চলমান সংবাদ

‘নির্বাচন নিয়ে শেখ হাসিনাকে দুই বার্তা দিতে পারে ভারত’

ভারতের টেলিগ্রাফ পত্রিকার একটি খবরকে শিরোনাম করেছে সমকাল পত্রিকা। শিরোনামটি হচ্ছে – নির্বাচন নিয়ে শেখ হাসিনাকে দুই বার্তা দিতে পারে ভারত। এতে বলা হয়েছে, জি-২০ সম্মেলনে যোগ দিতে আগামী মাসে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেসময় তাঁকে দুটি স্পষ্ট বার্তা দিতে পারে ভারত।

প্রথমটি হচ্ছে, বাংলাদেশে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন অবশ্যই অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে হবে। আর দ্বিতীয়টি হচ্ছে, চীন ও ইসলামপন্থি নেতাদের বাদ দিয়ে অসাম্প্রদায়িক এবং জনপ্রিয় প্রার্থীদের মনোনয়ন দিতে হবে আওয়ামী লীগকে।

এ বিষয়ে ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে ঐকমত্য হয়েছে। ভারতের নিরাপত্তা সংস্থার বরাত দিয়ে সোমবার কলকাতার টেলিগ্রাফ পত্রিকার এক প্রতিবেদনে এমনটি বলা হয়।

মানবজমিন পত্রিকাও টেলিগ্রাফ পত্রিকার খরবটিকে শিরোনাম করেছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে অভিন্ন অবস্থান বাংলাদেশকে অবাধ নির্বাচনের বার্তা দেবে ভারত এটি মানবজমিন পত্রিকার শিরোনাম। এতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগামী মাসে ভারত সফরের সময় তাকে দুটি স্পষ্ট বার্তা দিতে পারে দেশটি। এগুলো হচ্ছে- বাংলাদেশে আগামী নির্বাচনকে অবশ্যই অবাধ ও সুষ্ঠু হতে হবে এবং আওয়ামী লীগকে সব চীনপন্থি ও ইসলামপন্থি নেতাদের বাদ দিয়ে অসাম্প্রদায়িক ও জনপ্রিয় প্রার্থীদের বেছে নিতে হবে। টেলিগ্রাফ পত্রিকাকে উদ্ধৃত করে এমন খবর দিয়েছে মানবজমিন পত্রিকা।

প্রথম আলো পত্রিকার শিরোনাম, শেখ হাসিনা মোদি বৈঠকের বিষয়টি স্পষ্ট করেনি দিল্লি। এতে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠিত হতে যাওয়া ব্রিকস সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে এই সম্মেলনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে তার বৈঠক হবে কি না, সে বিষয়ে সোমবার পর্যন্ত কোন স্পষ্ট তথ্য জানা যায়নি।

ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা সোমবার এ নিয়ে প্রশ্নের উত্তরে বলেছেন, জোহানেসবার্গে বহু রাষ্ট্রীয় নেতা আসছেন। তাঁদের কার কার সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক হবে, সেই সময়সূচি এখনো চূড়ান্ত হয়নি। তাই আগেভাগে কিছু বলা যাচ্ছে না।

কালের কণ্ঠ পত্রিকার শিরোনাম, কূটনৈতিক সম্পর্ক মজবুত করতে পারছে না বিএনপি। এই খবরে বলা হচ্ছে, ক্ষমতায় থাকার সময়ে বিভিন্ন ঘটনায় শক্তিধর একাধিক বন্ধু দেশের সঙ্গে বিএনপির যে দূরত্ব তৈরি হয়েছিল গত ১৫ বছরেও তা আর মেরামত হয়নি। বরং গত দুই বছরে বিএনপির সঙ্গে জার্মানি ও জাপানের সম্পর্ক আরো শীতল হয়েছে।

সাম্প্রতিক সময়ে বিএনপির সঙ্গে বহির্বিশ্বের সম্পর্কের বিষয়টি দলের ভেতরে বেশ গুরুত্ব পাচ্ছে। বিশেষ করে পশ্চিমা দেশগুলো সরকারের নানা বিষয়ে এবং আসন্ন নির্বাচন নিয়ে প্রকাশ্যে কথা বলছে। এর যতটুকু সুফল বিএনপি নিতে পারত, তা পারছে না বলে দলের শীর্ষ নেতাদের পর্যালোচনায় উঠে এসেছে।

সেপ্টেম্বরে ঢাকা সফরে আসছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী-এমন খবর প্রকাশ করেছে দৈনিক ইত্তেফাক। এতে বলা হয়, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ আগামী ৭ ও ৮ই সেপ্টেম্বর ঢাকা সফর করবেন। ভারতের অনুষ্ঠিত হতে যাওয়া জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার আগে তিনি বাংলাদেশে দুই দিনের এ সফর করবেন।

সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। ইউক্রেনে সামরিক আগ্রাসনের কারণে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা বিশ্বের নিষেধাজ্ঞাসহ বিভিন্ন চাপের মধ্যে লাভরভের বাংলাদেশ সফরের আলাদা গুরুত্ব আছে।

ইন্দো-প্যাসিফিকে ভূমিকা জানতে চাইবে ওয়াশিংটন-এমন শিরোনাম করেছে সমকাল পত্রিকা। এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ইন্দো-প্যাসিফিক বা ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনকে কোণঠাসা করতে যে কোনো মূল্যে নিজেদের উপস্থিতি ও প্রভাব নিশ্চিত করতে চায়। এমন বাস্তবতায় বুধবার ও বৃহস্পতিবার ঢাকায় অনুষ্ঠিত হবে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দশম প্রতিরক্ষা সংলাপ।

বৈঠকে ঢাকা কীভাবে অবদান রাখতে পারে– সে বিষয়ে জানতে চাইতে পারে ওয়াশিংটন। একই সঙ্গে দ্বিপক্ষীয় প্রতিরক্ষা চুক্তি নিয়েও বৈঠকে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। সংলাপে যোগ দিতে আজ মঙ্গলবার প্রতিনিধি দল নিয়ে ঢাকায় আসার কথা রয়েছে যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কমান্ডের কৌশলগত পরিকল্পনা ও নীতিবিষয়ক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল টমাস জে জেমসের।

নয়া দিগন্ত পত্রিকার শিরোনাম, বিচারপতিদের সমান সুবিধা চান সিইসি ও কমিশনাররা। এতে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতিদের মতো সুযোগ-সুবিধা পাবেন প্রধান নির্বাচন কমিশনার এবং হাইকোর্ট বিভাগের বিচারপতিদের মতো সুযোগ-সুবিধা পাবেন নির্বাচন কমিশনাররাও।

বিচারপতিদের সমান সুযোগ-সুবিধা চেয়ে এই আইনের খসড়া সোমবার অনুমোদন করেছে নির্বাচন কমিশন। এ ছাড়া সংযুক্ত আরব আমিরাতের পর এবার সৌদি আরব ও যুক্তরাজ্যের প্রবাসীদের ভোটার করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরামর্শে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

নিউ এইজ পত্রিকার শিরোনাম, ‘Khulna woman arrested after son’s FB post on Sayedee.’ এতে বলা হয়, খুলনার মেট্রোপলিটন পুলিশ বিশেষ ক্ষমতা আইনের অধীনে ৬০ বছর বয়সি এক নারীকে গ্রেফতার করেছে। তার আমেরিকা প্রবাসী ছেলে ফেসবুকে মানবতাবিরোধী অপরাধের সাজাপ্রাপ্ত মৃত দেলাওয়ার হোসাইন সাঈদীর বিচারপ্রক্রিয়া এবং মামলার সাক্ষী সুখরঞ্জন বালির গুম হওয়ার ঘটনা নিয়ে স্ট্যাটাস দেয়ার জেরে এই গ্রেফতারের ঘটনা ঘটেছে বলে অভিযোগ রয়েছে।

ওই নারীর ছেলে তাজিলুর রহমান নিউএইজকে বলেছে যে, তাকে ‘ভয় দেখানোর’ জন্য তার মা আনিসা সিদ্দিকাকে রোববার গ্রেফতার করা হয়েছে।

একই ঘটনায় সংবাদ প্রকাশ করেছে মানবজমিন পত্রিকা যার শিরোনাম, আমেরিকায় ছেলের স্ট্যাটাস, খুলনায় গ্রেপ্তার মা। এতে বলা হয়েছে, আমেরিকা প্রবাসী ছেলের ফেসবুক স্ট্যাটাসের জের ধরে খুলনায় মা’কে গ্রেপ্তারের অভিযোগ উঠেছে।

খুলনার খালিশপুর থানা পুলিশ পিএইচডি গবেষক তানজিলুর রহমানের মা আনিছা সিদ্দিকাসহ তিন জনের বিরুদ্ধে অন্তর্ঘাতমূলক ষড়যন্ত্রের অভিযোগ এনে মামলা করেছে। গতকাল তাদেরকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠিয়েছে পুলিশ।

দেশ রূপান্তর পত্রিকার শিরোনাম, ঋণের ৫ কোটি ডলার পরিশোধ করেছে শ্রীলঙ্কা। এতে বলা হয়, আর্থিক সংকটে থাকা শ্রীলঙ্কাকে দেওয়া ঋণের মধ্যে ৫ কোটি ডলার ফিরত দিয়েছে দেশটি। ঋণ হিসেবে নেওয়া ২০ কোটি ডলারের প্রথম কিস্তি তারা গত ১৭ আগস্ট পরিশোধ করেছে।

আগামী ৩০ আগস্ট আরও একটি কিস্তি পরিশোধ করার কথা রয়েছে বলে নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক। চলতি বছরের মধ্যেই ঋণের পুরো ২০ কোটি ডলার দেশটি পরিশোধ করবে বলেও জানিয়েছেন তিনি।

কারেন্সি সোয়াপ পদ্ধতির আওতায় শ্রীলঙ্কাকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ২০২১ সালের সেপ্টেম্বরে ২০ কোটি ডলার ঋণ দেয় বাংলাদেশ।

দ্বিগুণ হচ্ছে তিতাসের মিটার ভাড়া!-দেশ রূপান্তর পত্রিকার শিরোনা এটি। এতে বলা হয়েছে, জনজীবনে নানাবিধ ব্যয়ের চাপ কীভাবে কমানো যায় তা নিয়ে সরকার উদ্বিগ্ন। এর মধ্যেই গ্যাসের মিটারের ভাড়া দ্বিগুণ করার প্রস্তাব দিয়েছে তিতাস গ্যাস।

তিতাসের পক্ষ থেকে গ্রাহকদের ৬ লাখ ৫০ হাজার প্রিপেইড মিটার দেওয়ার জন্য ২ হাজার ২৮৩ কোটি টাকার একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে। ‘স্মার্ট মিটারিং এনার্জি এফিসিয়েন্সি ইম্প্রুভমেন্ট প্রজেক্ট’ নামের প্রকল্পে প্রতি মাসে গ্রাহকের জন্য মিটার ভাড়া ধরা হয়েছে ২০০ টাকা। অথচ তিতাসেরই আরেক প্রকল্পে মিটার ভাড়া ধরা হয়েছে ১০০ টাকা। নতুন ভাড়ায় আপত্তি তুলেছে পরিকল্পনা কমিশন।

অন্যান্য

ডেঙ্গু নিয়ে দ্য ডেইলি স্টার পত্রিকার শিরোনাম, ‘Dengue cases hit all-time high.’ এতে বলা হয়েছে, বাংলাদেশে ২০০০ সালে ডেঙ্গু সংক্রমণ প্রথম সনাক্ত হওয়ার পর থেকে গতকাল ২১৯২ জন এই রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার মাধ্যমে রোগটিতে আক্রান্তের সংখ্যা সব সময়ের তুলনায় সর্বোচ্চ হলো। চলতি বছরের প্রথম আট মাসে আক্রান্তের সংখ্যা এরইমধ্যে লাখের ঘর ছাড়িয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এবছর এখনো পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা এক লাখ দুই হাচার ১৯৭ জনে দাঁড়িয়েছে। এরআগে ২০১৯ সালে সর্বোচ্চ আক্রান্ত ডেঙ্গু রোগীর সংখ্যা ছিল এক লাখ এক হাজার ৩৫৪ জন।

যুগান্তরের শিরোনাম, অস্থির পেঁয়াজের বাজার। এতে বলা হয়েছে, ভারতের রপ্তানি শুল্ক বাড়ানোর পর সেই পেঁয়াজ দেশে আসার আগেই ব্যবসায়ীরা মূল্য বাড়িয়ে অস্থির করে তুলেছেন বাজার। গত দুদিনে আমদানি পর্যায়ে ১০ এবং খুচরায় কেজিতে ২০ টাকা পর্যন্ত মূল্য বাড়ানো হয়। অতি মুনাফার লোভে অসাধু ব্যবসায়ীরা কাজটি করেছেন।

স্থলবন্দরগুলোর কাস্টমসের তথ্যমতে, ভারতের রপ্তানি শুল্ক বাড়ানোর পর কোনো পেঁয়াজ এখন পর্যন্ত দেশে প্রবেশ করেনি। মূল্যবৃদ্ধির পরিস্থিতি সামাল দিতে দিনাজপুরে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অপরদিকে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, চীন, জাপান, ইরান, মিসর, তুরস্কসহ যে কোনো দেশ থেকে পেঁয়াজ আনতে চাইলে আমদানির অনুমোদন দেওয়া হবে।

#