চলমান সংবাদ

পাকিস্তানে সমঝোতা, শাহবাজ প্রধানমন্ত্রী, জারদারি প্রেসিডেন্ট

গত এক সপ্তাহ ধরে বারবার আলোচনার পর অবশেষে নওয়াজ শরীফ ও বিলাওয়াল ভুট্টো জারদারির দলের মধ্যে মতৈক্য হলো।

পিপিপি ও পিএমএল-এনের মধ্যে জোটের ঘোষণা করছেন বিলাওয়াল ভুট্টো জারদারি।

নওয়াজ শরীফ আগেই জানিয়ে দিয়েছিলেন, তিনি তার ভাই  শাহবাজ শরীফকেই প্রধানমন্ত্রী হিসাবে চান। সেটাই হচ্ছে। দুই দলের সমঝোতা অনুযায়ী, পরবর্তী প্রেসিডেন্ট হতে চলেছেন আসিফ জারদারি। অ্যাসেম্বলি স্পিকারের পদ থাকবে শরীফের দলের কাছে। ডেপুটি স্পিকারের পদ পাবে পিপিপি। সেনেটের চেয়ারম্যানের পদও তারাই পাবে। ডেপুটি চেয়ারম্যান হবেন পিএমএল-এনের নেতা।

বর্তমান প্রেসিডেন্টের মেয়াদ গত সেপ্টেম্বরে শেষ হয়ে গেছে। নির্বাচনের জন্য তার পদে থাকার মেয়াদ বাড়ানো হয়েছে। সরকার গঠনের প্রক্রিয়া শেষ হওয়ার পরই প্রেসিডেন্ট নির্বাচন হবে। সেখানে আসিফ আলি জারদারি জোটের প্রার্থী হবেন।

দুই দলের শীর্ষ নেতাদের মধ্যে আলোচনার পর মধ্যরাতে এই সিদ্ধান্তের কথা জানানো হয়। পিপিপি জাতীয় স্তরে সরকারে যোগ দেবে কিনা, তা জানানো হয়নি।

ডন জানিয়েছে, খাইবার পাখতুনখোয়া ও পাঞ্জাবের গভর্নরের পদ পিপিপি পাবে। বালোচিস্তানেও দুই দল মিলে সরকার গঠন করবে।

বিলাওয়াল যা বললেন

পিপিপি নেতা বিলাওয়াল ভুট্টো জারদারি সাংবাদিক সম্মেলনে বলেছেন, তারা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, শাহবাজ শরীফ আবার প্রধানমন্ত্রী হবেন। তিনিই হবেন জোটের প্রার্থী। বিলাওয়াল যখন এই কথা বলছেন, তখন শাহবাজ পাশেই বসেছিলেন।

বিলাওয়াল বলেন, তার বাবা আসিফ আলি জারদারি প্রেসিডেন্ট পদে জোটের প্রার্থী হবেন বলে ঠিক হয়েছে। গুরুত্বপূর্ণ পদগুলি দুই দল নিজেদের মধ্যে ভাগাভাগি করে নেবে। যত তাড়াতাড়ি সম্ভব সরকার গঠন করা হবে। সংবিধান অনুসারে, ২৯ ফব্রুয়ারির মধ্যে পার্লামেন্টের অধিবেশন ডাকতে হবে।

জিএইচ/এসজি(রয়টার্স, ডিপিএ, ডন)