চলমান সংবাদ

মনজুরুল আহসান খানকে সিপিবির দায়িত্ব থেকে স্থায়ী অব্যাহতি

আজ সোমবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র কেন্দ্রীয় কার্যালয়ে দলটি সভাপতি মো. শাহ আলমের সভাপতিত্বে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় গঠনতন্ত্র অনুযায়ী কমরেড মনজুরুল আহসান খানকে উপদেষ্টার পদ থেকে স্থায়ী অব্যাহতি দেওয়া হয়েছে। তার সদস্য পদ আগামী ছয় মাসের জন্য স্থগিত করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে মনজুরুল আহসান খান দেশ রূাপন্তরকে বলেন, অনেক দিন ধরে তারা আমাকে (বর্তমান কমিটি) কেন্দ্রীয় কমিটির কোনো মিটিংয়ে ডাকে না। আমাকে তারা মূল্যায়ন করে না। আমি শুনেছি তারা আমাকে উপদেষ্টা পদ থেকে অব্যাহতি দিয়েছে। আমি এখন চিঠি হাতে পাইনি। তবে আমি আদালতে যাব।

এর আগে ২০২১ সালে একটি দৈনিক পত্রিকায় লিখিত প্রবন্ধে ও আরেকটি দৈনিকে দেওয়া সাক্ষাৎকার দিয়ে আলোচনায় আসেন তিনি। সে সময় বর্তমান সরকার সম্পর্কে যে বক্তব্য দিয়েছেন তা দলের দৃষ্টিভঙ্গি, মূল্যায়ন ও রাজনৈতিক অবস্থানের সঙ্গে সাংঘর্ষিক বলে ছয় মাসের জন্য উপদেষ্টার দায়িত্ব থেকে বিরত রাখার সিদ্ধান্ত নিয়েছিল দলটি।

এরপর সম্প্রতি একটি দৈনিকে সাক্ষাৎকার দিয়ে আলোচনায় আসেন তিনি। সেখানে সিপিবির বর্তমান নেতৃত্বের প্রতি অনাস্থা জানিয়ে তিনি বলেন, বর্তমান নেতৃত্ব অতীতেও কোনো আন্দোলন করেনি, বর্তমানেও করে না। তাদের কর্মসূচি খুবই কম। কর্মসূচি ডেকে কোনো লোকই জমায়েত করতে পারে না। শিগগিরই আমরা সম্মেলন করে বর্তমান নেতৃত্বকে সরিয়ে দেব।

মনজুরুল আহসান খানের এমন বক্তব্যর পর দলের ভেতরে ও বাইরে আবার আলোচনা শুরু হয়। এরপর দলটি এমন সিদ্ধান্ত নেয়।

১৯৯৯ সালে সিপিবির সপ্তম কংগ্রেসের মাধ্যমে সভাপতির দায়িত্ব পান শ্রমিক নেতা ও একাত্তরের রণাঙ্গনের গেরিলাযোদ্ধা মনজুরুল আহসান খান। এরপর ২০১২ সালে মুজাহিদুল ইসলাম সেলিম সভাপতির দায়িত্ব নেওয়ার পর থেকে মনজুরুল আহসান খান দলের উপদেষ্টা হিসেবে আছেন।