বিসিবি সভাপতির সাথে বৈঠক শেষে অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা তামিম ইকবালে
বিসিবি সভাপতির সাথে বৈঠক শেষে অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা তামিম ইকবালের

নানা আলোচনার পর বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়কের দায়িত্ব থেকে সরে দাঁড়ালেন তামিম ইকবাল। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের বাসায় দুই ঘন্টার বৈঠক শেষে এমন ঘোষণা দেন তিনি একইসাথে ইনজুরিতে এশিয়া কাপেও খেলা হবে না জাতীয় দলের অভিজ্ঞ এই ওপেনিং ব্যাটসম্যানের।

তবে অধিনায়কের দায়িত্ব ছাড়লেও এখনই খেলা ছাড়ছেন না তামিম ইকবাল। ইনজুরি থেকে সেরে উঠে এশিয়া কাপের পর জাতীয় দলে ঢোকার লক্ষ্য তার। বিসিবি আগামী চার-পাঁচ দিনের মধ্যে নতুন অধিনায়কের নাম ঘোষণা করার কথা জানিয়েছে।

গত মাসে আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন তামিম। কিন্তু পরদিনই প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে সে সিদ্ধান্ত থেকে ফিরে আসেন তিনি। এরপর ছুটি নিয়ে দুবাইয়ে পরিবারকে সময় দেন। এরপর নিজের ইনজুরির চিকিৎসার জন্য লন্ডনে যান তামিম ইকবাল।

গত সোমবার দেশে ফেরার পর থেকে আলোচনায় নিজের ভবিষ্যত ঠিক করতে বিসিবি সভাপতির সঙ্গে জরুরী বৈঠকে বসবেন তিনি। গত দুদিন ধরে এ নিয়ে চলছিল নানা জল্পনা। অবশেষে আজ সন্ধ্যায় গুলশানে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের বাসায় আসেন তামিম ইকবাল। সেখানে বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুসকে সাথে নিয়ে চলে দীর্ঘ বৈঠক।

বৈঠক শেষে সাংবাদিকদের সাথে কথা বলেন এ তিনজনই। প্রথমেই তামিম ইকবাল জানান তিনি ওয়ানডে অধিনায়কের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

“আমরা অনেক আলোচনা করেছি। আমি একটা সিদ্ধান্ত নিয়েছি, যেটা আমি নিজে থেকে উনাদের বলেছি যে আমি আজ থেকে সরে দাঁড়াচ্ছি বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়কের দায়িত্ব থেকে।”

তিনি জানান দলের কথা চিন্তা করেই তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গেও কথা হয়েছে বলে জানান তামিম ইকবাল।

বিসিবি সভাপতির বাসায় চলে প্রায় দুই ঘন্টার জরুরী বৈঠক
বিসিবি সভাপতির বাসায় চলে প্রায় দুই ঘন্টার জরুরী বৈঠক

আফগানিস্তান সিরিজের পর থেকেই আলোচনায় তামিমের ইনজুরির বিষয়টি। তিনি তার কোমরের ব্যথার চিকিৎসা নিচ্ছিলেন। তবে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয় যে এতদিন তামিমের ইনজুরির সঠিক চিকিৎসা হয়নি।

বিসিবি ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান জালাল ইউনুস জানান, “তার ব্যাক ইনজুরি নিয়ে সে অনেকদিন থেকে ভুগছে। লন্ডনে গিয়ে জানা গিয়েছে তার এলফোর-এলফাইভের সমস্যা। আপাতত ইঞ্জেকশন নিয়ে এসেছে তবে এশিয়া কাপের আগে সে পুরোপুরি খেলার জন্য রেডি হতে পারবে না।”

তবে বোর্ডের আশা এশিয়া কাপের পর নিউজিল্যান্ড সিরিজ থেকে পাওয়া যাবে তামিম ইকবালকে। তামিম নিজেও নিউজিল্যান্ড সিরিজ ও বিশ্বকাপে খেলার ব্যাপারে আশাবাদী।

কিন্তু তামিমের ইনজুরি নিয়ে এত ধোঁয়াশা তৈরী হওয়া নিয়ে বিব্রত বাংলাদেশ ক্রিকেট বোর্ডও। এক্ষেত্রে বিসিবির মেডিকেল টিমের অবহেলা আছে বলে মনে করেন বিসিবি সভাপতি। পুরো প্রক্রিয়া নিয়ে তদন্ত করার কথা জানান মি. নাজমুল।

“আমার তো মেজাজই গরম হয়ে গেল রিপোর্টটি দেখার পর। আমি মনে করি এই জিনিসটি আরো তদন্ত করে বের করা দরকার, এটা যাতে ভবিষ্যতে আর না হয়। এটা (তামিমের ইনজুরি) যদি ২০২২ এ হয় তাহলে প্রপার চিকিৎসায় এতদিনে সেটা ভালো হয়ে যাবার কথা। তারমানে কোন না কোনভাবে অবহেলা করা হয়েছে। এটা দু:খজনক।”

ফয়সাল তিতুমীর, বিবিসি নিউজ বাংলা,  ঢাকা