un

কুরআন পোড়ানোর ঘটনায় তীব্র নিন্দা জানানো হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বলেছেন, সুইডেনে পবিত্র কুরআন শরীফ পোড়ানোর ঘটনায় ঢাকায় নিযুক্ত সে দেশের চার্জ দ্য এ্যাফেয়ার্স-(সিডিএ)কে ডেকে বাংলাদেশের জনগণের পক্ষ থেকে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে জড়িত ব্যক্তিদের শাস্তি দাবি করা হয়েছে।
জাতীয় সংসদে গতকাল মঙ্গলবার ৩০০ বিধিতে দেয়া বিবৃতিতে পররাষ্ট্রমন্ত্রী এ কথা জানান। এ সময় ডেপুটি স্পিকার শামসুল হক টুকু অধিবেশনে সভাপতিত্ব করেন।
একে আব্দুল মোমেন বলেন, ‘আমরা প্রধানমন্ত্রীর নির্দেশনায় ইতোমধ্যে আমাদের দেশে যিনি সুইডেনের সিডিএ তাকে মন্ত্রণালয়ে ডেকে এনেছিলাম এবং আমরা এই ব্যাপারে বাংলাদেশের জনগণের পক্ষে ঈদের দিনে মসজিদের সামনে এই ধরনের কুরআন শরিফ পোড়ানোর তীব্র নিন্দা প্রকাশ করেছি। সেই সাথে আমরা দাবি জানিয়েছি- তারা যেনো এই দুষ্টু লোকদের শাস্তি দেয়। সিডিএ জানিয়েছেন সুইডেন সরকার এজন্যে এপোলজি চেয়েছে এবং  যে ব্যক্তি কাজটি করেছে তাকে তারা এরেস্ট করেছে। এই লোকটি বলেছিলো যে, সে শুধু তার বক্তব্য প্রকাশ করবে। কিন্তু সেইখানে যে কুরআন শরিফ জ্বালাবে সেই কথাটা বলেনি। সেই জন্যই তাকে এরেস্ট করা হয়েছে। তারা তাদের দেশের আইনে ব্যবস্থা নিয়েছে।’
এর আগে তরীকত ফেডারেশনের সংসদ সদস্য নজিবুল বশর মাইজভান্ডারি পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে সুইডেনে কুরআন শরিফ পোড়ানের ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানান।

# সংসদ ভবন, ৫ জুলাই, ২০২৩