চলমান সংবাদ

এ যেন মিলন মেলা নয় প্রাণের মেলা

-উৎপল দত্ত

 

রোদ ঝলমলে বর্ষার সকাল। একটু একটু করে সূর্য উষ্ণতা ছড়াতে শুরু করছে। ছুটির দিনে রাস্তা অনেকটাই ফাঁকা। সকাল ১০ টা থেকে শিশুদের কলকাকলিতে সমাদর কমিউনিটি সেন্টারের হল রুম মুখরিত হতে শুরু করেছে। সবাই একত্রিত হচ্ছে প্রগতির যাত্রী আয়োজিত পারিবারিক মিলনমেলা -২০২৩’ এ।

সকাল ১১টায় শিশু ও তাদের অভিভাবকদের উপস্থিতিতে হল পূর্ণ। এরপর হলের একদিকে শুরু হল শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা- বিষয় ‘বর্ষা’। অপরদিকে অভিভাবকদের পরস্পরের মধ্যে সৌজন্য বিনিময়। সৌজন্য বিনিময়ের পরপর শুরু হলো অনুভূতি প্রকাশ পর্ব। এই পর্বটি এক পর্যায়ে ছাত্র জীবনের কথা, ছাত্র আন্দোলন ও ছাত্র ইউনিয়ন জীবনের সেইসব গৌরবোজ্জ্বল দিনের স্মৃতিচারণে পরিণত হয়ে গেলো। ফাঁকে চলছে আড্ডা আর ছবি তোলা। এ যেন মিলন মেলা নয় প্রাণের মেলা। পরিবারের সদস্যরা যেন দীর্ঘদিন পর একত্রিত হয়েছে একসাথে।

কত কত কথা- কত গান। এই পর্বটির উপ্সথাপনায় ছিলেন অনুপম বড়ুয়া পারু। ইতিমধ্যে আকাশ থেকে নেমে এলো শান্তির বারি। প্রকৃতির উদারতায় শীতল হলো ধরিত্রী। দুপুরে শৈবাল আদিত্য’র ব্যবস্থাপনায় চমৎকার আপ্যায়নে সবাই মুগ্ধ। সবাই বুঝলেন শৈবাল আন্তরিকভাবে এই কাজটি সম্পাদন করেছেন। খাবার বিরতির পর জয়ন্ত রাহার নেতৃত্বে সাংস্কৃতিক অনুষ্ঠান। ছোটদের কবিতা আবৃত্তি দিয়ে শুরু হলো অনুষ্ঠানের । এরপর ছোটদের নৃত্য মঞ্চ আলোকিত করল। ছাত্র ইউনিয়নের সাংস্কৃতিক স্কোয়াড, জয়ন্ত রাহার সাংস্কৃতিক স্কোয়াড এর দলীয় সংগীতে যখন দর্শক- শ্রোতা মুগ্ধ এরপর একক সংগীত নিয়ে আসেন শিল্পী লিটন চৌধুরী, তপন, শহীদ শোনালেন গান।

চট্টগ্রামের বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীত শিল্পী শ্রদ্ধেয় অজিত রায়ের সুযোগ্য কন্যা শ্রেয়সী রায়ের সুরের মূর্ছনা পুরো আয়োজনকে অন্য মাত্রায় পৌঁছে দিল। সময় তখন সন্ধ্যা ছটা। উপস্থিত আড্ডারুদের তৃষ্ণা তখনও মিটে নাই। তাদের আবেদনের স্বত্বেও শিল্পীদের গান শেষ করতে হয়। কিন্তু এখানেই অনুষ্ঠানের শেষ নয়। অনুষ্ঠানের গুরুত্বপূর্ণ পর্ব বাকি। ক্ষুদে আঁকিয়েদের পুরস্কার প্রদান। চিত্রাঙ্কন প্রতিযোগিতার সার্বিক দায়িত্বে ছিল তরুণ সংগঠক রবি শংকর সেন নিশান। একে একে সব শিশুর হাতে পুরস্কার তুলে দেয়া হয়। পুরস্কার বিতরনী অনুস্টহান সঞ্চালনা করেন সুধীর সরকার।

সন্ধ্যা সাতটায় প্রগতির যাত্রী আয়োজিত ‘ পারিবারিক মিলনমেলা- ২০২৩’ এর সমাপ্তি ঘোষণা করেন সংগঠক উৎপল দত্ত।

 

উৎপল দত্ত, সম্পাদক, প্রগতির যাত্রী ডট কম, ২৩ জুন, ২০২৩।।