চলমান সংবাদ

টি ইউ সি’র উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করছেন টিইউসি চট্টগ্রাম জেলা নেতৃবৃন্দ

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রাম জেলা কমিটির উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১শে ফেব্রুয়ারি ভোরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন করা হয়। এক্সরে প্যাথলজি হেলথ ক্লিনিক কর্মচারী ইউনিয়ন, চট্টগ্রাম হোটেল এন্ড রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়ন ও ইমারত নির্মান শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ পৃথক পৃথক মিছিল সহকারে  টি ইউ সি’র মূল মিছিলে সামিল হয়ে শহীদ মিনারে পুস্প স্তবক অর্পন করে।

টি ইউ সি চট্টগ্রাম জেলা সভাপতি তপন দত্তের সভাপতিত্বে মিছিল পূর্ব সমাবেশে শ্রমিক নেতা তপন দত্ত বলেন, ভাষা শহীদদের আন্দোলনের মাধ্যমে আমাদের অসাম্প্রদায়িক ভাষা ভিত্তিক জাতিসত্তার চেতনার উন্মেষ ঘটে। এই আন্দোলনের সিঁড়ি বেয়ে ৭১’এর মহান মুক্তি যুদ্ধের মাধ্যমে বাঙালি জাতি স্বাধীনতা লাভ করে। অর্থনৈতিক অগ্রগতি ও উন্নয়ন কর্মকান্ডের ফলে বাংলাদেশের যথেষ্ট অগ্রগতি হলেও সমাজে আয় বৈষম্য বেড়ে চলেছে। এই আয় বৈষম্য কমাতে না পারলে অর্থনৈতিক উন্নয়ন বা সামাজিক অগ্রগতি স্থিতিশীলতা লাভ করবেনা।

তিনি আরো বলেন, মালিকদের শ্রম আইন না মানা, কম মজুরীতে কাজ করতে বাধ্য করা, কর্ম ক্ষেত্রে নিরাপত্তার অভাব, জীবন ধারন উপযোগী মজুরী না পাওয়া আজও দেশের শ্রম সেক্টরে মূল সমস্যা হিসাবে বিরাজমান।

গঠনমূলক সুস্থ্য ধারার ট্রেড ইউনিয়ন আন্দোলন গড়ে তুলে শ্রমিকদের সমস্যা সমাধানের জন্য তিনি আহ্বান জানান।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন টি ইউ সি জেলা কমিটির যুগ্ম সম্পাদক ইফতেখার কামাল খান, টিইউসি কেন্দ্রীয় কমিটির সংগঠক ফজলুল কবির মিন্টু, এক্সরে প্যাথলজি হেলথ ক্লিনিক কর্মচারী ইউনিয়নের পক্ষে সংগঠনের সাধারন সম্পাদক মোঃ মিজান ,  ইমারত নির্মান শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ – ইনসাব চট্টগ্রাম জেলার নেতা আব্দুল শুক্কুর, মোঃ দেলোয়ার, মোঃ জাকির চট্টগ্রাম ডেকোরেটার্স এবং কমিউনিটি সেন্টার ইউনিয়ন নেতা মোঃ পারভেজ, মোঃ সেলিম হোটেল এন্ড রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ হানিফ  প্রমুখ নেতৃবৃন্দ।