চলমান সংবাদ

বঙ্গবন্ধু টানেলের টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। গতকাল বৃহস্পতিবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। এতে জানানো হয়, পিকআপ ২০০ টাকা, মাইক্রোবাস ২৫০ টাকা, বাস (৩১ সিটের কম) ৩০০ টাকা, বাস (৩২ আসনের বেশি) ৪০০ টাকা, বাস (৩ এক্সেল) ৫০০ টাকা, ট্রাক (৫ টন পর্যন্ত) ৪০০ টাকা, ট্রাক (৫ দশমিক ০১ থেকে ৮ টন) ৫০০ টাকা, ট্রাক (৮ দশমিক ০১ থেকে ১১ টন) ৬০০ টাকা, ট্রাক ও ট্রেইলার (৩ এঙেল) ৮০০ টাকা, ট্রাক ও ট্রেইলার (৪ এঙেল) এক হাজার টাকা এবং চার এঙেলের বেশি ট্রাক ও ট্রেইলারগুলোকে এক হাজার টাকার সঙ্গে প্রতি এঙেলের জন্য আরও ২০০ টাকা করে টোল দিতে হবে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্রে জানা গেছে উদ্বোধনের অপেক্ষায় বহুল প্রতীক্ষিত কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল। আগামী দু–এক মাসের মধ্যে যান চলাচলের জন্য টানেলটি খুলে দেওয়া হবে বলে আশা করা হচ্ছে।

প্রায় ১০ হাজার ৩৭৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই প্রকল্পে মূল টানেলের দৈর্ঘ্য ৩ দশমিক ৩২ কিলোমিটার, টানেল টিউবের দৈর্ঘ্য ২ দশমিক ৪৫ কিলোমিটার এবং ভেতরের ব্যাস ১০ দশমিক ৮০ মিটার। এর মধ্যে ৫ হাজার ৯১৩ দশমিক ১৯ কোটি টাকা দিয়েছে চীনের এক্সিম ব্যাংক, বাকি টাকা বাংলাদেশ সরকারের। টানেলের রক্ষণাবেক্ষণ ও টোল আদায় কার্যক্রম পরিচালনা করবে চায়না কমিউনিকেশনস কন্সট্রাকশন কোম্পানি (সিসিসিসি)।

# ১৪/০৭/২০২৩, চট্টগ্রাম