চলমান সংবাদ

চট্টগ্রামের সংরক্ষিত নারী আসন

– টানা তিনবার ওয়াসিকা আয়েশা খান, নতুন মুখ দিলোয়ারা ইউসুফ ও শামীমা হারুন লুবনা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনে চট্টগ্রাম থেকে তৃতীয়বারের মতো আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে সংসদ সদস্য হতে যাচ্ছেন কেন্দ্রীয় কমিটির অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান। ওয়াসিকা আয়শা খান গত দুই মেয়াদে (দশম এবং একাদশ) আওয়ামী লীগের সংরক্ষিত আসনের সংসদ সদস্য ছিলেন। ওয়াসিকা আয়শা খানের সঙ্গে এবার আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেলেন নতুন আরো দুই মহিলা আওয়ামী লীগ নেত্রী। তাঁরা হলেন, দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীমা হারুণ লুবনা ও উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি দিলোয়ারা ইউসুফ।

শামীমা হারুণ লুবনা দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি ভাষাসৈনিক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আবদুল্লাহ আল হারুণের মেয়ে।

দিলোয়ারা ইউসুফ চট্টগ্রাম উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের দীর্ঘদিনের সভাপতি। চট্টগ্রাম জেলা পরিষদের সংরক্ষিত ওয়ার্ডের সদস্যও তিনি। রাউজান, হাটহাজারী, ফটিকছড়ি ও চসিক (আংশিক) ওয়ার্ডের দায়িত্বে পালন করছেন। তাঁর স্বামী ইউসুফ সিকদার মুক্তিযুদ্ধের সংগঠক।

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের ৪৮জন প্রার্থী চূড়ান্ত করেছে এবং গতকাল বিকেলে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সংবাদ সম্মেলনে চূড়ান্ত হওয়া ৪৮ জন নারী প্রার্থীর নাম ঘোষণা করেন।

আগামী ১৮ ফেব্রুয়ারি রবিবার চূড়ান্ত প্রার্থী তালিকা নির্বাচন কমিশনের রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দেবে দলটি।

সংরক্ষিত নারী আসনে দল থেকে যাদেরকে চূড়ান্তভাবে মনোনয়ন দেয়া হয়–তাদের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বী কোনো প্রার্থী থাকেনা। তাই দল থেকে যাদেরকে মনোনয়ন দেয়া হয়–নির্বাচন কমিশন থেকে তাদেরকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়।