লে এ ধরবে। এজন্যই দরকার সমানুপাতিক নির্বাচন ব্যবস্থার। একদল গদি রক্ষায় ব্যস্ত আরেক দল গদিতে বসতে চায়। এই দ্বি-দলীয় বৃত্তের বাইরে বিকল্প শক্তি গড়ে তুলতে হবে।

সিপিবির উপজেলা কমিটির সভাপতি কমরেড নজরুল ইসলাম আজাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কমরেড সেহাব উদ্দিন সাইফুরপরিচালনায় সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি অধ্যাপক কানাই দাশ, সাধারণ সম্পাদক কমরেড শওকত আলী। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন সম্মেলন প্রস্ততি পরিষদের চেয়ারম্যান জামাল আবদুল নাসের, সদস্য সচিব সুকান্ত শীল,টিইউসি নেতা ফজলুল কবীর মিন্টু,পটিয়া উপজেলার সাধারণ সম্পাদক প্রকৌশলী এনামুল হক মঞ্জু, চন্দনাইশ উপজেলার সাধারণ সম্পাদক শিমুল ধর,ক্ষেত মজুর সমিতি বোয়ালখালী উপজেলার সভাপতি শ্যামল বিশ্বাস, কৃষক সমিতির সাধারণ সম্পাদক অনুপম বড়ুয়া পারু প্রমুখ।

সম্মেলনের উদ্বোধন করেন প্রবীণ শ্রমিক নেতা কমরেড মোহাম্মদ আলী। সম্মেলনের শুরুতে গণসংগীত পরিবেশন করে বোয়ালখালী সাংস্কৃতিক ইউনিয়নের শিল্পীবৃন্দ। উদ্বোধন শেষে লাল পতাকার মিছিল উপজেলার প্রধান সড়ক সমূহ প্রদক্ষিণ করে।