চলমান সংবাদ

আমদানি নিরুৎসাহিত করার ব্যবস্থা নেওয়া হয়েছে, রেমিট্যান্স প্রবাহকে উৎসাহিত করা হয়েছে : সংসদে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সংসদে বলেছেন, সরকার রেমিট্যান্স প্রবাহকে উৎসাহিত করার পাশাপাশি অপ্রয়োজনীয় আমদানি নিরুৎসাহিত করার জন্য কিছু পদক্ষেপ নিয়েছে যা ভবিষ্যতে দেশের রিজার্ভকে একটি সুবিধাজনক অবস্থানে নিয়ে আসবে বলে আশা করা হচ্ছে।
সংসদে প্রশ্নোত্তর পর্বে নওগাঁ থেকে নির্বাচিত ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকারের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন।
তিনি বলেন, ২০১৭-১৮ অর্থবছরে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ৩২.৯৪ বিলিয়ন মার্কিন ডলার।
সংসদ নেতা বলেন, মূল্যস্ফীতির চাপ এবং কোভিড-পরবর্তী চাহিদা বৃদ্ধির কারণে ২০২১-২০২২ অর্থবছরে আমদানি বেড়েছে, যা বাংলাদেশের বাণিজ্য ভারসাম্যের ওপর কিছুটা চাপ সৃষ্টি করেছে।
তিনি আরো বলেন, “বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২০২২ সালের আগস্টে সর্বকালের সর্বোচ্চ ৪৮.০৬ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছিল, তবে পরবর্তীতে এই চাপ সামলাতে গিয়ে এটি হ্রাস পেতে শুরু করে।”
শেখ হাসিনা বলেন, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের লক্ষ্যে মার্কিন ডলারের বিপরীতে টাকার মান বজায় রাখতে কেন্দ্রীয় ব্যাংক বৈদেশিক মুদ্রার রিজার্ভ ব্যবহার শুরু করলে রিজার্ভের ক্রমহ্রাসমান হার বেড়ে যায়।
তিনি ৩১ মে তারিখের সর্বশেষ পরিসংখ্যান উল্লেখ করেন যখন রিজার্ভের পরিমাণ ছিল ২৯.৮৭ বিলিয়ন মার্কিন ডলার যা চার মাসের বেশি আমদানি ব্যয় মেটাতে যথেষ্ট।
লক্ষ্মীপুর থেকে নির্বাচিত ক্ষমতাসীন দলের সংসদ সদস্য নূর উদ্দিন চৌধুরীর অপর এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, যোগাযোগ খাতের প্রতিশ্রুতি বাস্তবায়নে তার সরকারের সাফল্য এখন সর্বজন স্বীকৃত ও প্রশংসিত।
তিনি তার বক্তব্যে যোগাযোগ খাতে বিভিন্ন প্রকল্প ও ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন।
শেখ হাসিনা বলেন, সেতু বিভাগ দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে বিভিন্ন ভবিষ্যৎ পরিকল্পনা গ্রহণ করেছে, যার মধ্যে রয়েছে ৪০ কিলোমিটার দীর্ঘ ঢাকা ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ, ঢাকা মহানগরীতে ২৫৮ কিলোমিটার সাবওয়ে নির্মাণ, ৮৬ কিলোমিটার দীর্ঘ ঢাকা ইনার এলিভেটেড সার্কুলার রোড নির্মান এবং ঢাকা ও ব্রাহ্মণবাড়িয়া জেলার ভুলতা-আড়াইহাজার-বাঞ্ছারামপুর-নবীনগর সড়কে মেঘনা নদীর উপর প্রায় ২.২৫ কিলোমিটার দীর্ঘ সেতু নির্মাণ।
ভবিষ্যৎ পরিকল্পনার মধ্যে রয়েছে: বরিশাল-ভোলা সড়কে তেঁতুলিয়া ও কলাবাদর নদীর ওপর ১০.৪৯ কিলোমিটার দীর্ঘ সেতু নির্মাণ; বরিশাল জেলার রহমতপুর-বাবুগঞ্জ-মুলাদী হিজলা-মেহেন্দিগঞ্জ সড়কে আড়িয়াল খা নদীর উপর ১.৫৯ কিলোমিটার দীর্ঘ সেতু নির্মাণ।
চট্টগ্রাম থেকে নির্বাচিত আরেক ক্ষমতাসীন দলের সংসদ সদস্য মাহফুজুর রহমানের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ইতোমধ্যে প্রায় ৫৫ হাজার হেক্টর পতিত জমি চাষের আওতায় আনা হয়েছে।
কৃষি খাতে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে তিনি বলেন, সরকারের কৃষিবান্ধব নীতি গ্রহণ ও বাস্তবায়নের ফলে ধান, ভুট্টা, আলু, শাকসবজি ও ফলমূল এবং অন্যান্য ফসলের উৎপাদন ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।
ধান উৎপাদনে বিশ্বে বাংলাদেশের অবস্থান তৃতীয়। এছাড়া বিশ্বের শীর্ষ ১০টি দেশের মধ্যে ২২টি কৃষিপণ্য রয়েছে।
তিনি বলেন, বর্তমান সংকট মোকাবেলায় সরকার কৃষি উৎপাদন আরও বাড়ানোর চেষ্টা করছে।

#সংসদ ভবন, ২২ জুন, ২০২৩